Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিএম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে চেম্বার কোর্টে আবেদন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৪২ পিএম

গোলাম মোহাম্মদ কাদের (জিএম) কাদেরের ওপর জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করা হয়েছে। আজ (বৃহস্পতিবার) সকালে দলটির বহিষ্কৃত নেতা জিয়াউর হক মৃধা আপিল বিভাগের চেম্বার কোর্টে এ আবেদন দেন। তার আইনজীবী হেলালউদ্দিন এ তথ্য জানান। আগামি ১২ ফেব্রুয়ারি চেম্বার কোর্টে বিষয়টির ওপর শুনানি হবে-মর্মে আশাবাদ ব্যক্ত করেন এই আইনজীবী।

গঠনতন্ত্র অনুযায়ী জাপা‘র চেয়ারম্যান হিসেবে গোলাম মোহাম্মদ (জিএম) কাদের দায়িত্ব পালন করতে পারবেন না-মর্মে গত ৫ ফেব্রুয়ারি নিম্ন আদালতের আদেশ স্থগিত করেন হাইকোর্ট। এর ফলে জাপা চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্ব পালনে বাঁধা নেই বলে জানিয়েছিলেন তার আইনজীবী শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম।

গত ১৯ জানুয়ারি গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে গোলাম মোহাম্মদ কাদের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞার আদেশের বিরুদ্ধে আপিল খারিজ করে দেন জেলা জজ আদালত। পরে এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন জিএম কাদের।
গত ১৩ জানুয়ারি গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জিএম কাদের দায়িত্ব পালন করতে পারবেন না বলে আদেশ দিয়েছেন আপিল বিভাগ। একইসঙ্গে এ বিষয়ে নিম্ন আদালতে চলমান মামলা ৯ জানুয়ারির মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন সুপ্রিম কোর্ট।
গত ২৯ নভেম্বর গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞার আদেশ স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে রুলও জারি করেন।

গত ৪ অক্টোবর জাপা থেকে বহিষ্কৃত নেতা দলটির সাবেক এমপি জিয়াউল হক মৃধা জিএম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে মামলা করেন। এ প্রেক্ষিতে গত ৩১ অক্টোবর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালত জাপা‘র চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের দলীয় যাবতীয় কার্যক্রমে নিষেধাজ্ঞার অস্থায়ী আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিএম কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ