Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

কৃষ্ণসাগরে নতুন হুমকি হতে পারে রাশিয়া

চীন ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে মহড়া ড্রোন হামলার পর ইউক্রেন সীমান্তে কঠোর পাহারার নির্দেশ পুতিনের রাশিয়ার পক্ষে যুদ্ধ করতে ৭০ জন সাবেক ইউক্রেনীয় সেনার আবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

চীনের এক সামরিক বিশ্লেষক বলেছেন, চীন ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যৌথ নৌবাহিনীর মহড়ার পর রাশিয়া হয়তো কৃষ্ণ সাগরে নতুন হুমকি সৃষ্টি করতে পারে। সোমবার, রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়া আউটলেট তাস জানিয়েছে যে, রাশিয়ান যুদ্ধজাহাজের একটি বহর ভারত মহাসাগরে চীন এবং দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর সাথে যৌথ মহড়ার পরে দীর্ঘ দূরত্বের মোতায়েন মিশন চালিয়ে যাবে।

তিন দিনব্যাপী মহড়ায় তিনটি নৌবাহিনী যৌথ কৌশলগত অনুশীলন চালায়। তাস রাশিয়ার নর্দার্ন ফ্লিট থেকে একটি প্রেস বিবৃতি উদ্ধৃত করে বলেছে যে, যুদ্ধজাহাজগুলি আর্টিলারি ড্রিল, মাইন সুইপিং এবং উদ্ধার অভিযানে অংশ নিয়েছে। এ অপারেশনগুলির নেতৃত্বে ছিল রাশিয়ান ফ্রিগেট অ্যাডমিরাল গোর্শকভ এবং মাঝারি আকারের সমুদ্র ট্যাঙ্কার কামা। পিপলস লিবারেশন আর্মির প্রাক্তন প্রশিক্ষক সং ঝোংপিং বলেছেন, এ মহড়ার উদ্দেশ্য ছিল কৃষ্ণ সাগরে পশ্চিমা বিমান প্রতিরক্ষা ব্যবস্থার উপর সম্ভাব্য আক্রমণের জন্য রাশিয়ান ফ্রিগেটের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ক্ষমতা পরীক্ষা করা।

সং ঝোংপিং হংকং এর ফিনিক্স টিভির একজন সহযোগী অধ্যাপক ও বিশ্লেষক এবং চীনের ট্যাবলয়েড গ্লোবাল টাইমসের নিয়মিত কলাম লেখক। ‘এটা সম্ভব যে (জাহাজ-ভিত্তিক) জিরকন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ফ্রিগেট দ্বারা কৃষ্ণ সাগর ফ্লিটকে সমর্থন করার জন্য মোতায়েন করা হবে, যার যুদ্ধ ক্ষমতা তার ফ্ল্যাগশিপ, মস্কভা গাইডেড ক্ষেপণাস্ত্র ক্রুজার ডুবে যাওয়ার পরে দুর্বল হয়ে পড়ে, (গত এপ্রিলে),’ তিনি সাউথ চায়না মর্নিং পোস্টকে বলেছেন।

রাশিয়ান সামরিক বাহিনী অস্বীকার করেছে যে, তারা নৌবাহিনীর মহড়ার সময় তাদের নতুন জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পরিকল্পনা করছে। গত সপ্তাহে, রাশিয়ান নৌবাহিনীর ক্যাপ্টেন ওলেগ গ্ল্যাডকি বলেছিলেন যে মহড়ায় ‘হাইপারসনিক ক্ষেপণাস্ত্র দিয়ে গুলি চালানো’ জড়িত হবে না, অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে। একটি সংবাদ সম্মেলনের সময়, গ্ল্যাডকি, একজন অনুবাদকের মাধ্যমে, ‘বন্ধুত্বপূর্ণ দেশগুলির’ মধ্যে এই যৌথ ইভেন্টগুলির সময় ‘কোনও গোপন ধারণা খুঁজে না পেতে’ সাংবাদিকদের বলেছিলেন।

সং বলেছেন, রাশিয়ান এসব হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলি ইউক্রেনীয় বাহিনী এবং পশ্চিমা মিত্রদের জন্য একটি বড় হুমকি হতে পারে, কারণ অস্ত্রগুলি ন্যাটোর বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে এবং ‘ইউক্রেনের উপরিভাগের লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম।’ ‘এটি জাহাজের সামগ্রিক সমুদ্র পরীক্ষার ক্ষমতার পরিপ্রেক্ষিতে রাশিয়ান ফ্রিগেটের জন্য একটি দুর্দান্ত পরীক্ষা, যা ক্রু সদস্যদের তাদের নতুন এবং চ্যালেঞ্জিং স্থাপনার কাজগুলি মোকাবেলা করতে সহায়তা করে,’ তিনি বলেছিলেন।

ইউক্রেনের সাউদার্ন মিলিটারি কমান্ড জানিয়েছে যে, রাশিয়া মঙ্গলবার কৃষ্ণ সাগরে অতিরিক্ত জাহাজ মোতায়েন করেছে। পাঁচটি মিসাইল ক্যারিয়ার এবং দুটি সাবমেরিন সহ বর্তমানে সেখানে ১৭টি জাহাজ রয়েছে। এই সংখ্যক জাহাজ ৩২টি কালিব্র ক্ষেপণাস্ত্র বহন করতে পারে, সাউদার্ন কমান্ড জানিয়েছে। পশ্চিমা মিত্ররা সতর্ক করেছে যে রাশিয়ার নর্দান ফ্লিটে যুদ্ধজাহাজগুলোকে কৌশলগত পারমাণবিক অস্ত্র দিয়ে মোতায়েন করা হয়েছে।

ড্রোন হামলার পর ইউক্রেন সীমান্তে কঠোর পাহাড়ার নির্দেশ পুতিনের : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন ইউক্রেনের সাথে সীমান্তের নিয়ন্ত্রণ কঠোর করার জন্য। সম্প্রতি পশ্চিমাদের দেয়া ড্রোন ব্যবহার করে রাশিয়ার মূল ভূখণ্ডে হামলার চেষ্টা করছে ইউক্রেন যা মস্কোর জন্য একটি নতুন চ্যালেঞ্জ তৈরি করছে।

মঙ্গলবার একটি ড্রোন রাশিয়ার রাজধানী মস্কোর মাত্র ১০০ কিলোমিটার (৬০ মাইল) দক্ষিণ-পূর্বে বিধ্বস্ত হয়েছে, যখন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে আরও দুটি দক্ষিণ রাশিয়ায় গুলি করে নামানো হয়েছে। প্রতিক্রিয়া হিসাবে কর্তৃপক্ষ উত্তরের শহর সেন্ট পিটার্সবার্গের আকাশসীমাও বন্ধ করে দিয়েছে, যখন বেশ কয়েকটি রাশিয়ান টেলিভিশন স্টেশন একটি ক্ষেপণাস্ত্র হামলার সতর্কবার্তা প্রচার করেছে। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ‘কোলোমনা জেলায় একটি ইউএভির বিধ্বস্তের ঘটনার জন্য... লক্ষ্য সম্ভবত একটি বেসামরিক অবকাঠামো সুবিধা ছিল, যা ক্ষতিগ্রস্ত হয়নি,’ মস্কোর আঞ্চলিক গভর্নর আন্দ্রেই ভোরোবিওভ একটি বিবৃতিতে মানববিহীন আকাশযানকে উল্লেখ করে বলেছেন। ‘ভূমিতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি নেই। এফএসবি (নিরাপত্তা পরিষেবা) এবং অন্যান্য উপযুক্ত কর্তৃপক্ষ তদন্ত করছে,’ ভোরোবিভ যোগ করেছেন।

কোন অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হয়েছে তা কর্তৃপক্ষ নির্দিষ্ট করেনি, তবে রাশিয়ান জ্বালানি জায়ান্ট গ্যাজপ্রম গুবাস্তোভো গ্রামের কাছে একটি কারখানা পরিচালনা করে, যেখানে ড্রোনটি বিধ্বস্ত হয়েছিল। ইউক্রেনের কর্মকর্তারা কোনো হামলার দায় স্বীকার করেনি, তারা একইভাবে আগের হামলা ও নাশকতার জন্য সরাসরি দায় স্বীকার করা এড়িয়ে গেছে।

রাশিয়ার পক্ষে যুদ্ধ করতে ৭০ জন সাবেক ইউক্রেনীয় সেনার আবেদন : প্রায় ৭০ জন সাবেক ইউক্রেনীয় সৈন্য ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) বোগদান খমেলনিটস্কি স্বেচ্ছাসেবক ব্যাটালিয়নে যোগ দিতে রাশিয়ার নাগরিকত্বের জন্য আবেদন করেছে, গতকাল ডিপিআর আইন প্রয়োগকারী কর্মকর্তা জানিয়েছেন।

‘প্রথম ৬৭ জন রাশিয়ান পাসপোর্টের জন্য আবেদন করেছে, তারা বর্তমানে যে ব্যাটালিয়নটি গঠিত হচ্ছে তাতে যোগ দিতে চায়,’ তিনি বলেন, রাশিয়ার পক্ষে লড়াই করতে ইচ্ছুকদের নাগরিকত্ব প্রক্রিয়া পর্যায়ক্রমে করা হবে।
২০২২ সালের সেপ্টেম্বরে, কয়েক ডজন ইউক্রেনীয় যুদ্ধবন্দী ডিপিআর নেতৃত্বকে তাদের বোগদান খমেলনিটস্কি স্বেচ্ছাসেবক ব্যাটালিয়নে নথিভুক্ত করতে বলেছিল। নভেম্বরের শেষের দিকে, একজন ডিপিআর আইন প্রয়োগকারী কর্মকর্তা বলেছিলেন যে, সাবেক ইউক্রেনীয় যুদ্ধবন্দীদের একটি ব্যাটালিয়ন গঠন করা হচ্ছে।

জানা গেছে যে প্রায়, ২০০ ইউক্রেনীয় সেনা সদস্য স্বেচ্ছাসেবক ব্যাটালিয়নে যোগ দিতে প্রস্তুত ছিল। ২৭ ফেব্রুয়ারি ভারপ্রাপ্ত ডিপিআর প্রধান ডেনিস পুশিলিন বলেছিলেন যে, এ অঞ্চলে রাখা কিছু ইউক্রেনীয় যুদ্ধবন্দী তাদের অপরাধ উপলব্ধি করতে শুরু করেছে এবং বিশ্বাস করেছে যে, তাদের অবশ্যই রাশিয়ার পাশে থাকার মাধ্যমে ক্ষতিপূরণ করতে হবে। সূত্র : তাস, আল-জাজিরা, নিউজউইক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ