Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিধ্বংসী ভূমিকম্প: উত্তর পশ্চিম সিরিয়ায় এখনও কোনো সাহায্য পৌঁছেনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:০০ পিএম

সিরিয়ার বেসামরিক প্রতিরক্ষা বিভাগ ভূমিকম্প-বিধ্বস্ত সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া লোকদের উদ্ধারের প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছে। তারা বলছে যে, তারা এখন পর্যন্ত কোনো সরকারি বা আন্তর্জাতিক সাহায্য পায়নি।

সোমবার তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১১ হাজার ছাড়িয়েছে। তুরস্কে অন্তত ৮,৫৭৪ জনের মৃত্যু হয়েছে বলে বুধবার দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান সিরিয়ায় অন্তত ২,৫৩০ জন নিহত হয়েছে।

এরদোগান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় ভ্রমণ করেছেন। মঙ্গলবার, তিনি ১০টি প্রদেশ জুড়ে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন, যখন সাহায্য সংস্থাগুলি যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ায় জরুরি সহায়তা পাঠানোর জটিল লজিস্টিক নিয়ে লড়াই করছে।

৯ হাজার সৈন্য সহ ১২ হাজারেরও বেশি তুর্কি অনুসন্ধান ও উদ্ধার কর্মী ক্ষতিগ্রস্ত এলাকায় কাজ করছে। ৭০টিরও বেশি দেশ উদ্ধারকারী দল ও অন্যান্য সাহায্যের প্রস্তাব দিয়েছে। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ