Inqilab Logo

বৃহস্পতিবার , ৩০ মার্চ ২০২৩, ১৬ চৈত্র ১৪২৯, ০৭ রমজান ১৪৪৪ হিজরী

জেলেনস্কিকে হত্যা না করার প্রতিশ্রুতি পুতিনের

আলোচনায় বাধা দিয়েছে পশ্চিমারা : বিস্ফোরক দাবি সাবেক ইসরাইলি প্রধানমন্ত্রীর ডোনেৎস্কে আরও অগ্রগতি রাশিয়ার, ১১৫ ইউক্রেনীয় সেনা নিহত খেরসনে ইউক্রেনের গোলাবারুদ ডিপো নিশ্চিহ্ন করেছে র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছ থেকে প্রতিশ্রুতি পেয়েছেন যে, তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করবেন না। পাশাপাশি, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে শান্তিপূর্ণ আলোচনায় পশ্চিমারা বাধা দিয়েছে বলেও দাবি করেন তিনি।

ইউক্রেনের সাথে রাশিয়ার ১১ মাসের যুদ্ধের প্রথম দিনগুলোতে বেনেট একজন অসম্ভাব্য মধ্যস্থতাকারী হিসাবে আবির্ভূত হয়েছিল, গত মার্চে মস্কো সফরে যুদ্ধের সময় পুতিনের সাথে দেখা করার জন্য কয়েকজন নেতার মধ্যে তিনি অন্যতম ছিলেন। যদিও বেনেটের মধ্যস্থতার প্রচেষ্টা চলমান রক্তপাতের অবসান ঘটাতে তেমন কিছু করেছে বলে মনে হচ্ছে না, তবে শনিবার তার ইউটিউব চ্যানেলে পোস্ট করা একটি সাক্ষাতকারে বেনেটের মন্তব্য, কূটনীতি এবং জরুরী প্রচেষ্টার উপর আলোকপাত করেছে যা প্রাথমিক দিনগুলিতে সংঘাতে একটি দ্রুত উপসংহার আনার চেষ্টা করেছে।

পাঁচ ঘণ্টার সাক্ষাতকারে, যা অনেক অন্যান্য বিষয়ে আলোকপাত করেছে, বেনেট জানিয়েছেন, তিনি পুতিনকে জিজ্ঞাসা করেছিলেন যে, তিনি জেলেনস্কিকে হত্যা করতে চান কিনা। বেনেট বলেন, ‘আমি পুতিনকে জিজ্ঞেস করলাম, আপনি কি জেলেনস্কিকে হত্যা করার পরিকল্পনা করছেন? তিনি (পুতিন) বললেন, আমি জেলেনস্কিকে মারব না। তারপর আমি তাকে বললাম, আমাকে বুঝতে হবে আপনি আমাকে কথা দিয়েছেন যে, আপনি জেলেনস্কিকে মারবেন না। তিনি বললেন, ‘আমি জেলেনস্কিকে হত্যা করতে যাচ্ছি না।’ বেনেট বলেছিলেন যে, তিনি তখন জেলেনস্কিকে ফোন করেছিলেন পুতিনের প্রতিশ্রুতি সম্পর্কে জানাতে। জেলেনস্কিকে তিনি বলেন, ‘শোনেন, আমি একটি মিটিং থেকে বেরিয়ে এসেছি, তিনি (পুতিন) আপনাকে মারবেন না।’ জেলনস্কি জিজ্ঞেস করলেন, ‘আপনি কি নিশ্চিত?’ আমি বললাম, ‘একশত শতাংশ, তিনি আপনাকে মারবেন না।’

বেনেটের দাবি, তার মধ্যস্থতার প্রচেষ্টা চলাকালীন জেলেনস্কি ইউক্রেন ন্যাটোতে যোগদান করবে এমন ধারণা ছেড়ে দিতে রাজি হন এবং পুতিন যুদ্ধের অবসান ঘটাতে ইউক্রেনের নিরস্ত্রীকরণ চাওয়ার শপথ ত্যাগ করেন। ‘আমি যা কিছু করেছি তা মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি এবং ফ্রান্সের সাথে সমন্বিত ছিল,’ তিনি বলেছিলেন। তবে পশ্চিমাদের অনিচ্ছায় তার সে মধ্যস্থতার প্রচেষ্টা সফল হয়নি বলে জানান তিনি। এছাড়াও গত রোববার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ, বিল্ড অ্যাম সোনট্যাগ সংবাদপত্রকে বলেছেন যে, রাশিয়ান নেতার প্রতি শলৎজের বারবার এবং সরাসরি সমালোচনা সত্তে¡ও পুতিন ‘আমার বা জার্মানির বিরুদ্ধে কোনও হুমকি দেননি’।

ইউক্রেনের প্রেসিডেন্টের একজন সহকারী বেনেটের মন্তব্যের বিরোধিতা করেছেন। ‘মধ্যস্থতার বিষয়ে সাবেক ইসরাইলি প্রধানমন্ত্রীর দাবি যে, পুতিন কথিতভাবে ‘জেলনস্কিকে হত্যা না করার গ্যারান্টি দিয়েছেন’ এবং ‘পশ্চিমারা প্রতিশ্রæতিপূর্ণ আলোচনায় বাধা দিয়েছে’ এটি কাল্পনিক,’ মাইখাইলো পোডোলিয়াক টুইটারে বলেছেন।
ডোনেৎস্কে আরও অগ্রগতি রাশিয়ার, ১১৫ ইউক্রেনীয় সেনা নিহত : রাশিয়ার সাউদার্ন গ্রæপ অফ ফোর্সেসের ইউনিটগুলো ডোনেৎস্কের দিকে অভিযান পরিচালনা করে আরও সুবিধাজনক এলাকা এবং অবস্থান দখল করেছে, সংঘর্ষে ১১৫ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ রোববার সাংবাদিকদের বলেছেন।

‘ডোনেৎস্কের দিকে, আক্রমণাত্মক অভিযানের সময়, সাউদার্ন গ্রæপ অফ ফোর্সের ইউনিটগুলি আরও সুবিধাজনক এলাকা এবং অবস্থানগুলি দখল করেছিল। গ্রæপের ক্ষেপণাস্ত্র বাহিনী এবং আর্টিলারি মেরিন কর্পসের ১১০ তম যান্ত্রিক ব্রিগেড ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের স্পোরনয়ে, আভদেভকা এবং ক্রাসনোগোরোভকার বসতি এলাকায় ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর ৩৫ এবং ৩৬ তম ব্রিগেড এবং ১১৮ তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের জনশক্তি এবং সরঞ্জামের সঞ্চয়কে পরাজিত করেছিল,’ কোনাশেনকভ বলেছেন। তার মতে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ইয়াসনোব্রোডভকা এবং পোবেদার এলাকায় সংঘর্ষে ১১৫ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত, তিনটি পদাতিক যুদ্ধের যান, চারটি যানবাহন, পাশাপাশি একটি ডি-২০ হাউইটজার এবং একটি ডি-৩০ হাউইটজার ধ্বংস হয়েছিল।

খেরসনে ইউক্রেনের গোলাবারুদ ডিপো নিশ্চিহ্ন করেছে রুশ সেনা : রাশিয়ান বাহিনী খেরসন অঞ্চলের স্টেপানোভকা গ্রামের কাছে একটি ইউক্রেনীয় গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে, আঞ্চলিক জরুরি পরিষেবাগুলো গতকাল বার্তা সংস্থা তাসকে জানিয়েছে। ‘রোববার রাতে, আর্টিলারি ফায়ারে স্টেপানোভকার বসতির কাছে ইউক্রেনীয় সেনাবাহিনীর একটি ব্রিগেডের গোলাবারুদ ডিপো ধ্বংস হয়ে গেছে। ১৫৫ মিমি এম ৭৭৭ হাউইটজার, ২এ৬৫ এমস্টা-বি হাউইটজার এবং ১২২ মিমি ডি-৩০ হাউইটজারের গোলাবারুদ নিশ্চিহ্ন হয়ে গেছে,’ জরুরি পরিষেবাগুলি বলেছে।

এছাড়াও, ইউক্রেনের পাঁচটি মোটর গাড়ি ধ্বংস হয়ে গেছে। সামরিক বাহিনী আটজন সৈন্যকে হারিয়েছে এবং নয়জন আক্রমণের তীব্রতার কারণে আহত হয়েছে। রাশিয়ান আর্টিলারি ৫ ফেব্রæয়ারী ডিনেপ্রোভস্কয়ের বসতির কাছে গুলি চালায়, গোলাবারুদ সহ একটি ইউক্রেনীয় ডি-৩০ হাউইটজার ধ্বংস করে। আঞ্চলিক জরুরী পরিষেবাগুলি জানিয়েছে, ইউক্রেনের সেনাবাহিনী চারজন সৈন্যকে হারিয়েছে এবং অন্য তিনজন গুরুতর আহত হয়েছে।

ডনবাসে একটি গুরুত্বপূর্ণ অবস্থানের নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়ান বাহিনী : রুশ বাহিনী ডনবাসে তাদের সক্রিয় অগ্রযাত্রায় ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের সেভারস্কের কাছে আরও সুবিধাজনক জায়গা অর্জন করেছে, লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) পিপলস মিলিশিয়া অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট-কর্নেল আন্দ্রে মারোচকো গতকাল বলেছেন।

‘গত সপ্তাহান্তে, সেভার্সক শহরে ইউক্রেনীয় সৈন্যদের অবস্থার যথেষ্ট অবনতি হয়েছে। আমাদের বাহিনী তাদের সক্রিয় আক্রমণাত্মক অভিযানে আরও সুবিধাজনক সীমান্ত এবং অবস্থান নিয়েছে, যা তাদের নতুন ভ‚খÐের অংশগুলিকে নিয়ন্ত্রণ করতে এবং আরও কার্যকরী হামলা চালাতে সাহায্য করেছে,’ তিনি বলেন। মারোচকো যোগ করেছেন, রাশিয়ান বাহিনী জড়ো করা ইউক্রেনীয় জনশক্তি এবং সরঞ্জাম ‘নিরবচ্ছিন্ন ভিত্তিতে’ ধ্বংস করছে, যা কিয়েভ শাসনের সামরিক কমান্ডকে সেই এলাকায় কর্মী এবং অস্ত্রশস্ত্র উভয়ই সরবরাহ বাড়াতে বাধ্য করে।

এলপিআর পিপলস মিলিশিয়া অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট-কর্নেল ৩ ফেব্রæয়ারী বলেছিলেন যে, কিয়েভ সরকারের সৈন্যরা সেভারস্ক এলাকায় প্রবেশ করেছে যেটি পূর্বে ইউক্রেনীয় সেনাবাহিনীর ক্রমাগত প্রতিরক্ষা লাইনের অংশ ছিল। আর্টিওমোভস্ক (ইউক্রেনের বাখমুত নামে পরিচিত) এবং সোলেদারকে শীঘ্রই ঘেরাও করা হবে।

রাশিয়ার সঙ্গে যোগাযোগ প্রয়োজন বলে মনে করেন জার্মান রাজনীতিবিদ : জার্মানির বাম দলের কোÐচেয়ার মার্টিন শিরদেওয়ান মনে করেন যে, স্থিতিশীল শান্তি নিশ্চিত করতে রাশিয়ার সাথে যোগাযোগের উপায় খুঁজে বের করা প্রয়োজন। রোববার প্রকাশিত ডের স্পিগেলের সাথে একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘আমরা যদি স্থিতিশীল শান্তি চাই তবে আমাদের রাশিয়ার সাথে যোগাযোগের উপায় খুঁজে বের করা উচিত।’ রাজনীতিবিদ যোগ করেছেন যে, তিনি জার্মান সরকারে এমন কাউকে দেখতে চান যিনি এই কাজটিকে গুরুত্ব সহকারে ব্যবহার করেন।

তিনি উল্লেখ করেছেন যে, ইউরোপীয় ইউনিয়নকে রাশিয়া এবং যুক্তরাষ্ট্র উভয়ের কাছ থেকে স্বাধীন হওয়া উচিত। তবে তার মতে, ইউক্রেনের সংঘাতের পরেও রাশিয়া ইউরোপের অংশই থাকবে। ‘এ কারণেই আপনার যুদ্ধোত্তর আদেশ সম্পর্কে চিন্তা করা উচিত,’ তিনি জোর দিয়ে বলেছিলেন যে, এখনই এটি করা কঠিন ছিল। ‘আমাদের ন্যাটোর বাইরেও নিরাপত্তা সংজ্ঞায়িত করা উচিত। জার্মানি, ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম অর্থনীতি, তার ইউরোপীয় অংশীদারদের সাথে জরুরীভাবে আলোচনা করা উচিত যে কীভাবে তার নিজের উপর ইউরোপের নিরাপত্তা নিশ্চিত করা যায়,’ শিরদেওয়ান উপসংহারে বলেছিলেন। সূত্র : তাস, আল-জাজিরা, দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • Alexis Gomes ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫৬ এএম says : 0
    Mr. President of Ukraine should hide yourself in safe place at this moment.
    Total Reply(0) Reply
  • সায়েম আহমেদ ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫৪ এএম says : 0
    zelensky literally is a coward.
    Total Reply(0) Reply
  • ĀsïBür Jämåñ ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫৪ এএম says : 0
    জেলেনস্কি তো এমনিই কৌতুক অভিনেতা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ