Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শুনানি থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন চার বিচারক

পাঞ্জাব, খাইবার-পাখতুনখোয়া নির্বাচন মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সুপ্রিম কোর্টের চার বিচারপতি পাঞ্জাব এবং খাইবার-পাখতুনখোয়া (কে-পি) এর নির্বাচনের তারিখ ঘোষণার বিলম্ব সম্পর্কিত স্বয়ংক্রিয় মামলার শুনানি থেকে গতকাল নিজেদের সরিয়ে নিয়েছেন। বিচারপতি আহসান, বিচারপতি নকভি, বিচারপতি আতহার মিনাল্লাহ এবং বিচারপতি ইয়াহিয়া আফ্রিদি মামলার শুনানি থেকে নিজেদের বিচ্ছিন্ন করেন। এর আগে, শীর্ষ আদালত ২৩ ফেব্রুয়ারি লিখিত আদেশ জারি করে নয় সদস্যের বেঞ্চ পুনর্গঠনের অনুরোধ করে।

লিখিত আদেশে বিচারপতি মনসুর আলী শাহ, বিচারপতি ইয়াহিয়া আফ্রিদি, বিচারপতি জামাল খান মন্দোখাইল এবং বিচারপতি আতহার মিনাল্লাহর ভিন্নমতের নোটও অন্তর্ভুক্ত ছিল। বেঞ্চ পুনর্গঠনের অনুরোধটি পাকিস্তানের প্রধান বিচারপতি (সিজেপি) উমর আত্তা বন্দিয়ালের কাছে পাঠানো হয়। তবে পাঁচ সদস্যের বেঞ্চে গতকাল আবারও শুনানি শুরু হয়েছে। এ বছরের শুরুতে পাঞ্জাব এবং কে-পি প্রাদেশিক পরিষদের নির্বাচনের ঘোষণার বিলম্বের বিষয়ে শীর্ষ আদালত স্বতঃপ্রণোদিত নোটিশ নিয়েছিল।

পিটিআইয়ের আইনজীবী আলী জাফর এবং ফয়সাল চৌধুরীর পাশাপাশি দলের নেতা ফাওয়াদ চৌধুরী, শিরিন মাজারি এবং ডা. ওয়াসিম শাহজাদ, পাশাপাশি পিএমএল-এন-এর মনসুর আওয়ান, পিপিপি-র ফারহাতুল্লাহ বাবর, জেইউআই-এফ-এর কামরান মুর্তজা এবং এএমএল প্রধান শেখ রশিদ আদালতে হাজির হন।
উপস্থিত ছিলেন পাকিস্তান বারের ভাইস চেয়ারম্যান হারুন রশিদ, সুপ্রিম কোর্ট বারের সভাপতি আবিদ জুবেরি, ইসলামাবাদ হাইকোর্ট বারের সভাপতি শোয়েব শাহীন।

পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল, বিচারপতি ইজাজুল আহসান, বিচারপতি সৈয়দ মনসুর আলি শাহ, বিচারপতি মুনিব আখতার, বিচারপতি ইয়াহিয়া আফ্রিদি, বিচারপতি সৈয়দ মাজাহার আলী আকবর নকভি, বিচারপতি জামাল খান মান্দোখাইল, বিচারপতি মোহাম্মদ আলী মাজহার এবং বিচারপতি মিনাল্লাহ সমন্বয়ে গঠিত নয় বিচারপতির বেঞ্চ এর আগে এই মামলার শুনানির জন্য গঠিত হয়েছিল।

এর আগে, প্রধান ক্ষমতাসীন রাজনৈতিক দল এবং উচ্চতর বারগুলো বৃহত্তর বেঞ্চের দুই সদস্য - বিচারপতি আহসান এবং বিচারপতি নকভির প্রত্যাহার চেয়েছিল। কার্যক্রম শুরু হওয়ার সাথে সাথে, সিজে বান্দিয়াল বলেন যে, আদালত ‘সংবিধান অনুযায়ী জিনিসগুলি চালাতে চায়’। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ