Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেকর্ডের ম্যাচও হারল পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৯, ১২:১১ এএম

 পাকিস্তানের একসময়ের নিয়মিত স্কোয়াডের সদস্য উমর আকমল। বর্তমান প্রেক্ষাপট অবশ্য ভিন্ন। দীর্ঘদিন উপেক্ষীত থাকার পর প্রধান নির্বাচক ও কোচ মিসবাহের আস্থায় ছিলেন এই ব্যাটসম্যান। কিন্তু প্রত্যাবর্তণেই করলেন এক রেকর্ড। পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টিতে সর্বাধিক ডাক মারার রেকর্ডটির মালিক ছিলেন সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। গত শনিবার ঘরের মাটে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট করতে নেমে ডাক মারেন তিনি। পাকিস্তানের নুতন ‘ডাত মাস্টার’ এখন উমর আকমল।
২০১৬ সালের পর এই প্রথম পাকিস্তানের টি-টোয়েন্টি দলে জায়গা হয়েছিলো তার। অথচ ফিরে আসার এই ম্যাচটা কী দুঃসহই না কাটল আকমলের! লঙ্কান পেসার নুয়ান প্রদীপের প্রথম বলেই এলবিডব্লউর শিকার হয়ে ‘গোল্ডেন ডাক’ মারলেন উমর আকমল। শূন্য রানে আউট হওয়ার সঙ্গে সঙ্গে অপ্রত্যাশিত এক রেকর্ডও করেছেন। এর আগে টি-টোয়েন্টিতে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়ার রেকর্ডটা ছিল শহীদ আফ্রিদির। ‘ডাক’ এর জন্য বিখ্যাত এই অলরাউন্ডার টি-টোয়েন্টিতে আটবার শূন্য রানে আউট হয়েছিলেন। গত পরশু সে রেকর্ডটাই ছাড়িয়েছেন উমর। টি-টোয়েন্টিতে উমরের শূন্য রানের ইনিংস এখন নয়টা। উমর অবশ্য এক দিক থেকে আফ্রিদিকেও ছাড়িয়ে গেছেন। আফ্রিদির আট শূন্য ৭৮ ম্যাচে। সেখানে উমর ৬৪ ম্যাচেই নয়বার শূন্য পেয়ে গেছেন।
লঙ্কান ওপেনার তিলকরতেœ দিলশান অবশ্য এই রেকর্ডে নিজেকে সবচেয়ে এগিয়ে রেখেছেন। টি-টোয়েন্টি ক্যারিয়ারে দশ বার শূন্য রানে আউট হয়েছেন এই ব্যাটসম্যান। উমর আকমলসহ বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতা ফুটে উঠেছে ম্যাচের ফলাফলেও। লাহোরে পরশু শ্রীলঙ্কার কাছে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ৬৪ রানে হেরেছে পাকিস্তান। আগে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ১৬৫ রান তুলেছিল সফরকারীরা। লক্ষ্যতাড়া করতে নেমে ১০১ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। আজ লাহোরে সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে।
তবে এই হারের ম্যাচেও অনন্য এক কীর্তি গড়েছেন মোহাম্মদ হাসনাইন। মাত্র দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নেমেই এই পাক পেসার বনে গেছেন ক্ষুদ্র সংস্করণের সর্বকণিষ্ঠ হ্যাটট্রিকম্যান। শ্রীলঙ্কার ইনিংসের ১৬তম ওভারের শেষ বলে ভানুকা রাজাপাকসেকে ফেরান এলবিডাব্লিউর ফাঁদে ফেলে। ১৯তম ওভারের প্রথম ও দ্বিতীয় বলে যথাক্রমে দাসুন শানাকা ও শেহান জয়সুরিয়াকে আউট করেন হাসনাইন। কীর্তি গড়ার সময়ে তার বয়স ছিল মাত্র ১৯ বছর ১৮৩ দিন। পাকিস্তানের দ্বিতীয় ও সবমিলিয়ে নবম বোলার হিসেবে এই সংস্করণে হ্যাটট্রিকম্যান হাসনাইন। ২০১৭ সালে টানা তিন বলে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখিয়েছিলেন হাসনাইনের সতীর্থ অলরাউন্ডার ফাহিম আশরাফ। কাকতালীয়ভাবে সে ম্যাচেও তাদের প্রতিপক্ষ ছিল লঙ্কানরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।