Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রশ্ন : গরুর বর্গা পদ্ধতির ব্যবসা প্রসঙ্গে।

আসাদুজ্জামান জয়
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩৮ পিএম

প্রশ্নের বিবরণ : আমি গরু পোষানী/বর্গা পদ্ধতিতে ব্যবসা শুরু করতে চাই। এক্ষত্রে আমার মূলধন এবং অন্যজনের পরিশ্রম। আমি গরু কিনে দিব এবং অপরপক্ষ সেটা কিছু মাস লালন পালন করবে এবং গরুর খাওয়াসহ যাবতীয় খরচ তারা বহন করবে। গরু বিক্রি করে যে লাভ হবে সেই লাভের তারা পাবে ৩ভাগের ২ভাগ এবং আমি নিব ১ভাগ। যেহেতু তারা পরিশ্রম করবে এবং যাবতীয় খরচ বহন করবে, তাই তাদের লভ্যাংশের ২ভাগ দিব, আমি নিব ১ভাগ। ধরুন, ৫০ হাজার টাকার গরু ৬ মাস পর ৮০ হাজারে বিক্রি হলে, লাভ হলো ৩০ হাজার। এই ৩০ হাজারের তাদের দিব ২ভাগ অর্থাৎ ২০ হাজার এবং আমি নিব ১ভাগ মানে ১০ হাজার টাকা। আমার এই ব্যবসা কি জায়েজ হবে?

উত্তর : এরকম নিয়মকে শরীয়তে মুদারাবা বলে। তবে, এখানে গরু লালন পালনের জন্য দ্বিতীয় পক্ষ কোনো বেতন ভাতা নিতে পারবে না। তাদের কেবল পরিশ্রম আর আপনার শুধু পুঁজি। গরুর পেছনে যত ব্যয় হবে, তার স্পষ্ট আলোচনা করে নিতে হবে, আপনি দিবেন না সে তার অংশ অনুযায়ী দেবে। এসব মাসআলা অনুযায়ী লেখাপড়া করে নিতে হবে। গরু মারা গেলে বা কোনো ক্ষয়ক্ষতি হলে এর দায় কোন পক্ষ নেবে বা কতভাগ নেবে, সেসবও মুদারাবার মাসআলা অনুযায়ী ঠিক করে নিতে হবে। এর অন্যথা হলে মুয়ামালা সহীহ হবে না।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ