Inqilab Logo

বৃহস্পতিবার , ১ জুন ২০২৩, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ১১ যিলক্বদ ১৪৪৪ হিজরী

জেলেনস্কিকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছেন পুতিন: সাবেক ইসরাইলি প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ২:৪০ পিএম

ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছ থেকে প্রতিশ্রুতি পেয়েছেন যে, তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করবেন না।

ইউক্রেনের সাথে রাশিয়ার ১১ মাসের যুদ্ধের প্রথম দিনগুলোতে বেনেট একজন অসম্ভাব্য মধ্যস্থতাকারী হিসাবে আবির্ভূত হয়েছিল, গত মার্চে মস্কো সফরে যুদ্ধের সময় পুতিনের সাথে দেখা করার জন্য কয়েকজন নেতার মধ্যে তিনি অন্যতম ছিলেন।

যদিও বেনেটের মধ্যস্থতার প্রচেষ্টা চলমান রক্তপাতের অবসান ঘটাতে তেমন কিছু করেছে বলে মনে হচ্ছে না, তবে শনিবার তার ইউটিউব চ্যানেলে পোস্ট করা একটি সাক্ষাতকারে বেনেটের মন্তব্য, কূটনীতি এবং জরুরী প্রচেষ্টার উপর আলোকপাত করেছে যা প্রাথমিক দিনগুলিতে সংঘাতে একটি দ্রুত উপসংহার আনার চেষ্টা করেছে।

পাঁচ ঘণ্টার সাক্ষাতকারে, যা অনেক অন্যান্য বিষয়ে আলোকপাত করেছে, বেনেট জানিয়েছেন, তিনি পুতিনকে জিজ্ঞাসা করেছিলেন যে, তিনি জেলেনস্কিকে হত্যা করতে চান কিনা। বেনেট বলেন, ‘আমি পুতিনকে জিজ্ঞেস করলাম, আপনি কি জেলেনস্কিকে হত্যা করার পরিকল্পনা করছেন? তিনি (পুতিন) বললেন, আমি জেলেনস্কিকে মারব না। তারপর আমি তাকে বললাম, আমাকে বুঝতে হবে আপনি আমাকে কথা দিয়েছেন যে, আপনি জেলেনস্কিকে মারবেন না। তিনি বললেন, ‘আমি জেলেনস্কিকে হত্যা করতে যাচ্ছি না।’

বেনেট বলেছিলেন যে, তিনি তখন জেলেনস্কিকে ফোন করেছিলেন পুতিনের প্রতিশ্রুতি সম্পর্কে জানাতে। জেলেনস্কিকে তিনি বলেন, ‘শোনেন, আমি একটি মিটিং থেকে বেরিয়ে এসেছি, তিনি (পুতিন) আপনাকে মারবেন না।’ জেলনস্কি জিজ্ঞেস করলেন, ‘আপনি কি নিশ্চিত?’ আমি বললাম, ‘একশত শতাংশ, তিনি আপনাকে মারবেন না।’

বেনেট তার মধ্যস্থতার সময় বলেছিলেন, পুতিন ইউক্রেনের নিরস্ত্রীকরণের জন্য তার দাবি প্রত্যাখ্যান করেছিলেন এবং জেলেনস্কি ন্যাটোতে যোগদান না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ক্রেমলিনের কাছ থেকে কোনো তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি, যা আগে ইউক্রেনের দাবি অস্বীকার করেছে যে, রাশিয়া জেলেনস্কিকে হত্যা করতে চেয়েছিল।

ইউক্রেনের প্রেসিডেন্টের একজন সহকারী বেনেটের মন্তব্যের বিরোধিতা করেছেন৷ ‘মধ্যস্থতার বিষয়ে সাবেক কর্মকর্তার দাবি যে পুতিন কথিতভাবে ‘হত্যা না করার গ্যারান্টি দিয়েছেন’ এবং ‘পশ্চিমারা প্রতিশ্রুতিপূর্ণ আলোচনায় বাধা দিয়েছে’ এটি কাল্পনিক,’ মাইখাইলো পোডোলিয়াক টুইটারে বলেছেন। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাবেক ইসরাইলি প্রধানমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ