Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে গুলি করে নামানো হলো মার্কিন রিপার ড্রোন

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৭, ১২:২১ এএম

নজীরবিহীনভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক আক্রমণাত্মক রিপার ড্রোন আফগানিস্তানে গুলি করে নামানো হয়েছে। আফগানিস্তান আমীরাত (ভয়েস অব জিহাদ) জানিয়েছে, ইসলামী আমীরাতের মুজাহিদরা মার্কিন যুক্তরাষ্ট্র চালিত একটি অজ্ঞাতনামা উড়ন্ত যান (ইউএভি) গুলি করে নামিয়েছে। 

গুলি করে নামানো ইউএভি’টি সম্ভবতঃ ১০ দশমিক ৫ মিলিয়ন ডলার মূল্যের এমকিউ-৯ রিপার ড্রোন। এটি ১ দশমিক ৭ টন ওজনের ক্ষেপণাস্ত্র এবং বোমা নিয়ে ৩৬ ঘণ্টা আকাশে উড়ে থাকতে সক্ষম। বিধ্বস্ত ইউএভি’র অবশিষ্টাংশ মুজাহিদীনরা দখলে নিয়েছে। মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে এ ব্যাপারে কোন মন্তব্য এখনো জানা যায়নি।
ড্রোনটি বিধ্বস্ত হয়েছে আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর কুনদুজে। গত শুক্রবার দেশটির উত্তরাঞ্চলীয় সীমান্তের কুনার প্রদেশে মার্কিন ড্রোন হামলায় ১৪ জন আইএস সদস্যের হত্যার প্রতিশোধ হতে পারে এ হামলা।
গার্ডিয়ান জানায়, প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আব্দুল গনী মুসামীম এপিকে জানান, সন্ত্রাসী হামলা পরিকল্পনার সময় আইএস কমান্ডারদের একটি বৈঠককে উদ্দেশ্য করে ড্রোন হামলা চালানো হয়েছিল।
গত বৃহস্পতিবারই জানানো হয় যে, আফগানিস্তানে বোমা ফেলার হার গত সেপ্টেম্বর মাসে ৭ বছরের মধ্যে শীর্ষে পৌঁছে। এখন এটা পরিস্কার যে, আফগানিস্তানে ট্রাম্পের যুদ্ধকৌশল হচ্ছে শুধুমাত্র আরো বোমা ফেলে বেসামরিক নাগরিকদের প্রাণহানি বৃদ্ধি করা। সন্দেহ করা হচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার রণকৌশল নিয়ে আস্তে আস্তে খোলস ছেড়ে বেরিয়ে আসছেন। সূত্র : এপি, গার্ডিয়ান।

 



 

Show all comments
  • শরীফ জাহিদ ১৬ অক্টোবর, ২০১৭, ৩:৪৪ এএম says : 0
    এবার তাহলে শুরু হলো ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ