Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিদিন ১০০ রোহিঙ্গাকে ফিরিয়ে নেওয়ার পরিকল্পনা মিয়ানমারের!

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৭, ১২:২৪ এএম

মিয়ানমারের পক্ষ থেকে প্রতিদিন ১০০ জন রোহিঙ্গাকে ফেরত নেওয়ার পরিকল্পনা করা হয়েছে বলে খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা । সে দেশের সরকারের শীর্ষ কর্মকর্তাদের উদ্ধৃত করে আল জাজিরা এই খবর জানিয়েছে। রোহিঙ্গা প্রত্যাবাসনমন্ত্রী উইন মিয়াত আইয়ি আল জাজিরাকে জানিয়েছেন, যাদের পরিচয় মিয়ানমার সরকারের নথিতে থাকবে তাদের ফিরিয়ে নেওয়া হবে। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গে চলতি মাসের শেষ দিকে বৈঠকে বসবে। প্রতিদিন ১শ’ জন ফিরিয়ে নেওয়ার পরিকল্পনা সম্পর্কে মিয়ানমারের রোহিঙ্গা প্রত্যাবাসনমন্ত্রী উইন মিয়াত আইয়ি বলেন, ‘আমাদের তাদের শনাক্ত করতে হবে যারা সঠিক। তাদের নিজেদের বাড়িতে ফিরিয়ে আনা হবে। যদি তাদের বাড়ি সেখানে না থাকে তাহলে আপাতত তাদের জন্য নির্মিত অস্থায়ী ক্যাম্পে রাখা হবে।’
উল্লেখ্য, ২৫ আগস্ট রাখাইনে সামরিক অভিযান শুরুর পর বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে পাঁচ লাখ ৩৬ হাজারের বেশি রোহিঙ্গা। মাঝখানে কয়েকদিন রোহিঙ্গাদের ঢল কিছু মাত্রায় কমে আসলেও চলতি সপ্তাহে তা আবার বেড়েছে। জাতিংঘের মতে, ১৯৭০ সালের পর এশিয়ার মধ্যে সবচেয়ে দ্রæত সবচেয়ে মানুষের বাস্তুচ্যুতির ঘটনা এটি।
জাতিসংঘ মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানকে জাতিগত নিধনের প্রামাণ্য উদাহরণ হিসেবে আখ্যায়িত করেছে। মিয়ানমার সরকার এসব অভিযোগ অস্বীকার করে আসছে। জাতিসংঘ রাখাইনে সামরিক অভিযানে সেনা সদস্যদের দ্বারা ধর্ষণ, নবজাতক ও শিশুসহ হত্যা, নির্মম ও গুমের ঘটনা লিপিবদ্ধ করেছে। রোহিঙ্গাদের ফিরে আসার পথ বন্ধ করতে বাংলাদেশ সীমান্তে স্থলমাইন পুঁতে রাখা হয়েছে।



 

Show all comments
  • নিজাম ১৬ অক্টোবর, ২০১৭, ৩:৫৮ এএম says : 0
    এটা কী ফাজলামি ?
    Total Reply(0) Reply
  • Abu Sayed ১৬ অক্টোবর, ২০১৭, ১২:১৫ পিএম says : 0
    মায়ানমার যদি প্রতিদিন 100জনকে নিয়ে হত্যা করে তবে অন্য রাষ্ট্র তো দূরের কথা মায়ানমারের শকূনেও টের পাবেনা|
    Total Reply(0) Reply
  • Ronok Hasan ১৬ অক্টোবর, ২০১৭, ১২:১৬ পিএম says : 0
    Porikolpona kharap na 100 jon kore niye marte khub subidah hobe h...............der . Besi dorjhap hanahani kora lagbe na .
    Total Reply(0) Reply
  • আল মাহমুদ শামস ১৬ অক্টোবর, ২০১৭, ২:৪২ পিএম says : 0
    বাংলাদেশের সীমান্ত, কূটনৈতিক, সার্বভৌম ও রাজনৈতিক দুর্বলতার দিকগুলো কাজে লাগিয়েছে মিয়ানমার।
    Total Reply(0) Reply
  • Masud Rana ১৬ অক্টোবর, ২০১৭, ২:৪৩ পিএম says : 0
    তোদের নীল নকসার বিচার আল্লাহই করবে,তৈরি হয়ে থাক, আর বেশী দিন নাই????
    Total Reply(0) Reply
  • Sayedur Rahman ১৬ অক্টোবর, ২০১৭, ২:৪৯ পিএম says : 0
    জাতিসংঘের উপর নির্ভর করে কি লাভ? এটা তো বর্বরদের একটা ঢাল মাত্র। যে কোন দেশেই জেনোসাইড ঘটেছে সেখানে জাতিসংঘ দ্বারা বৈধতা নেয়া হয়েছে আগে বা পরে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ