Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যর্থতার দায়ে অধিনায়কত্ব ছাড়লেন বিসমাহ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১:১৯ পিএম

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার দায় নিয়ে পাকিস্তানের নারী ক্রিকেট দলের অধিনায়কের পদ থেকে ইস্তফা দিলেন বিসমাহ মারুফ। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক পোস্টে নিজের এ সিদ্ধান্তের কথা জানান বাঁহাতি ব্যাটার।

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয় নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। গ্রুপপর্বে চতুর্থ স্থানে থেকে এ আসর শেষ করে পাকিস্তান। একমাত্র জয়টি আসে আয়ারল্যান্ডের বিপক্ষে। নিজে ভালো ছন্দে থাকলেও অধিনায়ক হিসেবে দলকে সাফল্য এনে দিতে না পারায় পদত্যাগের সিদ্ধান্ত নেন তিনি। তবে দেশের হয়ে খেলা চালিয়ে যাওয়ার ঘোষণা দেন বাঁহাতি অলরাউন্ডার।

তিনি লিখেছেন, ‘জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার থেকে বড় সম্মান আমার কাছে কিছু নেই। আমার মনে হয়েছে এটাই পরিবর্তনের সেরা সময়। তুলনায় কম বয়সের কোনো ক্রিকেটারকে অধিনায়ক হিসেবে গড়ে তুলতে হবে। নতুন অধিনায়ক সব সময় আমার সাহায্য, পরামর্শ পাবে। দলকেও যতটা সম্ভব ততটাই সাহায্য করব।’

২০১৩ সালে প্রথম নেতৃত্ব দেওয়ার সুযোগ পান বিসমাহ। আর ২০১৬ সালে সানা মীরের পরিবর্তে স্থায়ীভাবে দায়িত্ব দেওয়া হয় তাকে। তার নেতৃত্বে পাকিস্তানের নারী ক্রিকেট দল ৩৪টি ওয়ানডে এবং এবং ৬২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে।

পাকিস্তানের জার্সিতে এখন পর্যস্ত বিসমাহ ১২৪ ওয়ানডেতে করেছেন ৩১১০ রান। সেঞ্চুরি না থাকলেও হাফসেঞ্চুরি রয়েছে ১৮টি। এর মধ্যে সর্বোচ্চ ৯৯। অন্য দিকে ১৩২ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ২৬৫৮ রান। ওয়ানডেত ৪৪ উইকেটের পাশাপাশি টি-টোয়েন্টিতে শিকার করেছেন ৩৬ উইকেট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ