Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ষোড়শ সংশোধনী রিভিউ আবেদন অ্যাটর্নি জেনারেলের নেতৃত্বে ১০ জনের প্যানেল

| প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেয়া রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন তৈরি করতে কাজ করছেন ১০ জন সরকারি কৌশুলি। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের নেতৃত্বে এ কমিটিতে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও আইন বিশেষজ্ঞরা রয়েছেন।উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে ওই রায়ে এ ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতে ন্যস্ত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বিশেষত রায়ের পর্যবেক্ষণের বিরুদ্ধে রিভিউয়ের আবেদন জানাবেন রাষ্ট্রপক্ষ। গতকাল শুক্রবার অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, আমাকে নিয়ে এবং দুইজন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও অন্য সাতজনকে নিয়ে কমিটি গঠন করা হয়েছে। আমরা মোট ১০ জন লাইব্রেরিতে কাজ করছি। রাত পর্যন্ত কাজ করা হচ্ছে। রিভিউ আবেদনের বিষয়ে প্রস্তুতি নিচ্ছি। কবে নাগাদ হবে হবে সেটি ঠিক না হলেও দ্রæতই হবে। কার্যক্রম চলমান। রাষ্ট্রপক্ষ সর্বোচ্চ আদালতের পূর্ণাঙ্গ রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার পর।
গত ১১ অক্টোবর মাহবুবে আলম জানিয়েছিলেন, রায় হাতে আসার নির্ধারিত ৩০ দিনের মধ্যে রিভিউ আবেদনের নিয়ম। এ সময়ের মধ্যেই আবেদন জানানো হবে। গত ১ আগস্ট সকালে ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি প্রকাশিত হয়। গত ৩ জুলাই ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখে সর্বসম্মতিক্রমে চূড়ান্ত রায়টি দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলও খারিজ করে দেন সর্বোচ্চ আদালত। ফলে মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল হয়ে যায়। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়েছিল। আইনমন্ত্রী আনিসুল হকও বিভিন্ন সময়ে জানিয়েছেন, এ রায়ের বিষয়ে পড়া হচ্ছে। ভালোভাবে পড়ে, পরীক্ষা করে পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন জানানো হবে। এজন্য সময় লাগছে’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ