Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীর্ষ ধনীর তালিকায় ৩ থেকে ২৪ নম্বরে নামলেন আদানি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:১৩ পিএম

হিন্ডেনবার্গের রিসার্চের রিপোর্টের জেরে শিল্পপতি গৌতম আদানির স্থান বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় ক্রমেই নামছে নীচের দিকে। শীর্ষতালিকায় এখন প্রথম দশেও নেই তিনি। রোববার প্রকাশিত শীর্ষ ধনীদের তালিকায় দেখা যায় আদানি নেমে এসেছেন ২৪ নম্বরে। গত ২৫ জানুয়ারি ফোর্বস পত্রিকার ধনীদের তালিকায় আদানি ছিলেন বিশ্বের তৃতীয় ব্যক্তি।

রোববার সকালে ফোর্বস পত্রিকার ধনীদের তালিকার তথ্য অনুযায়ী, আদানির সম্পদমূল্য এসে ঠেকেছে ৪ হাজার ৯৭০ কোটি ডলারে। স্বাভাবিকভাবেই এর প্রভাব পড়েছে বিশ্বের ধনী তালিকায় আদানির স্থানেও। গৌতম আদানি এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের (আরআইএল) চেয়ারম্যান মুকেশ আম্বানির মধ্যে ব্যবধান ক্রমশ প্রশস্ত হচ্ছে।

মুকেশ আম্বানি বিশ্বব্যাপী ধনী তালিকার ১১ তম স্থানে রয়েছেন এবং ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে তার ৮ হাজার ৩৬০ কোটি ডলারের সম্পদ রয়েছে। ফোর্বসের রিয়েল-টাইম বিলিয়নেয়ারদের তালিকা অনুযায়ী, তবে, আম্বানি ৮ম তম স্থানে রয়েছেন এবং তার ৮ হাজার ৬০০ কোটি ডলারের সম্পদ রয়েছে।

১৯৮০ সাল থেকে ব্যবসা করছে আদানি গ্রুপ। মূলত সমুদ্রবন্দর, বিমানবন্দর এবং বিদ্যুৎ উৎপাদনের ব্যবসায় যুক্ত তারা। যদিও তিন বছর আগে আদানিদের সম্পত্তির মূল্য ছিল ৮৯০ কোটি ডলার। তারপর হঠাৎ উত্থান হয় তাদের। ২০২১ সালে আদানি গ্রুপের সম্পদের মোট মূল্য পৌঁছেছিল চার হাজার কোটি ডলারে। পরের বছর অর্থাৎ ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রায় দ্বিগুণ হয়ে যায় এ সম্পদ। সূত্র: বিজনেস টুডে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আদানি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ