Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আদানিদের সব সম্পত্তি নিলামে তুলে বেচে দেয়া উচিত মোদির, বলছেন বিজেপি সাংসদই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:০৮ পিএম

আদানি ইস্যুতে এবার বিজেপির অস্বস্তি বাড়ালেন বিজেপিরই টিকিটে সাংসদ হওয়া সুব্রহ্মণ্যম স্বামী। তিনি বলছেন, স্বচ্ছ্বতার স্বার্থে আদানিদের সব সম্পত্তি সরকারের অধিগ্রহণ করা উচিত। তারপর সেটা নিলামে তুলে বেচে দিক মোদি সরকার।

মার্কিন সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই আদানি গোষ্ঠীর সব সংস্থার শেয়ারেরই টালমাটাল পরিস্থিতি। আদানিদের সর্ববৃহৎ সংস্থা আদানি এন্টারপ্রাইজ তো বটেই, সেই সঙ্গে বাকিগুলির অবস্থাও তথৈবচ। সংকট এতটাই যে একসময়ের বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি আদানি এখন ধনীদের তালিকায় প্রথম কুড়িজনের মধ্যেও নেই। আদানিদের এই ধসে কোটি কোটি টাকা খোয়াচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরাও।

আদানি গোষ্ঠীর উপর সংকটের আঁচ পড়ে গিয়েছে সংসদেও। বিরোধীদের অভিযোগ, সরকারি মদতে অবৈধভাবে রাতারাতি ফুলে ফেঁপে উঠেছিল আদানি গোষ্ঠী। হিন্ডেনবার্গের রিপোর্ট সেই বেলুন ফাটিয়ে দিয়েছে। যৌথ সংসদীয় কমিটি গড়ে এই ঘটনার তদন্ত হওয়া উচিত বলেও দাবি বিরোধীদের। আদানি ইস্যুতে মঙ্গলবার সংসদে রীতিমতো ঝড় তুলে দেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একের পর এক প্রশ্নবাণে মোদিকে জর্জরিত করেন রাহুল। একপ্রকার কৈফিয়তের সুরে রাহুল জানতে চান, প্রধানমন্ত্রীর সফরের পরই কেন আদানি সব দেশে গিয়ে ব্যবসার বরাত পান? বস্তুত আদানি ইস্যুতে কিছুটা হলেও ব্যাকফুটে কেন্দ্র।

এই পরিস্থিতিতে সুব্রহ্মণ্যম স্বামী বলছেন, বিজেপির উচিত আদানিদের সব সম্পত্তি অধিগ্রহণ করা। নিলামে সেই সব সম্পত্তি বেচে দিয়ে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের হাতে তুলে দেয়া। স্বামীর যুক্তি, এই ইস্যুতে আরও স্বচ্ছতা প্রয়োজন। বিজেপির স্বচ্ছতার জন্যই এটা করা উচিত প্রধানমন্ত্রীর। একই সঙ্গে কংগ্রেসকেও অবশ্য তুলোধোনা করেছেন স্বামী। তার বক্তব্য, কংগ্রেস এমন ভাব করছে যেন, তাঁদের সঙ্গে আদানির কোনও যোগাযোগ নেই। তবে আমি কংগ্রেস নিয়ে তেমন চিন্তিত নই। মানুষের ধারণা হয়েছে, মোদির সঙ্গে আদানির কোনও যোগাযোগ আছে। প্রধানমন্ত্রী কিছু আড়াল করছেন। সেটা ভেঙে দেয়া উচিত। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ