Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনে দ্রুত শান্তি প্রতিষ্ঠায় আগ্রহী চীন, বেলারুশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১২:১৪ পিএম

বেলারুশ এবং চীন যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠা করতে এবং সংকটের বৃদ্ধি রোধ করতে আগ্রহী এবং আঞ্চলিক শান্তি পুনরুদ্ধারের জন্য প্রচেষ্টা চালাতে প্রস্তুত, বুধবার একটি যৌথ বিবৃতি দুই দেশের পক্ষ থেকে এ কথা বলা হয়।

বুধবার বেইজিংয়ে আলোচনার পর দুই দেশের নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো এবং শি জিনপিং বেলারুশ এবং চীনের মধ্যে সম্পর্কের আরও উন্নয়ন এবং উভয়ের মধ্যে ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব বাড়াতে সম্মত হয়েছে। তাদের আলোচনার পর দেয়া বিবৃতিতে বলা হয়, ‘ইউরোপীয় অঞ্চলে সশস্ত্র সংঘাত নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। উভয় পক্ষই ইউক্রেনে দ্রুত শান্তি প্রতিষ্ঠায় গভীরভাবে আগ্রহী। বেলারুশ এবং চীন সংকটের বৃদ্ধি রোধ করতে আগ্রহী এবং আঞ্চলিক শান্তি পুনরুদ্ধারের প্রচেষ্টা চালাতে প্রস্তুত।’

এছাড়াও, বেলারুশ ও চীন বৈশ্বিক নিরাপত্তা প্রস্তাবের অংশ হিসেবে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে।

‘বেলারুশ বৈশ্বিক নিরাপত্তার জন্য চীনের উদ্যোগকে সমর্থন করেছে। বৈশ্বিক নিরাপত্তার উদ্যোগের অংশ হিসেবে সহযোগিতা জোরদার করতে, সন্ত্রাসবাদ, জলবায়ু পরিবর্তন, সাইবার এবং জৈব নিরাপত্তার মতো বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাহিনীতে যোগ দিতে সম্মত হয়েছে,’ বিবৃতিতে বলা হয়েছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ