Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের ৯৭টি আর্টিলারি ইউনিট ধ্বংস

লুহানস্কে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছে কিয়েভের সেনা শর্ত ছাড়াই আলোচনায় বসতে রাশিয়া-ইউক্রেনকে আহ্বান চীনের জাপোরোজিয়ের দিকে পাল্টা আক্রমণের জন্য সেনা সমাবেশ করছে ইউক্রেন রাশিয়া বিভিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চলাকালীন রাশিয়ার বাহিনী গত দিনে ইউক্রেনের সেনাবাহিনীর মেরিন কর্পস এবং ডিনেপ্রোপেট্রোভস্ক অঞ্চলে বিশেষ অপারেশন ইউনিটের স্থাপনাগুলিতে হামলা চালিয়েছে। গতকাল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘গত ২৪ ঘন্টায়, অপারেশনাল/কৌশলগত এবং আর্মি এভিয়েশন, মিসাইল ট্রুপস এবং রাশিয়ান গ্রুপ অফ ফোর্সের আর্টিলারি ৯৭টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটকে ফায়ারিং পজিশনে আঘাত করেছে এবং ১৩৫টি এলাকায় জনবল ও সরঞ্জামাদিও আঘাত করেছে। বিশেষ অভিযানের সময় গ্লুকোয়ে বসতি এলাকায়, ডিনেপ্রোপেট্রোভস্ক অঞ্চলে, সামুদ্রিক পদাতিক এবং বিশেষ অপারেশন ইউনিটগুলোর অস্থায়ী স্থাপনাগুলোতে হামলা চালানো হয়েছিল। এদিকে, রাশিয়ান সৈন্যরা লুহানস্ক পিপলস রিপাবলিকের (এলপিআর) ক্রেমেনায়ার কাছে সংগঠিত হওয়ার চেষ্টাকালে ইউক্রেনের সেনাবাহিনীর জনশক্তি এবং সরঞ্জাম ধ্বংস করছে বলে এলপিআর পিপলস মিলিশিয়া অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট-কর্নেল আন্দ্রে মারোচকো গতকাল জানিয়েছেন।

‘ইউক্রেনীয় জঙ্গিরা ক্রেমেনায়া এলাকায় তাদের ইউনিটের যুদ্ধের সম্ভাবনা পুনরুদ্ধার করার চেষ্টা করছে। শত্রুরা এই এলাকায় অতিরিক্ত বাহিনী ও অস্ত্র মোতায়েন করছে বলে পরিলক্ষিত হয়েছে। এ পদক্ষেপগুলি ইউক্রেনের সেনাবাহিনীর ক্ষয়ক্ষতি পূরণ করতে এবং তার সশস্ত্র বাহিনীর প্রয়োজনীয় স্তরে গঠন ও সংখ্যাগত শক্তি বৃদ্ধির উদ্দেশ্যে করা হয়েছে,’ তিনি বলেন। যেমন মারোচকো বলেছেন, ইউক্রেনের পুনঃনিয়োগ করা জনশক্তি এবং সরঞ্জামের মাত্র ৭০ শতাংশ নির্ধারিত এলাকায় পৌঁছেছে। ‘বাকি ৩০ শতাংশ সেখানে আসার পথে আমাদের আর্টিলারি এবং আর্মি এভিয়েশনের হামলায় ধ্বংস হয়ে গেছে,’ তিনি বলেছিলেন। এলপিআর পিপলস মিলিশিয়া অবসরপ্রাপ্ত অফিসার ২২ ফেব্রুয়ারি বলেছিলেন যে, ইউক্রেনীয় সামরিক কমান্ডকে জনবলের ক্ষয়ক্ষতি পূরণের জন্য প্রতিদিন কমপক্ষে একটি সৈন্যকে ক্রেমেনায়াতে পুনরায় মোতায়েন করতে হবে।

শর্ত ছাড়াই আলোচনায় বসতে রাশিয়া-ইউক্রেনকে আহ্বান চীনের : চীন মস্কো এবং কিয়েভকে কোন প্রাথমিক শর্ত ছাড়াই আবার আলোচনা শুরু করার জন্য এবং তাদের উৎসাহিত করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে, জাতিসংঘে চীনের উপ-স্থায়ী প্রতিনিধি দাই বিং শুক্রবার বলেছেন।

‘কূটনৈতিক আলোচনাই ইউক্রেনের সঙ্কট মেটানোর একমাত্র উপায়। আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই শান্তি ও আলোচনার প্রচার করতে হবে, আলোচনা পুনরায় শুরু করার জন্য অনুকূল পরিস্থিতি তৈরিতে কাজ করার জন্য সময় নষ্ট করবেন না। বিবাদমান পক্ষগুলিকে বসিয়ে দেয়া সহজ কাজ হবে না। আলোচনার টেবিলে নামা কিন্তু এটি রাজনৈতিক মীমাংসার পথে প্রথম পদক্ষেপ,’ তিনি ইউক্রেন নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেছিলেন।

‘আমরা রাশিয়া এবং ইউক্রেনকে প্রাথমিক শর্ত ছাড়াই আলোচনা পুনরায় শুরু করার আহ্বান জানাচ্ছি। ইউক্রেন বড় দেশগুলির মধ্যে লড়াইয়ের ক্ষেত্র নয়। ইউক্রেনের জনগণের খরচে এই সংঘাত থেকে লাভবান হওয়ার চেষ্টা করা উচিত নয়,’ তিনি যোগ করেন। চীনা কূটনীতিক জোর দিয়ে বলেন, ‘লাল রেখা কখনই অতিক্রম করা উচিত নয়। কোনো পারমাণবিক যুদ্ধ শুরু করা যাবে না। ইউক্রেনীয় সঙ্কটের কারণে যে সংঘর্ষ বাড়তে পারার যে ঝুঁকি রয়েছে, তা বড় দেশগুলি বিশেষ করে যোগাযোগের চ্যানেলগুলি বজায় রাখার জন্য দায়ী এবং একটি সঙ্কট ঠেকানোর জন্য কোনো প্রচেষ্টা ছাড়াই সমন্বয়ের জন্য দায়ী।’

জাপোরোজিয়ের দিকে পাল্টা আক্রমণের জন্য সেনা সমাবেশ করছে ইউক্রেন : ‘উই আর টুগেদার উইথ রাশিয়া’ আন্দোলনের নেতা ভ্লাদিমির রোগভ শুক্রবার বলেছেন, ইউক্রেন জাপোরোজিয়ের দিকে সম্ভাব্য আক্রমণের জন্য ডেনপ্রপেট্রোভস্ক অঞ্চলে তার সৈন্যদের একত্রিত করছে।
‘ডেনপ্রোপেট্রোভস্ক অঞ্চলে (ডিনিপার নদীর) ডান তীরে, বিপুল সংখ্যক ইউক্রেনীয় সেনা ইউনিটকে কেন্দ্রীভূত করা হচ্ছে। আমি মনে করি এর অর্থ হতে পারে যে তারা আক্রমণের জন্য প্রস্তুত হচ্ছে। নীতিগতভাবে, এটি সম্পর্কে তথ্য আসছে কিন্তু তাদের কাছে পর্যাপ্ত জনবল নেই,’ সোলোভিওভ লাইভ টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন। রোগভের মতে, কিয়েভকে অস্ত্র সরবরাহকারী পশ্চিমা দেশগুলোর চাপের মুখে ইউক্রেনের জাপোরোজিয়েতে আক্রমণ চালানো হতে পারে। ‘আসলে, তারা জেলেনস্কিকে জাপোরোজিয়ে অঞ্চলে দক্ষিণ দিকে আক্রমণ চালাতে বাধ্য করছে,’ তিনি বলেছিলেন।

এর আগে, রোগভ তাস কে বলেছিল যে, ইউক্রেনীয় সৈন্যরা আজভ সাগরে প্রবেশ করতে এবং ক্রিমিয়ার স্থল করিডোর অবরোধ করার জন্য মেলিটোপোলের দিকে আক্রমণের জন্য প্রস্তুত হচ্ছে। রোগভের মতে, ইউক্রেনীয় সেনাবাহিনী জাপোরোজিয়ের দিকে আক্রমণের জন্য প্রস্তুত হবে মার্চের শেষের দিকে বা এপ্রিলের শুরুর দিকে, সংঘবদ্ধতার আরেকটি তরঙ্গ শেষ হওয়ার পরে এবং পশ্চিমা দেশগুলো থেকে ট্যাঙ্ক পাওয়ার পরে।

রাশিয়া বিভিন্ন শত্রুর পুরো সাম্রাজ্যের মুখোমুখি হয়েছে : ইতিহাসের পুনরাবৃত্তি ঘটছে এবং স্টালিনগ্রাদের যুদ্ধে বিজয়ের ৮০ বছর পর রাশিয়া আবারও বিভিন্ন শত্রুর সাম্রাজ্যের মুখোমুখি হয়েছে, রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ গতকাল ন্যাশনাল ডিফেন্স ম্যাগাজিনে প্রকাশিত ‘ইয়ার অফ ডিফেন্ডিং ফাদারল্যান্ড’ শীর্ষক এক নিবন্ধে বলেছেন।

‘বিশেষ সামরিক অভিযান শুরুর এক বছর পরে, আমরা ২০২৩ সালের ফেব্রুয়ারিতে আমাদের ইতিহাসে আরেকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তারিখ উদযাপন করেছি: স্ট্যালিনগ্রাদের যুদ্ধে সোভিয়েত জনগণের বিজয়ের ৮০ তম বার্ষিকী – যা ছিল ২০ শতকের প্রধান যুদ্ধ, যার পরে হিটলারী সেনাবাহিনীর চূড়ান্ত পতন অনিবার্য হয়ে উঠেছিল,’ মেদভেদেভ বলেছিলেন। তিনি বলেন, ‘ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে। আমরা আবার বাস্তবে মুখোমুখি হচ্ছি বৈচিত্র্যময় শত্রুদের পুরো সাম্রাজ্যের সাথে: ইউক্রেনীয় এবং ইউরোপীয় নব্য-নাৎসি, মার্কিন যুক্তরাষ্ট্র, অন্যান্য অ্যাংলো-স্যাক্সন এবং তাদের সাগরেদরা (প্রায় অর্ধশত দেশ),’ তিনি বলেছিলেন।

শত্রুরা রাশিয়াকে পৃথিবীর মুখ থেকে নিশ্চিহ্ন করার কাজটি নির্ধারণ করেছে কিন্তু তাদের প্রচেষ্টা ব্যর্থ হবে, নিরাপত্তা কর্মকর্তা জোর দিয়ে বলেছিলেন। আমরা শক্তিশালী এবং এটি এখন স্পষ্ট। এবং তথাকথিত ‘পশ্চিমা বিশ্ব’ হল আন্তর্জাতিক সম্প্রদায়ের একটি ছোট অংশ, গ্রহের জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ। তারা ধনী, অতিমাত্রায় পরিতৃপ্ত কিন্তু এখনও সংখ্যালঘু,’ তিনি যুক্ত করেছিলেন।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের বিগত বছরটি রাশিয়ানদের অনেক কিছু শিখিয়েছে এবং সাধারণ শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে দেশের নাগরিকদের একত্রিত করেছে এবং অবশেষে ‘গণতান্ত্রিক’ পশ্চিমের ভ্রম থেকে মুক্তি পেতে সাহায্য করেছে যাদের ভণ্ডামি এবং উন্মত্ত রুসোফোবিয়া রয়েছে, যারা সমস্ত চিন্তাযোগ্য সীমা ছাড়িয়ে গেছে,’ মেদভেদেভ উল্লেখ করেছেন। এ বছরে রাশিয়া যা অর্জন করেছে তা হল তার নিজের শক্তি এবং বিজয়ের প্রতি দৃঢ় আস্থা, তিনি বলেন। সূত্র : তাস, বিবিসি নিউজ, রয়টার্স।



 

Show all comments
  • Nuroddin Ali Baksi ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৬ এএম says : 0
    প্রেসিডেন্ট জেলেনেস্কি শপ্নে আছেন সত্যই তিনি আমেরিকার একজন আজ্ঞাবহ ব্যক্তিতে পরিন্ত হয়েছেন রাশিয়ার বিজয় হবেই
    Total Reply(0) Reply
  • Razaul Karim ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৬ এএম says : 0
    Go ahead Russia and go ahead humanity.
    Total Reply(0) Reply
  • Razaul Karim ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৬ এএম says : 0
    Go ahead Russia and go ahead humanity.
    Total Reply(0) Reply
  • Golam Sarwar ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৪ এএম says : 0
    ইউরোপ ইউনিয়নের নিষেধাজ্ঞা দিয়ে এখন আর কি হবে । রাশিয়া ,, চীন বেলারুশ ,, চেছিন,, ইরান সিরিয়া,, উত্তর কোরিয়া এক হলে ইউরোপ ইউনিয়ন পালানোর জায়গা পাবে না ।
    Total Reply(0) Reply
  • হারুন হাওলাদার বিজনেসম্যান ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৫ এএম says : 0
    আলহামদুলিল্লাহ রাশিয়ার জয় চাই
    Total Reply(0) Reply
  • হারুন হাওলাদার বিজনেসম্যান ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৫ এএম says : 0
    আলহামদুলিল্লাহ রাশিয়ার জয় চাই
    Total Reply(0) Reply
  • Nuroddin Ali Baksi ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৬ এএম says : 0
    প্রেসিডেন্ট জেলেনেস্কি শপ্নে আছেন সত্যই তিনি আমেরিকার একজন আজ্ঞাবহ ব্যক্তিতে পরিন্ত হয়েছেন রাশিয়ার বিজয় হবেই
    Total Reply(0) Reply
  • Moazzem Hossain ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৩ এএম says : 0
    ইউক্রেন তত তাড়াতাড়ি পরাজয় হবে তত তাড়াতাড়ি বিশ্ব শান্তি বিরাজ করবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ