Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেলুন নিয়ে চীন-মার্কিন সংঘর্ষের আশঙ্কা, বিশ্ব রাজনীতিতে হতাশা বাড়ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৫৫ পিএম

তাইওয়ান প্রণালী বা দক্ষিণ চীন সাগরে চীনের যুদ্ধ জাহাজ ও বিমানের মহড়ার সাথে তুলনা করলে গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের উপর ভাসমান বিশাল চীনা বেলুনটি এশিয়ার অনেকের কাছে একটি তুচ্ছ বিষয়ের মতো দেখায়। কিন্তু আমেরিকান কর্মকর্তারা এটিকে গুরুত্ব দিচ্ছেন। তারা জোর দিয়ে বলছেন যে, চীনা গুপ্তচর বেলুনগুলি একটি বিশ্বব্যাপী নজরদারি বহরের অংশ, তাই গুরুতর আঞ্চলিক উদ্বেগ থেকে বিরোধটিকে আলাদা করা অসম্ভব হয়ে পড়েছে।

‘এটি বেশ স্পষ্ট যে উদ্বেগ রয়েছে,’ সিঙ্গাপুরের প্রাক্তন পররাষ্ট্র সচিব বিলাহারি কৌসিকান বলেছেন, ‘এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশের উপর দিয়ে যাওয়া বেলুনের কারণে নয়, বরং এটিকে কেন্দ্র করে তাইওয়ান প্রণালীতে কী ঘটতে পারে সেটি নিয়ে।’ সমগ্র এশিয়া জুড়ে, যারা যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্ক উন্নয়ন হচ্ছে বলে আশা করছিলেন তারা এখন হতাশায় মাথা নাড়ছেন বলে মনে হচ্ছে। চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র সবেমাত্র নভেম্বরে ২০ গ্রুপের শীর্ষ সম্মেলনের আগে প্রেসিডেন্ট বাইডেন এবং চীনা নেতা শি জিনপিংয়ের মধ্যে বালিতে একটি বৈঠকের মাধ্যমে তাদের সম্পর্ক সংশোধন করতে শুরু করেছিল।

তারপরেই সেই বড় সাদা বেলুন— যা চীন বলেছিল এটা আবহাওয়া গবেষণার জন্য; মার্কিন কর্মকর্তারা এটিকে একটি গুপ্তচর নৈপুণ্য বলে অভিহিত করেছেন - উভয় দেশকে কূটনৈতিক দূরত্বের দিকে ঠেলে দিয়েছে, এমন একটি অঞ্চলে হতাশা ও ভয়ের আরেকটি তরঙ্গ নিয়ে এসেছে যার নিরাপত্তা এবং সমৃদ্ধি বিশেষত দুটি পরাশক্তির মধ্যে উত্তেজনার জন্য ঝুঁকিপূর্ণ।

এশিয়ান নীতি বৃত্তের অনেকেই এ ঘটনাকে গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছেন। এতে স্থিতিশীলতা এবং শান্তি অবশ্যই ভীতিজনকভাবে ভঙ্গুর হয়ে পড়ে, তারা যুক্তি দেয়, যদি একটি বেলুন পারমাণবিক অস্ত্র, জলবায়ু পরিবর্তন এবং বাণিজ্যের মতো বিষয়ে উচ্চ-স্তরের সংলাপ স্থগিত করতে পারে। এশিয়া জুড়ে সাম্প্রতিক বছরগুলিতে ওঠানামা করা আস্থার সাথে, সমীক্ষাগুলি দেখায়, বেলুনের যুদ্ধ এবং এর ফলাফলগুলি কীভাবে তাদের প্রতিদ্বন্দ্বিতা ও বিশ্বকে প্রভাবিত করতে পারে এবং তা নিয়ে উদ্বেগ আরও গভীর করতে পারে৷

‘উভয় পক্ষের প্রতিক্রিয়া দেখায় যে, এতে পরিপক্কতা ও সহনশীলতার অভাব রয়েছে,’ বলেছেন বিশ্বজুড়ে দুই দশকের অভিজ্ঞতার সম্পন্ন অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা ও পররাষ্ট্র বিষয়ক প্রাক্তন কর্মকর্তা বেক শ্রিম্পটন, ‘এটি একেবারেই একটি নির্বোধ বেলুন নয়, এটি সামনের বাস্তব চ্যালেঞ্জ এবং সমস্যার দিকে নির্দেশ করে।’

এশিয়া, বা যাকে ক্রমবর্ধমানভাবে ইন্দো-প্যাসিফিক বলা হয়, হিমালয় থেকে দক্ষিণ মহাসাগর পর্যন্ত, দীর্ঘকাল ধরে ফোরাম হয়েছে যেখানে ওয়াশিংটন এবং বেইজিংয়ের সমস্যা (এবং সম্পদ) সবচেয়ে বেশি প্রভাব ফেলে। এটি পরস্পর বিরোধী দৃষ্টিভঙ্গির একটি অঞ্চল, যেখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধ, কোরিয়ান যুদ্ধ এবং ভিয়েতনাম থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে নিরাপত্তা এবং ক্ষত উভয়ের উৎস হিসেবে দেখা হয়, যেখানে চীনকে অন্যতম খেলোয়ার হিসাবে বিবেচনা করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্র ধারাবাহিকভাবে জড়িত থাকবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। চীনের ক্ষেত্রে, উদ্বেগগুলি বিপরীত দিকে ঘুরছে: বেইজিং কি সংযম করতে প্রতিশ্রুতিবদ্ধ হবে? যখন দুটি জাতি একসাথে কাজ করেছিল, তখন এশিয়ার উন্নয়ন হয়েছিল: ২০০১ সালে চীন বিশ্ব বাণিজ্য সংস্থায় যোগদানের পরে কমিউনিস্ট এবং পুঁজিবাদীরা আঞ্চলিক অর্থনীতিকে পুনরুজ্জীবিত করেছিল, বড় এবং ছোট দেশগুলোকে এমন একটি ডিগ্রিতে সংযুক্ত করেছিল যা অন্য কোনও অঞ্চলের সাথে মিলতে পারে না।

জাপান, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়ার মতো আমেরিকান মিত্র দেশগুলি সহ চীন তার অনেক প্রতিবেশীর জন্য বৃহত্তম ব্যবসায়িক অংশীদার, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র বিনিয়োগ এবং আমদানির মাধ্যমে বৃদ্ধিকে ত্বরান্বিত করে। ভারতীয় ফার্মাসিউটিক্যালস থেকে কোরিয়ান ইলেকট্রনিক্স পর্যন্ত অনেক পণ্য, ওয়াল স্ট্রিট অর্থায়নে কোম্পানির দ্বারা কেনা চীনা উপাদান দিয়ে শুরু হয় এবং আমেরিকার গ্রাহকদের কাছ থেকে অর্জিত লাভের সাথে শেষ হয়।

কিন্তু প্রতিযোগিতামূলক উত্তেজনা গভীর হওয়ার সাথে সাথে - বিশেষ করে চীনের আগ্রাসী বাণিজ্য কৌশল এবং ২০১৮ সালে তৎকারীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক প্রণীত শুল্কগুলির সাথে - অঞ্চলটি প্রত্যাশা পুনরুদ্ধার করতে বাধ্য হয়েছে৷ অনেক দেশে সামরিক ব্যয় বেড়েছে। খরচ-সুবিধা বিশ্লেষণে ভূ-রাজনৈতিক ঝুঁকি অনুপ্রবেশের কারণে চীনে বিদেশী বিনিয়োগের গতি কমে গেছে। সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ