Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিয়েভে আকস্মিক সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:১৭ পিএম | আপডেট : ৫:২০ পিএম, ২০ ফেব্রুয়ারি, ২০২৩

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিয়েভে আকস্মিক সফর করেছেন। প্রায় এক বছর আগে রাশিয়া ইউক্রেনে আক্রমণ করে। তারপর থেকে এটি তাঁর প্রথম সফর।আগামী ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আক্রমণের বার্ষিকী। -বিবিসি, এএফপি

এএফপি জানিয়েছে, পোল্যান্ড সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেজ দুজার সঙ্গে সাক্ষাতের পর আকস্মিকভাবে ইউক্রেন সফরে গেছেন জো বাইডেন। বিশেষ এই সফরে কিয়েভে জেলেনস্কির সঙ্গে যুদ্ধের সার্বিক বিষয়ে আলোচনা করার কথা রয়েছে।

বিবিসি জানিয়েছে, আইনশৃঙ্খলাবাহিনী কিয়েভের আশপাশের বিভিন্ন সড়কে যান চলাচল ব্যবস্থা বন্ধ করে দেওয়ার কয়েক ঘণ্টা পর রাজধানীতে পৌঁছান জো বাইডেন। সেখানে পৌঁছানোর পরপর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

টেলিগ্রামে জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের একটি ছবি পোস্ট করেছেন জেলেনস্কি। এই ছবিতে তাকে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে হস্তমর্দন করতে দেখা যায়। আগামী ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলার এক বছর পূর্ণ হতে চলছে। যুদ্ধের বর্ষপূর্তিতে তিনি ইউক্রেন অঘোষিত সফরে এসে চমকে দিয়েছেন বাইডেন।

যুক্তরাজ্যের গোয়েন্দাদের মতে, রাশিয়ান বাহিনী পূর্বাঞ্চলীয় শহর ভুলেদারে তাদের আক্রমণে "খুব বেশি ক্ষয়ক্ষতি" করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ