Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ ও জ্বালানি খাতের অব্যাহত উন্নয়নে বিপুল অর্থায়ন প্রয়োজন : নসরুল হামিদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২০ পিএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের অব্যাহত উন্নয়নে বিপুল অর্থায়ন প্রয়োজন। জি-টু-জি ছাড়াও অর্থলগ্নীকারি প্রতিষ্ঠানসমূহকে এই খাতে বিনিয়োগে উৎসাহিত করছে সরকার। তিনি বলেন, জাপানীজ কোম্পানিগুলোর বাংলাদেশে কাজ করার আগ্রহ দিন দিন বাড়ছে।

আজ বুধবার প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে সচিবালয়ে জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কর্পোরেশন (জেবিক) এর গভর্ণর নবোমিৎসু হায়াসি’র সৌজন্য সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। বৈঠকে বিদ্যুৎ ও জ্বালানি খাতে অর্থায়ন বিষয়েও আলোচনা হয়।
প্রতিমন্ত্রী গভর্ণরকে স্বাগত জানিয়ে বলেন, জেবিক চলমান ও আগত প্রকল্পসমূহে অর্থায়ন করতে পারে। এসময় প্রতিমন্ত্রী ঋণ প্রদানের ক্ষেত্রে গ্রেস পিরিয়ড রাখার বিষয়টি নিয়েও আলোচনা করেন।

জেবিকের গভর্ণর বাংলাদেশের সাথে আরও সুসম্পর্ক স্থাপনের উপর গুরুত্ব দিয়ে বলেন, সহযোগিতা বাড়াতে ও পারস্পরিক স্বার্থ সংরক্ষনে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা প্রয়োজন। সার্বিকভাবে জ্বালানির ব্যবস্থাপনা উন্নয়নে সহযোগিতা বাড়াতে এই সমঝোতা স্মারক গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
উল্লেখ্য, বিবিয়ানা ৩,৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট বিদ্যুৎ কেন্দ্রে জেবিক অর্থায়ন করেছে। গ্যাস মিটার প্রকল্পে অর্থায়ন কার্যক্রম এগিয়ে চলছে।

আলোচনাকালে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার ও জেবিক-এর নয়া দিল্লি অফিসের চীফ রিপ্রেজেন্টেটিভ তোসিহিকো কুরিহারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ