Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিডনিতে পরিচ্ছন্নতাকর্মীকে ভারতীয়ের ছুরিকাঘাত, পুলিশের গুলিতে নিহত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ৯:৫৫ এএম

অস্ট্রেলিয়ার সিডনি ট্রেন স্টেশনে এক ভারতীয় নাগরিককে গুলি করে হত্যা করেছে স্থানীয় পুলিশ। সিডনি মর্নিং হেরাল্ডে প্রকাশিত খবর অনুসারে, নিহত ব্যক্তি ভারতীয় নাগরিক। ওই ব্যক্তি আচমকা এক পরিচ্ছন্নতাকর্মীকে ছুরি দিয়ে আক্রমণ করেন। এ সময় বাধা দিতে গেলে পুলিশকেও আক্রমণের হুমকি দিতে থাকেন। পরে বাধ্য হয়ে গুলি চালানো হয় বলে জানিয়েছে পুলিশ।
সিডনিতে ভারতের কনস্যুলেট নিহত ব্যক্তির পরিচয় নিশ্চিত করেছে। নিহতের নাম মোহাম্মদ রহমাতুল্লাহ সৈয়দ আহমেদ। তাঁর বাড়ি ভারতের তামিলনাড়ুতে। আহমেদের বয়স ৩২ বছর বলেও জানায় কনস্যুলেট। ভারতের কনস্যুলেট জেনারেল বলেন, ‘ঘটনাটি অত্যন্ত উদ্বেগের এবং দুর্ভাগ্যজনক। অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের পাশাপাশি নিউ সাউথ ওয়েলসের পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে আমরা বিষয়টি নিয়ে কাজ করছি।’
মঙ্গলবার সিডনির পশ্চিমে অবার্ন ট্রেন স্টেশনে ২৮ বছর বয়সী এক পরিচ্ছন্নতাকর্মীকে আহমেদ ছুরিকাঘাত করেছেন বলে অভিযোগ পুলিশের। এ ঘটনায় বাধা দিলে দুই পুলিশ কর্মকর্তার ওপর হামলার চেষ্টা করেন তিনি। পরে একজন পুলিশ কর্মকর্তা তিনটি গুলি ছোড়েন, যার মধ্যে দুটি গুলি আহমেদের বুকে লাগে। পরে ঘটনাস্থলেই তাঁকে চিকিৎসা দেন স্বাস্থ্যকর্মীরা এবং দ্রুত স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকেরা আহমেদকে মৃত ঘোষণা করেন।
এ ছাড়া মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে নিউ সাউথ ওয়েলস পুলিশের সহকারী কমিশনার স্টুয়ার্ট স্মিথ বলেন, আহমেদকে গুলি করা ছাড়া আর কোনো উপায় ছিল না। তবে ঘটনার তদন্তে সহায়তা করার জন্য কাউন্টার টেররিজম ইউনিট কাজ করবে বলেও জানান স্মিথ।
এদিকে পরিচ্ছন্নতাকর্মীকে ছুরিকাঘাত এবং পুলিশ কর্মকর্তাদের হুমকি দেওয়ার পেছনে আহমেদের মানসিক স্বাস্থ্যের ভূমিকা ছিল কি না, তা তদন্ত করছেন গোয়েন্দারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ