Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাপানে সামরিক মহড়ায় অংশ নিয়ে ইতিহাস গড়লেন মহিলা পাইলট অবনী চতুর্বেদী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৪৩ পিএম

ভারতের প্রথম মহিলা পাইলট অবনী চতুর্বেদী বিদেশে যুদ্ধ সম্পর্কিত ট্রেনিংয়ে অংশ নেন। সংশ্লিষ্ট অফিসারের মতে, ভারতীয় এয়ার ফোর্সের মহিলা ফাইটার পাইলটদের অনেকে দেশের অভ্যন্তরে বিমান অনুশীলনে অংশ নিয়েছেন। তবে এই প্রথমবারের মতো তাদের একজন বিদেশে সামরিক মহড়ায় অংশ নেন।-এনডিটিভি

ভারতীয় বিমানবাহিনীর (আইএএফ) প্রথম মহিলা ফাইটার পাইলট হয়ে বিদেশে একটি আকাশযুদ্ধে অংশ নেওয়ার মাধ্যমে ইতিহাস রচনার কয়েক সপ্তাহ পরে, স্কোয়াড্রন লিডার অবনী চতুর্বেদী বলেছেন যে, যুদ্ধ বিমান উড্ডয়ন করা উত্তেজনাপূর্ণ এবং আকাশসীমা তরুণদের জন্য, যারা বাহিনীতে ক্যারিয়ার গড়তে চান।
চতুর্বেদী, একজন সু-৩০এমকেআই পাইলট, ভারতীয় এয়ার ফোর্সের কন্টিনজেন্টের অংশ হিসেবে ১২ থেকে ২৬ জানুয়ারী হায়কুরির জাপানী বিমানঘাঁটিতে জাপান এয়ার সেলফ ডিফেন্স ফোর্স এর সাথে ১৬ দিনের মেগা এয়ার কমব্যাট অনুশীলনে অংশ নিয়েছেন।

চতুর্বেদী পিটিআইকে বলেন, বিমান নিয়ে আকাশে উড্ডয়ন অনুশীলনে অংশগ্রহণ করা সবসময়ই একটি ভালো অভিজ্ঞতা, বিশেষ করে বিদেশী বিমান বাহিনীর সাথে। এটি আরও বেশি, কারণ এই প্রথমবারের মতো আমি একটি আন্তর্জাতিক মহড়ায় অংশ নিয়েছিলাম। এটি আমার জন্য একটি বিশাল সুযোগ এবং একটি চমৎকার শিক্ষা ও অভিজ্ঞতা ছিল।

"বীর গার্ডিয়ান-২০২৩"মহড়ায় বিমান-যুদ্ধ কৌশল, বাধা এবং বিমান-প্রতিরক্ষা মিশনের উপর ফোকাস সহ ভারত এবং জাপানের বিমান বাহিনীর মধ্যে এই ধরনের প্রথম যুদ্ধ খেলা।

চতুর্বেদী বলেন, আমি সমস্ত তরুণ, উচ্চাকাঙ্ক্ষী মেয়ে এবং ছেলেদের জানাতে চাই যে, আকাশ আপনার জন্য সীমা। তার পক্ষে ফাইটার পাইলট হওয়ার পথটি কতটা কঠিন ছিল, এমন প্রশ্নে তিনি বলেন, আমি সমস্ত আইএএফ প্রার্থীদের বলতে চাই যে, আপনার লক্ষ্যের দিকে আপনার চোখ রাখা উচিত এবং দৃঢ় সংকল্পের সাথে এটির জন্য এগিয়ে যাওয়া উচিত,"

কম্পিউটার বিজ্ঞানে বি টেক করা স্কোয়াড্রন লিডার চতুর্বেদী জুন ২০-১৬-এ ভারতীয় বিমান বাহিনীতে কমিশনপ্রাপ্ত প্রথম তিনজন মহিলা ফাইটার পাইলটদের মধ্যে অন্যতম ছিলেন৷ অন্য দুজন হলেন ভাবনা কান্থ এবং মোহনা সিং৷

চতুর্বেদী বলেন, এই অনুশীলনটি আমাদেরকে একে অপরের কাছ থেকে শেখার একটি দুর্দান্ত সুযোগ দিয়েছে। একে অপরের কাজের দর্শন, পরিকল্পনা প্রক্রিয়া বা সাধারণভাবে যে কোনও ভাল অনুশীলন বোঝার প্রচেষ্টা ছিল। এটি ছিল একটি পারস্পরিক শেখার অনুশীলন।

ফেব্রুয়ারী ২০১৮-এ, মধ্যপ্রদেশের বাসিন্দা চতুর্বেদী, মিগ-২১ বাইসন উড়ানোর সময় এককভাবে যুদ্ধবিমান চালানোর জন্য প্রথম ভারতীয় মহিলা। তিনি আইএএফের জামনগর ঘাঁটি থেকে যাত্রা শুরু করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ