Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

দীর্ঘ প্রায় ৩ বছর পর হংকংয়ে মাস্ক পরার বাধ্যবাধকতা উঠল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৩০ পিএম

দীর্ঘ ৯৪৫ দিন পর (প্রায় তিন বছর) হংকং সরকার জনপরিসরে মাস্ক করার বাধ্যবাধকতা তুলে নিচ্ছে। আগামীকাল বুধবার থেকে এই বাধ্যবাধকতা উঠে যাবে। হংকংয়ের চিফ এক্সিকিউটিভ জন লির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গ।
আজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জন লি বলেছেন, ‘বাড়িতে, বাড়ির বাইরে ও গণপরিবহনে জনগণকে আর মাস্ক পরতে হবে না। আমাদের দীর্ঘ মহামারি সময়ের অবসান হয়েছে। এখন মাস্ক বাতিল করার সময় এসেছে।’
বিশ্বজুড়ে করোনা মহামারি দেখা দেওয়ার পর ২০২০ সালের ২৯ জুলাই থেকে জনপরিসরে মাস্ক পরা বাধ্যতামূলক করেছিল হংকং সরকার। মাস্ক না পরলে ১ হাজার ২৭৫ ডলার জরিমানার বিধানও করেছিল। যারা মাস্ক পরত না, তাদের কাছ থেকে জরিমানা আদায় করত দেশটির পুলিশ।
পৃথিবীর যেসব দেশ মাস্ক পরা বাধ্যতামূলক করেছিল, তাদের মধ্যে হংকং ছিল সর্বশেষ দেশ। সেখানে ব্যায়ামাগারেও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছিল।
বর্তমানে অর্থনীতিকে পুনরুদ্ধার ও পর্যটকদের আকৃষ্ট করার উদ্দেশ্যে হংকং মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নেওয়ার পদক্ষেপ নিল। এ বছরের শুরুর দিকে বেশির ভাগ করোনা বিধিনিষেধ তুলে নিয়েছে হংকং সরকার। আগামীকাল বুধবার থেকে ‘হ্যালো হংকং’ ক্যাম্পেইন শুরু করতে যাচ্ছে দেশটির উড়োজাহাজ সংস্থাগুলো। তারা বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতেই এই ক্যাম্পেইন শুরু করতে যাচ্ছে।
করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে হংকংয়ে বিদেশি পর্যটকের সংখ্যা ক্রমশ হ্রাস পেয়েছে। এতে হংকংয়ের অর্থনীতির ওপর ব্যাপক প্রভাব পড়েছে। গত বছর দেশটির অর্থনীতি ৩ দশমিক ৫ শতাংশ সংকুচিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং

২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ