Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

লন্ডনে ঋসি সুনাক ও টিম ব্যারোর সঙ্গে অজিত দোভালের বৈঠক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২১ পিএম
লন্ডনে ব্রিটিশ প্রতিপক্ষ টিম ব্যারোর সঙ্গে সাক্ষাত করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। শুক্রবারের কেবিনেট অফিসে ওই বৈঠকে যোগ দিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋসি সুনাকও। ভারতীয় হাই কমিশন পরে একে ‘বিশেষ পদক্ষেপ’ হিসেবে বর্ণনা করেছে।
জার্মানি থেকে দিল্লিতে ফেরার পথে লন্ডনে সফর করেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। গত ১ ফেব্রুয়ারি তিনি ওয়াশিংটনে গিয়েছিলেন। সেখানে মার্কিন প্রতিপক্ষ জ্যাক সুলিবানের সঙ্গে হোয়াইট হাউসে সাক্ষাত করেন দোভাল। ভারত-যুক্তরাষ্ট্র কৌশলগত প্রযুক্তি ও প্রতিরক্ষা অংশীদারিত্ব এবং উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক নিয়ে আলোচনা করেন।
লন্ডনে ভারতীয় হাইকমিশন এক টুইটে জানায়, যুক্তরাজ্য-ভারত বাণিজ্য, প্রতিরক্ষা এবং বিজ্ঞান-প্রযুক্তিতে কৌশল অংশীদারিত্বের ক্ষেত্রে ঋসি সুনাক সরকারের পূর্ণ সহায়তার প্রতিশ্রুতিকে ‘গভীর মূল্য দেয়’ ভারত।
টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, টিম ব্যারো ব্রিটিশ প্রধানমন্ত্রীর প্রধান উপদেষ্টা এবং জাতীয় নিরাপত্তা বিষয়ে মন্ত্রিসভার দায়িত্ব পালন করছেন। শিগগিরই তিনি ভারত সফর করবেন বলে আশা করা হচ্ছে। গত বছরের সেপ্টেম্বরে তিনি দায়িত্ব পান। এর আগে তিনি কিইভ ও মস্কোতে ব্রিটিশ রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।
ভারতীয় জাতীয় নিরাপত্তা বিভাগের দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়বস্তু গোপনীয়। তবে লন্ডনের বৈঠকে ইউক্রেইন যুদ্ধ এবং যুক্তরাজ্য-ভারত মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হয়েছে বলে মনে করা হচ্ছে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ