Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ঋণ-ফাঁদ কূটনীতি’ সম্পর্কে পশ্চিমা অভিযোগ প্রত্যাখ্যান চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ৬:১৬ পিএম

‘ঋণ-ফাঁদ কূটনীতি’ সম্পর্কে পশ্চিমা অভিযোগ প্রত্যাখ্যান করে চীন জোর দিয়ে বলেছে যে, বিপরীতে, আফ্রিকান দেশগুলো তাদের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এর অংশ হিসাবে অবকাঠামো প্রকল্পগুলো থেকে প্রচুর সুবিধা অর্জন করেছে।

প্রকৃতপক্ষে, আফ্রিকান অর্থনীতিগুলো চীনের নয়, বহুপাক্ষিক আর্থিক প্রতিষ্ঠান এবং বাণিজ্যিক ঋণদাতাদের কাছে দায়বদ্ধ বাহ্যিক ঋণের দ্বারা চাপা পড়েছিল। ১৪ তম ন্যাশনাল পিপলস কংগ্রেস (এনপিসি) এর প্রথম অধিবেশনের মুখপাত্র ওয়াং চাও শনিবার চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক অধিবেশনের শুরুতে বহুল প্রত্যাশিত সংবাদ সম্মেলনের সময় এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।

বিশ্বব্যাংকের (ডব্লিউবি) প্রতিবেদনের পরিসংখ্যানের উদ্ধৃতি দিয়ে, পশ্চিমাদের কাল্পনিক হাইব্রিড দাবিগুলো উড়িয়ে দিয়েছেন এবং বলেছেন যে, আফ্রিকার প্রায় তিন-চতুর্থাংশ বৈদেশিক ঋণ আসলে বহুপাক্ষিক প্রতিষ্ঠান এবং বাণিজ্যিক ঋণদাতাদের কাছে পাওনা ছিল, যেখানে বেইজিং আফ্রিকার ঋণের বোঝা কমানোর জন্য কাজ করছে।

চীন কখনই কোনো রাজনৈতিক স্ট্রিং সংযুক্ত করে না বা কোনো স্বতঃস্ফূর্ত রাজনৈতিক লাভ চায় না, ওয়াং জোর দিয়ে বলেন এবং যোগ করেছেন যে, দেশটি জি২০-এর অধীনে ঋণের কিস্তি স্থগিতকরণ উদ্যোগে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে। তিনি যোগ করেছেন যে, ঋণের কিস্তি করার বিষয়ে চীন যে পরিমাণ অবদান রেখেছে তা অন্য যেকোন জি২০ সদস্যের চেয়ে বেশি। ‘যেহেতু বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ ১০ তম বার্ষিকীতে প্রবেশ করছে, চীন সমস্ত অংশীদারদের সাথে অর্জনের পর্যালোচনা, অভিজ্ঞতার যোগফল, ভবিষ্যতের পরিকল্পনা এবং বেল্ট অ্যান্ড রোড সহযোগিতায় নতুন অগ্রগতির জন্য কাজ করার জন্য প্রস্তুত রয়েছে,’ ওয়াং বলেন।

সুদমুক্ত ঋণ মাফ করার জন্য এশিয়ান জায়ান্টের সাম্প্রতিক পদক্ষেপ সত্ত্বেও, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিম ব্লক দাবি করেছে যে, বিআরআই আসলে সিনোকেন্দ্রিক বিশ্বব্যবস্থা প্রতিষ্ঠার জন্য একটি ভূ-রাজনৈতিক কৌশল। যাইহোক, এখানে উল্লেখ করা যেতে পারে যে ডেট জাস্টিস, যুক্তরাজ্য-ভিত্তিক প্রচারাভিযান সংস্থার মতে, বিশ্বব্যাংকের তথ্য ানুসারে আফ্রিকান সরকারের বাহ্যিক ঋণের মাত্র ১২ শতাংশ চীনা ঋণদাতাদের কাছে পাওনা রয়েছে, যেখানে পশ্চিমা বেসরকারি ঋণদাতাদের ৩৫ শতাংশ পাওনা রয়েছে। তদুপরি, তাদের ব্যক্তিগত ঋণের সুদের হার চীনা ঋণের তুলনায় প্রায় দ্বিগুণ, যখন সবচেয়ে ঋণগ্রস্ত দেশগুলোর জন্যও তাদের ঋণের জন্য চীনের দ্বারা প্রভাবিত হওয়ার আশঙ্কা কম।

‘পশ্চিমা নেতারা আফ্রিকার ঋণ সংকটের জন্য চীনকে দায়ী করে, কিন্তু এটি একটি বিভ্রান্তি। সত্য হল তাদের নিজস্ব ব্যাঙ্ক, সম্পদ ব্যবস্থাপক এবং তেল ব্যবসায়ীরা অনেক বেশি দায়ী কিন্তু জি৭ তাদেরকে আড়াল করছে,’ সংস্থার নীতি প্রধান টিম জোনস ২০২২ সালে প্রকাশিত একটি প্রতিবেদনে বলেছেন।

তদুপরি, মহামারী চলাকালীন চীন জি২০ এর ঋণ স্থগিতকরণ প্রকল্পে অংশ নিয়েছিল, কিন্তু বেসরকারী ঋণদাতারা তা করেনি, জোন্স জোর দিয়েছিলেন। প্রতিবেদনে বলা হয়েছে যে, বেসরকারী খাতের ঋণের গড় সুদের হার ছিল ৫ শতাংশ। অথচ, চীনের সরকারী এবং বেসরকারী ঋণদাতাদের ঋণের গড় সুদের হার এর অর্ধেক, মাত্র ২ দশমিক ৭ শতাংশ। সূত্র: ট্রিবিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ