Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিয়েভে সামরিক গোয়েন্দা কেন্দ্রে হামলা

ইউক্রেনের ৬১৫ সেনা নিহত আরো দুই শহর মুক্ত, ঘিরে ফেলা হচ্ছে বাখমুত বাখমুতে রুশ সেনাকে বাধা দিচ্ছে কাদা! বাখমুতে প্রবেশের সব রাস্তা নিয়ন্ত্রণে নিয়েছে রুশ সেনা ২০২৪ সালের নির্বাচনে প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ সোমবার রিপোর্ট করেছেন যে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চলাকালীন রাশিয়ান বাহিনী গত দিনে কিয়েভ অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর ইলেকট্রনিক গোয়েন্দা কেন্দ্রে হামলা চালিয়েছে। এছাড়া, বিভিন্ন স্থানে রাশিয়ার হামলায় ইউক্রেনের ৬১৫ জন সেনা সদস্য নিহত হয়েছে।

‘কিয়েভ অঞ্চলের ব্রোভারির বসতি এলাকায়, ইউক্রেনীয় সেনাবাহিনীর রেডিও-ইলেক্ট্রনিক গোয়েন্দা কেন্দ্রে আঘাত করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন। রাশিয়ান বাহিনী কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের জনশক্তি ও সরঞ্জামাদি আক্রমণ করেছে, গত দিনে প্রায় ৭০ জন শত্রু সৈন্যকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, ‘কুপিয়ানস্ক এলাকায় গত ২৪ ঘন্টার মধ্যে ৭০ জনেরও মতো ইউক্রেনীয় সেনা, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং দুটি মোটর গাড়ি ধ্বংস করা হয়েছে।’ তিনি বলেন, রাশিয়ান বাহিনীর হামরায় ক্রাসনি লিমান এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর প্রায় ১৪০ সৈন্য নিহত ও আহত হয়েছে, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, তিনটি মোটর যান, একটি গভোজডিকা অটোমেটিক হাউইৎজার এবং একটি ডি-২০ হাউইটজার ধ্বংস হয়েছে। পাশাপাশি, ডোনেৎস্ক এলাকায় রুশ যুদ্ধ বিমান, কামান এবং ভারী শিখা নিক্ষেপকারী সিস্টেম দ্বারা হামলায় ২৫০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছৈ।

জেনারেল যোগ করেছেন, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আর্টিওমভস্ক এলাকায়, রাশিয়ান বাহিনী ইউক্রেনের সেনাবাহিনীর ৭২ তম যান্ত্রিক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে। এছাড়াও, নভোমারকোভোর বসতির এলাকায়, একটি মার্কিন তৈরি এএন/টিপিকিউ-৩৭ কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করা হয়েছিল। তিনি বলেন, রাশিয়ার বাহিনী গত দিনে দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে এলাকায় ইউক্রেনের সেনাদের ওপর ব্যাপক হামলা চালিয়েছে। গত ২৪ ঘণ্টায় ওই এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল ‘৯৫ ইউক্রেনীয় কর্মী, একটি ট্যাঙ্ক, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, একটি মোটর গাড়ি, তিনটি পিকআপ ট্রাক এবং একটি ডি-২০ হাউইটজার,’ জেনারেল উল্লেখ করেছেন। জাপোরোজিয়ে অঞ্চলের চেরভোনোয়ের বন্দোবস্তের এলাকায়, রাশিয়ান বাহিনী একটি ইউক্রেনীয় গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে, তিনি যোগ করেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন এলাকায় প্রায় ৬০ জন ইউক্রেনীয় সেনা এবং দুটি শত্রু হাউইৎজারকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। এছাড়াও, রাশিয়ান বাহিনী নিকোলায়েভ অঞ্চলের স্নিগিরিওভকা সম্প্রদায়ের কাছে ইউক্রেনের সেনাবাহিনীর ৬৩তম যান্ত্রিক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো নিশ্চিহ্ন করেছে। রাশিয়ান বাহিনী গত দিনে একটি ইউক্রেনীয় বুক-এম ১ অ্যান্টি-এয়ারক্রাফ্ট মিসাইল সিস্টেম এবং একটি বিমান প্রতিরক্ষা রাডার ধ্বংস করেছে, মুখপাত্র জানিয়েছেন। রাশিয়ান বাহিনী গত দিনে খমেলনিতস্কিতে ইউক্রেনের সেনাবাহিনীর বিশেষ অপারেশন সেন্টারে হামলা চালিয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘গত ২৪ ঘন্টায়, অপারেশনাল/কৌশলগত এবং আর্মি এভিয়েশন, মিসাইল ট্রুপস এবং রাশিয়ান গ্রুপ অফ ফোর্সের আর্টিলারি ফায়ারিং পজিশনে থাকা ৯৮টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট এবং ১৭৩ টি এলাকায় জনবল ও সামরিক সরঞ্জামে আঘাত করেছে,’ মুখপাত্র বলেছেন, ‘পাশাপাশি রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে চারটি হিমারস রকেট গুলি করে এবং পাঁচটি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান ধ্বংস করেছে।’

সব মিলিয়ে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৩৯০টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২১১টি হেলিকপ্টার, ৩,২৪৮টি মনুষ্যবিহীন আকাশযান, ৪০৬টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৮,০৫৮টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০৪৫টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,২২৮টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৮,৫৭৪টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

আরও দুই শহর ম্ক্তু, ঘিরে ফেলা হচ্ছে বাখমুত : ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের অন্তর্র্বতী প্রধান ডেনিস পুশিলিন সোমবার বলেছেন, আর্টিওমভস্কের (ইউক্রেনে বাখমুত নামে পরিচিত) কাছাকাছি পরিস্থিতি সাম্প্রতিক দিনগুলিতে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে কারণ বার্খভকা এবং ইয়াগোদনয়ে বসতিগুলির মুক্তি আর্টিওমভস্ককে ঘেরাও করতে সহায়তা করে।

‘সাম্প্রতিক দিনগুলিতে, আমরা মুক্তি অভিযানে বেশ উল্লেখযোগ্য পরিবর্তন দেখেছি। এটি আর্টিওমভস্ক এলাকা, যেটি এখন স্পটলাইটে রয়েছে,’ তিনি রসিয়া-২৪ টেলিভিশনে বলেন। পুশিলিন বলেছিলেন যে, বার্খোভকা এবং ইয়াগোডনয়েকে মুক্ত করার ফলে বোগদানভকা এবং ক্রোমোভোতে পৌঁছানো সম্ভব হয়, যা ‘ভবিষ্যতে শত্রুকে ঘিরে এবং বৃত্তকে শক্ত করার জন্য সফল পরিস্থিতিতে যোগ করে’। আর্টিওমভস্ক ডোনেৎস্ক থেকে ৫৫ কিমি উত্তর-পূর্বে অবস্থিত এবং ডনবাসে ইউক্রেনীয় গোষ্ঠীর সৈন্য সরবরাহের জন্য একটি গুরুত্বপূর্ণ পরিবহন কেন্দ্র হিসাবে ব্যবহৃত হচ্ছে। শহরের জন্য ভয়ানক যুদ্ধ চলছে। রাশিয়ান বাহিনী ইতিমধ্যেই আর্টিওমভস্কের শহরতলির বেশ কয়েকটি বসতি মুক্ত করেছে, যার মধ্যে রয়েছে ক্লেশচেয়েভকা, পোডগোরোডনয়ে, পারসকোভিয়েভকা, বার্খোভকা এবং ইয়াগোদনয়ে।

বাখমুতে রুশ সেনাকে বাধা দিচ্ছে কাদা : রাশিয়ান বাহিনী বাখমুতের চারপাশে তাদের আক্রমণ চালিয়ে যাচ্ছে এবং ছোট খনির শহরটিকে দ্রুত ঘিরে ফেলার চেষ্টা করছে। কারণ বৃষ্টি এবং বসন্তের শুরুর দিকে বরফ গলে যাওয়ার ফলে পূর্ব ইউক্রেনের যুদ্ধক্ষেত্রগুলো কাদায় পরিণত হয়েছে। এটি রুশ বাহিনীর জন্য নতুন সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

এ স্প্রিং থোর জন্য, যা ‘রাসপুতিসা’ নামে পরিচিত, ইউক্রেন এবং পশ্চিম রাশিয়া জুড়ে আক্রমণ করার জন্য সেনাবাহিনীর পরিকল্পনা ব্যাহত করার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে কারণ এটি রাস্তাগুলিকে নদীতে এবং মাঠগুলোকে দুর্ভেদ্য জলাশয়ে পরিণত করে। সামনের কাছাকাছি ডোনেৎস্ক অঞ্চলে, হঠাৎ উষ্ণ আবহাওয়া হিমায়িত ভূমিকে নরম করে দেয়ার পরে ইউক্রেনীয় সৈন্যরা কর্দমাক্ত পরিখায় নেমে আত্মরক্ষা করছে। ‘উভয় পক্ষই তাদের অবস্থানে থাকে কারণ, আপনি দেখতে পাচ্ছেন, বসন্ত মানে কাদা। সুতরাং, এগিয়ে যাওয়া অসম্ভব,’ ইউক্রেনীয় ফ্রন্ট-লাইন রকেট লঞ্চার ব্যাটারির কমান্ডার মাইকোলা (৫৯) বলেছেন যখন তিনি ফায়ার করার জন্য স্থানাঙ্কগুলি একটি ট্যাবলেট স্ক্রীন দেখেছিলেন।

জিগজ্যাগ প্যাটার্নে মাটিতে গভীরভাবে কাটা একটি পরিখায় ২৫ বছর বয়সী প্লাটুন কমান্ডার ভলোডিমির বলেছেন যে, তার লোকেরা যে কোনও আবহাওয়ায় কাজ করার জন্য প্রস্তুত ছিল। ‘যখন আমাদের একটি লক্ষ্য দেয়া হয় তার মানে আমাদের তা ধ্বংস করতে হবে,’ তিনি বলেছিলেন। রাশিয়া বাখমুতকে ঘেরাও করার চেষ্টা করছে এবং ইউক্রেনকে তার গ্যারিসন প্রত্যাহার করতে বাধ্য করছে। এটি যুদ্ধের সবচেয়ে রক্তক্ষয়ী পর্যায়গুলির একটির পরে মস্কোকে অর্ধেকেরও বেশি বছরের মধ্যে তার প্রথম বড় পুরস্কার দেবে - একটি নিরলস রাশিয়ান আক্রমণ যা শীতের গভীরতায় শুরু হয়েছিল যখন মাটিতে বরফ জমে ছিল। ‘সেখানে ভয়ঙ্কর যুদ্ধ চলছে। আমাদের ভূখণ্ডের মধ্য দিয়ে শত্রুদের অগ্রসর হওয়া থেকে রোধ করার জন্য কমান্ডটি যথাসাধ্য চেষ্টা করছে,’ ইউক্রেনের পূর্ব সামরিক কমান্ডের মুখপাত্র সের্হি চেরেভাতি ইউক্রেনীয় টেলিভিশনকে বাখমুতের চারপাশের পরিস্থিতি বর্ণনা করার সময় বলেছেন। এদিকে, মস্কো সোমবার বলেছে যে তারা বাখমুতের কাছে একটি ইউক্রেনীয় গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে এবং মার্কিন তৈরি হিমারস রকেট এবং ইউক্রেনীয় ড্রোনগুলিকে গুলি করে নামিয়েছে।

বাখমুতে প্রবেশের সব রাস্তা নিয়ন্ত্রণে নিয়েছে রুশ সেনা : রাশিয়ান বাহিনী আর্টিওমভস্ক (ইউক্রেনীয় নাম - বাখমুত) এ ইউক্রেনীয় বাহিনীকে সমস্ত সরবরাহ বন্ধ করে দিয়েছে এবং শহরের সমস্ত রাস্তা তাদের নিয়ন্ত্রণে রয়েছে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ভারপ্রাপ্ত প্রধানের উপদেষ্টা সামরিক-রাজনৈতিক বিশেষজ্ঞ ইয়ান গ্যাগিন সোমবার বলেছেন।

‘আর্টিওমোভস্ককে ঘেরাও করা হয়েছে। আমাদের বাহিনী শহরের দিকে যাওয়ার রাস্তাগুলি নিয়ন্ত্রণ করে। ইউক্রেনীয় গ্যারিসনে গোলাবারুদ সরবরাহ ব্যাহত হয়েছে। নতুন সেনা সংস্থান এবং অতিরিক্ত সেনা আনার পথ বন্ধ করা হয়েছে,’ তিনি বলেছিলেন। গ্যাগিন জোর দিয়ে বলেছিলেন যে, আর্টিওমোভস্ক ফাঁদ শীঘ্রই লক করা হবে। প্রকৃতপক্ষে, তিনি বলেছিলেন, ইউক্রেন এই গুরুত্বপূর্ণ লজিস্টিক হাব এবং এর সাথে হাজার হাজার সৈন্য এবং ভাড়াটে এবং প্রচুর পরিমাণে সামরিক সরঞ্জাম হারিয়েছে। গত ২৫ ফেব্রুয়ারী, গ্যাগিন তাসকে বলেছিলেন যে, রাশিয়ান আর্টিলারি আর্টিওমভস্কের সমস্ত রুট এবং রাস্তা নিয়ন্ত্রণ করে, এইভাবে শহরে ইউক্রেনীয় সৈন্যদের সরবরাহের সমস্ত প্রচেষ্টাকে বিপর্যস্ত করে।

২০২৪ সালের নির্বাচনে পুতিনের প্রার্থীতা নিয়ে ধোঁয়াশা : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এখনও ঘোষণা দেননি যে, তিনি ২০২৪ সালে প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন কিনা এবং এ ধরনের সম্ভাবনা নিয়ে আলোচনা করার সময় এখনো হয়নি, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ইজভেস্টিয়াকে বলেছেন।

পুতিন ইতিমধ্যেই পুনঃনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছেন কিনা জানতে চাইলে পেসকভ বলেন, ‘এখন পর্যন্ত কোনো নির্বাচনী প্রচারণার মেজাজ নেই - পুতিনের অনেক কাজ আছে। তিনি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি করবেন না, সে বিষয়ে এখনো কিছু বলেননি। তাই, এটি বলার সময় এখনো হয়নি। আমাদের ধৈর্য ধরতে হবে।’ যাইহোক, পেসকভ বলেছেন, ‘যেভাবেই হোক নির্বাচন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ যদিও ইউক্রেনের বিশেষ সমারিক অভিযানের কারণে সেপ্টেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের পরে আঞ্চলিক নির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। ‘বছরের শেষের দিকে বা দ্বিতীয়ার্ধের মাঝামাঝি, আমরা কোনওভাবে নির্বাচনী মৌসুমে প্রবেশ করব,’ পেসকভ ঘোষণা করেছিলেন।

কিছু ইউরোপীয় দেশ ইউক্রেনে সৈন্য পাঠাতে পারে, উদ্বিগ্ন হাঙ্গেরি : হাঙ্গেরির সরকার ইউক্রেনে অস্ত্র সরবরাহ দেখে উদ্বিগ্ন এবং ভীত যে ইউরোপীয় ইউনিয়নের কিছু দেশ সেখানে তাদের সৈন্য পাঠাতে পারে, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান সোমবার বলেছেন।

তিনি গুরুতর উদ্বেগ প্রকাশ করেছেন যে, ‘পুরো ইউরোপ ধাপে ধাপে যুদ্ধের দিকে ধাবিত হচ্ছে’ কারণ ইইউ দেশগুলি ইউক্রেনে ট্যাঙ্ক পাঠাচ্ছে এবং তাদেরকে যুদ্ধবিমান সরবরাহের দিকে নজর দিচ্ছে। হাঙ্গেরির পার্লামেন্টের বসন্ত অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ‘যদি বিষয়গুলো এভাবে চলতে থাকে, তাহলে এমন কিছু দেশ থাকবে যারা ইউক্রেনে সেনা পাঠাতে চাইবে।’ তিনি জোর দিয়ে বলেছিলেন যে, তার সরকার শান্তিপূর্ণ উপায়ে ইউক্রেনের বিরোধ নিষ্পত্তির জন্য জোর দেয় এবং এ অবস্থানের পক্ষে আইন প্রণেতাদের আহ্বান জানায়। ‘তারা আমাদের এ যুদ্ধে টেনে আনতে চায়, কিন্তু আমি আপনাদেরকে উস্কানি না দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি,’ অরবান বলেছিলেন।

‘আমাদের একটি যুদ্ধবিরতি দরকার, আমাদের শান্তি আলোচনা দরকার। সে কারণেই হাঙ্গেরি সকল আন্তর্জাতিক ফোরামে শান্তির উপর জোর দেয়,’ তিনি বলেন, এ কারণেই হাঙ্গেরি ইউক্রেনের জন্য চীনের শান্তি পরিকল্পনাকে সমর্থন করে। তিনি পুনর্ব্যক্ত করেন যে, তিনি ইউরোপীয় ইউনিয়নের রুশ-বিরোধী নিষেধাজ্ঞার বিরুদ্ধে, বিশেষ করে জ্বালানি খাতে। তিনি স্মরণ করেন যে, জ্বালানি সরবরাহের উপর বিধিনিষেধ একটি নাটকীয় মূল্যবৃদ্ধিকে উস্কে দিয়েছিল এবং ২০২২ সালে জ্বালানির জন্য হাঙ্গেরির ব্যয় দশ বিলিয়ন ইউরো বেড়েছে। ‘ব্রাসেলস নিষেধাজ্ঞাগুলি ব্যবহার করে এ অর্থ হাঙ্গেরিয়ানদের পকেট থেকে নিয়েছে,’ তিনি যোগ করেছেন।

ইউক্রেনের সংঘাতের মধ্যে নিরপেক্ষ থাকতে চায় মলদোভা : সোমবার ইনস্টিটিউট অফ মার্কেটিং অ্যান্ড পোলস দ্বারা প্রকাশিত একটি জনমত জরিপের ফলাফল অনুসারে, মলদোভার নাগরিকদের সিংহভাগই চায় যে, তাদের দেশ ইউক্রেনের সংঘাতের ক্ষেত্রে সাংবিধানিক নিরপেক্ষতা বজায় রাখুক।

‘জরিপ অনুসারে, জরিপকৃতদের মধ্যে ৭৩ শতাংশ বলেছেন যে, ইউক্রেনের বর্তমান পরিস্থিতির মধ্যে মলদোভার জন্য সবচেয়ে ভাল বিকল্প হল তার সাংবিধানিক নিরপেক্ষতা বজায় রাখা,’ পোলস্টার বলেছেন। উত্তরদাতাদের ৬০ শতাংশ বলেছেন যে, তারা ভয় পাচ্ছেন প্রতিবেশী দেশের সংঘাত মলদোভার অঞ্চলেও ছড়িয়ে পড়তে পারে, যেখানে ২৯ শতাংম মনে করেন না এটি সম্ভব। মাত্র ২০ শতাংশ বলেছেন যে, ইউক্রেনের সংঘাতের কারণে মলদোভাকে ন্যাটো বা অন্য সামরিক জোটে যোগ দেয়া উচিত। ভোটটি ৬ থেকে ২৩ ফেব্রুয়ারী পর্যন্ত মলদোভার ৮৯টি এলাকায় পরিচালিত হয়েছিল এবং এতে ১,১০০ জন উত্তরদাতা অংশ নিয়েছিলেন।
নতুন এলাকা কোন অবস্থাতেই হাতছাড়া করবে না রশিয়া : ক্রেমলিন বলেছে যে, তারা যুদ্ধের অবসানের বিষয়ে আলোচনার জন্য উন্মুক্ত তবে মস্কো চারটি আংশিক-অধিকৃত ইউক্রেনীয় অঞ্চলের দাবি কোন অবস্থাতেই পরিত্যাগ করবে না। রাশিয়ার প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ সোমবার বলেছেন যে, ইউক্রেনের পরিস্থিতি আলোচনার টেবিলে নিষ্পত্তি করা যেতে পারে, তবে জোর দিয়ে বলেছিলেন যে নতুন আঞ্চলিক বাস্তবতা এবং রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের লক্ষ্যে পৌঁছানোর অগ্রাধিকার অবশ্যই বিবেচনায় নেয়া উচিত।

‘কিছু কিছু বাস্তবতা আছে, যেগুলো রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে পরিণত হয়েছে, আমি বলতে চাইছি রাশিয়ার নতুন অঞ্চল। সেখানে রাশিয়ার সংবিধান আছে, যাকে কেউ বিবেচনা করতে পারে না এবং রাশিয়ার পক্ষ লঙ্ঘন করতে পারে না। এগুলো খুবই গুরুত্বপূর্ণ বাস্তবতা। তাছাড়া, সেখানে বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়া কিছু লক্ষ্য অর্জন করছে,’ তিনি বলেছিলেন। ‘স্বাভাবিকভাবে, অনুকূল পরিস্থিতিতে এবং ইউক্রেনীয় পক্ষ একটি সংশ্লিষ্ট মনোভাব প্রদর্শন করা হয়, এটি আলোচনার টেবিলে সমাধান করা যেতে পারে,’ তিনি বলেন, ‘কিন্তু এ ক্ষেত্রে, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আমাদের লক্ষ্য অর্জন করা। এটা আমাদের নিঃশর্ত অগ্রাধিকার।’

‘কেউ, সম্ভবত, এখন বলতে পারবে না যে ইউক্রেনের পক্ষ থেকে (আলোচনার প্রস্তুতি সম্পর্কে) কোনো সংকেত আছে,’ পেসকভ উল্লেখ করেছেন, ‘এখন পর্যন্ত, আমরা ইউক্রেনীয় পক্ষের থেকে এ বিষয়ে কোনও আলোচনা করার জন্য অসম্ভাব্যতা থেকে অগ্রসর হয়েছি। এটি থেকেই আমরা এগিয়ে যাচ্ছি।’ বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এর আগে বলেছিলেন যে, মস্কো এখন ‘শান্তিপূর্ণ মীমাংসার দিকে পদক্ষেপ নিতে প্রস্তুত’। তিনি জোর দিয়ে বলেছিলেন যে, বেলারুশে দুই দফা শান্তি আলোচনা সহ রাশিয়া তার অপারেশনের প্রথম দিন থেকেই এই অবস্থান ধরে রেখেছে, কিন্তু পরে কিয়েভ পশ্চিমের প্রভাবে আলোচনা থেকে নিজেদেরকে প্রত্যাখ্যান করেছিল। সূত্র : বিবিসি নিউজ, আল-জাজিরা, তাস।



 

Show all comments
  • Md Parves Hossain ১ মার্চ, ২০২৩, ৬:২৩ এএম says : 0
    এগিয়ে যাও রাশিয়া পুতিন বাংলাদেশ তোমাদের সঙ্গে আছে
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ১ মার্চ, ২০২৩, ৬:২৩ এএম says : 0
    এগিয়ে যাও রাশিয়া পুতিন বাংলাদেশ তোমাদের সঙ্গে আছে
    Total Reply(0) Reply
  • Md Anwar Hossain ১ মার্চ, ২০২৩, ৬:২২ এএম says : 0
    Go ahead russia
    Total Reply(0) Reply
  • Md Sujon Mia ১ মার্চ, ২০২৩, ৬:২৩ এএম says : 0
    ঠিক করছে
    Total Reply(0) Reply
  • Saiful Islam ১ মার্চ, ২০২৩, ৬:২৪ এএম says : 0
    নিশ্চয়ই রাশিয়ার জয় হবে ইনশাল্লাহ।
    Total Reply(0) Reply
  • Saiful Islam ১ মার্চ, ২০২৩, ৬:২৪ এএম says : 0
    নিশ্চয়ই রাশিয়ার জয় হবে ইনশাল্লাহ।
    Total Reply(0) Reply
  • Md. Alom Gir Hussain ১ মার্চ, ২০২৩, ৬:২৫ এএম says : 0
    আমেরিকা ও নেটোর দাদাগিরী শেষ ইসরাইল পিথিবীর মানচিএ থেকে শেষ হয়ে জাক? রাসিয়া ও চিন ইরান? পিথিবী করবে শোশাশন? ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Md. Alom Gir Hussain ১ মার্চ, ২০২৩, ৬:২৫ এএম says : 0
    আমেরিকা ও নেটোর দাদাগিরী শেষ ইসরাইল পিথিবীর মানচিএ থেকে শেষ হয়ে জাক? রাসিয়া ও চিন ইরান? পিথিবী করবে শোশাশন? ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ