Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শতবর্ষী বিশ্বকাপ আয়োজনের দৌড়ে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ফিফা বিশ্বকাপের শতবর্ষে আয়োজক কে হতে যাচ্ছে? এ নিয়ে ফুটবল প্রেমীদের মনে কৌতুহলটা বহুদিনের। এসবের মাঝে বারবার ফিরে আসছিল ২০১৬ সালের একটি ঘটনা। সে বছর আর্জেন্টিনার তৎকালীন প্রেসিডেন্ট মরিসিও মাকরি ঘোষণা দিয়েছিলেন তারা উরুগুয়েকে নিয়ে যৌথভাবে ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে চায়। পরে তাদের সঙ্গে আয়োজক হওয়ার ইচ্ছা প্রকাশ করে চিলি ও প্যারাগুয়ে। তবে এতদিন এসবই ছিল কেবল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। গত পরশু ২০৩০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজনের জন্য দরপত্র জমা দিল লাতিন আমেরিকার চার দেশ আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে।
আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনে (এএফএ) পরশু এক অনুষ্ঠানে চার দেশের ফুটবল কর্মকর্তা ও দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) সভাপতি আলেহান্দ্রো দোমিনিগেসের উপস্থিতিতে এই ঘোষণা দেওয়া হয়। সেখানে কনমেবল সভাপতি দোমিনিগেস জানান, ‘২০৩০ বিশ্বকাপ সাধারণ কোনো বিশ্বকাপ নয়। শতবর্ষী হিসেবে এই বিশ্বকাপকে ঘিরে উদযাপন হওয়া উচিত। ফিফা দক্ষিণ আমেরিকাকে বিশ্বকাপ আয়োজনের সুযোগ দিয়ে মহত্ত্বের পরিচয় দিতে পারে।’
ফিফার বিশ্বসেরার প্রথম আসর ১৯৩০ সালে অনুষ্ঠিত হয়েছিল উরুগুয়েতে। যার যোগসূত্রেই যৌথভাবে বিশ্বকাপের একশ বছর পূর্তীর আসরটি আয়োজন করতে চায় দক্ষিণ আমেরিকার চার দেশ। এই চার দেশের মধ্যে আর্জেন্টিনা বিশ্বকাপ আয়োজন করেছিল ১৯৭৮ সালে এবং চিলি ১৯৬২ সালে। অন্যদিকে প্যারাগুয়ের বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতা নেই।
তবে লাতিন আমেরিকার এই চার দলের জন্য ২০৩০ বিশ্বকাপের স্বাগতিক হওয়াটা মোটেই সহজ হবে না। কারণ ২০১৮ সালের পর টানা ১২ বছর বিশ্বকাপের আসর ইউরোপের কোন দেশ অনুষ্ঠিত হবে না এটা ভাবা কঠিন। তাছাড়া স্পেন ও পর্তুগালের বেশ জোরালো ভাবেই আসরটি আয়োজন করতে চাওয়ার ঘোষণা দিয়েছে আগেই। শোনা যাচ্ছে মরক্কো ও সউদী আরবও যে এই লড়াইয়ে যোগ দেওয়ার ব্যাপারটা অনেকটাই নিশ্চিত। তবে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ২০৩০ বিশ্বকাপের আয়োজকের দায়িত্ব কে পায় সেটা এখন সত্যিই বিশাল কৌতুহলের ব্যাপার। তবে ফিফা সিদ্ধান্ত জানতে অপেক্ষা করতে হবে ২০২৪ সালের মাঝামাঝি পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ