Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৭ মাসে ১২ হাজার ৪৫২ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে -প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৩৩ পিএম

গত ৭ মাসে রেমিট্যান্স এসেছে ১২ হাজার ৪৫২ দশমিক ১২ মিলিয়ন ডলার।

বুধবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে মহিলা আসনের সদস্য রুমানা আলীর লিখিত প্রশ্নের জাবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ তথ্য জানান।

তিনি বলেন, চলতি অর্থবছরের ৩১ জানুয়ারি পর্যন্ত ১২ হাজার ৪৫২ দশমিক ১২ মিলিয়ন ডলার রেমিট্যান্স অর্জিত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, করোনার মধ্যেও ২০২০-২১ অর্থবছরে ২৪ দশমিক ৭৭ এবং ২০২১-২২ অর্থবছরে ২১ দশমিক শূন্য ৩ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স এসেছিল।

সরকারপ্রধান বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে রেমিট্যান্সের কোনো বিকল্প নেই। তাই রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর জন্য সরকার নানানমুখী পদক্ষেপ নিয়েছে।

এ সময় আওয়ামী লীগের সংসদ সদস্য কাজিম উদ্দিনের প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে বাংলাদেশে কৃষি উৎপাদন বৃদ্ধি ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের অভূতপূর্ব সাফল্য বিশ্ববাসীর নজর কেড়েছে।

তিনি বলেন, সরকার সার ব্যবস্থাপনা সংস্কার, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে প্রাকৃতিক দুর্যোগে প্রণোদনা প্রদান ও সারসহ কৃষি উপকরণে উন্নয়ন সহায়তা প্রদান করছে।

প্রধানমন্ত্রী বলেন, দেশে আধুনিক কৃষি ব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে উন্নয়ন সহায়তায় কৃষি যন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে।

তিনি বলেন, কৃষকদের সহায়তার লক্ষ্যে স্বল্প সুদে কৃষি ঋণের ব্যবস্থা, সাশ্রয়ী মূল্যে সার, উন্নত জাতের বীজ ও সেচের ব্যবস্থা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ