Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট মহানগর তালামীযের সেমিনার অনুষ্ঠিত

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:১২ পিএম

বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মনজুরুল করিম মহসিন বলেন, ভাষা মহান আল্লাহর অনুপম নিদর্শন। পবিত্র কুরআনেই আল্লাহ তাআলা ভাষা ও বর্ণের বৈচিত্র্যকে তাঁর নিদের্শনাবলীর অন্তর্ভুক্ত করে উল্লেখ করেছেন। মহান আল্লাহ প্রত্যেক রাসূলকে তাঁর স্বজাতির ভাষা দিয়ে তাঁদের কওমের কাছে প্রেরণ করেছেন, যেন তাদের কাছে সহজতরভাবে দ্বীনের দাওয়াত পৌঁছাতে পারেন। রাসূল (সা.)-ও ভাষার প্রতি বিশেষ গুরুত্বারোপ করেছেন এবং আরবি ভাষা শিক্ষার প্রতি জোর দিয়েছেন।

তিনি আরো বলেন, পৃথিবীতে প্রায় ৭ হাজারের মতো ভাষা রয়েছে এবং পৃথিবীর প্রায় অর্ধেক জনসংখ্যা গুটিকয়েক ভাষায় কথা বলেন। এরমধ্যে আমাদের মাতৃভাষা বাঙলা বৈশ্বিকভাবে গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে। ভাষার জন্য আত্মত্যাগ আমাদের জন্য গৌরবের বিষয়। ১৯৫২ সালে বাংলা ভাষার জন্য আব্দুস সালাম, আবুল বরকত, আব্দুল জব্বার প্রমুখ বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে নিজেদের জীবনকে উৎসর্গ করতে দ্বিধা করেননি। পৃথিবীর সকল ভাষা-ই নিজ নিজ অবস্থান থেকে সৌন্দর্যম-িত। সেজন্য প্রথমে আমাদের মাতৃভাষা বাংলাকে গুরুত্বদানের পাশাপাশি সকল ভাষার প্রতি সম্মান প্রদর্শন করা আমাদের কর্তব্য। আজ ২১ ফেব্রুয়ারি, মঙ্গলবার, দুপুরে নগরীর একটি অভিজাত রেস্টুরেন্টের কনফারেন্স হলে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট মহানগর আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন। সিলেট মহানগরীর সভাপতি আতিকুর রহমান সাকের এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক হুসাইন আহমদ এর পরিচালনায় সভায় প্রধান আলোচকের বক্তব্য রাখেন সিলেট মহানগর আল ইসলাহ’র সাধারণ সম্পাদক মাওলানা আজির উদ্দিন পাশা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের সাবেক কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক সৈয়দ আহমদ আল জামিল ও কেন্দ্রীয় অফিস সম্পাদক কাওছার হামিদ সাজু। শাখা অর্থ সম্পাদক মাহমুদুর রহমানের স্বাগত বক্তব্যে সূচিত সভায় অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন সংগঠনের সিলেট পশ্চিম জেলা সাধারণ সম্পাদক শেখ রেদওয়ান হোসেন ও সুনামগঞ্জ জেলা সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ আলম। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সংগঠনের সিলেট মহানগরীর সহ-সভাপতি মো. আশিকুর রহমান, আতিকুল ইসলাম রেদওয়ান, আলী আহমদ চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক আজাদ হোসাইন, সাংগঠনিক সম্পাদক আরিফ হোসাইন সামাদ, সহ-সাংগঠনিক সম্পাদক রাকিবুর রহমান, প্রচার সম্পাদক এইচ কে এম নোমান, সহ তথ্য ও প্রযুক্তি সম্পাদক নাজমুল হাসান, নগরীর ৩নং ওয়ার্ড সভাপতি হোসাইন আহমদ, ৮নং ওয়ার্ড সভাপতি শফিকুল ইসলাম, ১০নং ওয়ার্ড সভাপতি ফেরদৌস আলম জাহান, ২২নং ওয়ার্ড সভাপতি মিজানুর রহমান, ২৩নং ওয়ার্ড সভাপতি নুরুল হাসান, ২৪নং ওয়ার্ড সভাপতি ইমাম উদ্দিন মানিক, টিটি কলেজ সভাপতি আব্দুল করিম, ৭নং ওয়ার্ড সাধারণ সম্পাদক ইয়াসিন নূর রহমান, ১০নং ওয়ার্ড সাধারণ সম্পাদক তৌফিক আলম, ২১নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মাহদি বিন আব্দুল আজিজ, ২৫নং ওয়ার্ড সাধারণ সম্পাদক এস এম আলী আহমদ, ২৬নং ওয়ার্ড সাধারণ সম্পাদক খালেদ আহমদ, ২৭নং ওয়ার্ড সাধারণ সম্পাদক আরকান খান মোহন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেমিনার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ