Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুদ্ধ নয়, আলোচনায় সমাধান-প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

যুদ্ধ নয়, আলোচনার মাধ্যমে মিয়ানমারের সঙ্গে সব সমস্যা সমাধানের ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা যুদ্ধ চাই না। আমরা বিশ্বাস করি, আলোচনার মাধ্যমে সকল সমস্যার সমাধান সম্ভব। জাতিসংঘ সাধারণ অধিবেশনে তার দেয়া পাঁচ দফা প্রস্তাবের আলোকেই রোহিঙ্গা সঙ্কটের সমাধান সম্ভব বলে মন্তব্য করেন তিনি।
গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের সদস্যভুক্ত ৩১টি ব্যাংকের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে চেক হস্তান্তর অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশে যেমন অত্যাচার করেছিল, মিয়ানমারের এই বাস্তুচ্যুত নাগরিকরাও তাদের দেশে সেরকম অত্যাচারের শিকার। তিনি বলেন, ওই সময় তিন কোটি বাঙালি গৃহহারা হয়েছিল, আর শরণার্থী হয়েছিল এক কোটি।
১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর দীর্ঘদিন বিদেশে থাকতে বাধ্য হওয়ার কথা স্মরণ করে শেখ হাসিনা বলেন, আমরাও শরণার্থী ছিলাম, এদের দুঃখ আমরা বুঝি। মিয়ানমার থেকে আসা মানুষ যে দুর্দশায় পড়েছে, এই অবস্থায় তাদের পাশে না দাঁড়ালে সেটাই অমানবিক হবে বলে মন্তব্য করেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশের মানুষের মানবিক গুণ আছে। প্রত্যন্ত এলাকা থেকে সাহায্য নিয়ে তারা রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে।
সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, স্থানীয় প্রশাসন এবং আওয়ামী লীগের স্বেচ্ছাসেবকরা সেখানে কাজ করছে জানিয়ে আন্তর্জাতিক স¤প্রদায়কেও রোহিঙ্গাদের সহায়তায় এগিয়ে আসারŸা আহ্বান জানান প্রধানমন্ত্রী।



 

Show all comments
  • তানবীর ১৭ অক্টোবর, ২০১৭, ৪:০৮ এএম says : 0
    অত্যান্ত বুদ্ধিদিপ্ত বক্তব্য
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৭ অক্টোবর, ২০১৭, ৮:০৯ পিএম says : 0
    ১৯৭১ সালে আমরা বাঙ্গালীরা গৃহহারা হবার স্বাদ পেয়েছি তাই আমরা বুঝি রোহিঙ্গাদের ব্যাথা। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবিষয়ে আমাদের চেয়েও বেশী অভিজ্ঞ। তিনি যে ভুক্তভুগী এবং মানুষ প্রেমিক সেটা তিনি ধারা বাহিক ভাবে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রমান করে দিয়েছেন। তিনি যে একজন ধর্যশীল সেটাও তিনি প্রমান করেছেন কারন অদ্যাবদি রোহিঙ্গারা তাদের দেশে পুলিশ বা সেনাদের আস্তানায় কোন রকম খুপিয়া আক্রমণ করাননি। এখনও নেত্রী হাসিনা কোন রকম গরম কথাও বলেননি এটাও তার ধর্যের পরিচয়। তাই এই সংবাদে জননেত্রী শেখ হাসিনা তার মনের কথাই বলেছেন এটাই সত্য। আল্লাহ্ শেখ হাসিনাকে সুস্থ রাখেন এবং দীর্ঘায়ু দান করেন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ