Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আসামে মহিলাদের কান্না

‘রাত ২টায় দরজায় কড়া, বাড়ির পুরুষদের ধরে নিয়ে যাচ্ছে পুলিশ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বাল্যবিবাহ রোখার অজুহাতে কড়া আসাম সরকার। রাজ্যজুড়ে ধড়পাকড় চলছে। দু’হাজারের বেশি পুরুষকে গ্রেফতার করেছে পুলিশ। নাবালিকা বিয়ে রুখতে আইন কড়া হচ্ছে ঠিকই, কিন্তু নিঃস্ব হয়ে যাচ্ছে একের পর এক পরিবার। পুলিশের কাছে কান্নায় ভেঙে পড়ে এমনটাই জানাচ্ছেন বাড়ির মহিলারা। একদিন হয়ত অনিচ্ছা সত্তে¡ও পুতুল খেলার বয়সে বিয়ে করে শ্বশুরবাড়ি এসেছিলেন। কিন্তু আজ তিনি এক বা দুই সন্তানের মা, ভরা সংসার। এমন পরিস্থিতিতে বাড়ির কর্তাকে গ্রেফতার করলে রোজগার হবে কী করে, আর বাচ্চাদের খাওয়াবেনই বা কী! রাজ্যজুড়ে হাহাকার করছেন মহিলারা।

ছোটবেলায় বিয়ে হয়েছিল রেজিনা খাতুনের। স্বামীও ছিলেন নাবালক। আজ তাঁদের দুই সন্তান। সংসারে খুব খুশি রেজিনা, স্বামীকেও ভালবাসেন। রাত ২টায় বাড়িতে এসে রেজিনার স্বামীকে গ্রেফতার করে নিয়ে গেছে পুলিশ। সন্তানকে কোলে আঁকড়ে কেঁদেই চলেছেন তরুণী। সংসারে অভাব, স্বামীই একমাত্র রোজগেরে। এখন কী হবে?
১৭ বছরের গোপাল বিশ্বাস পাশের বাড়ির মেয়েটার সঙ্গে পালিয়ে গিয়েছিল। বদনাম মুছতে কিশোরবেলাতেই বিয়ে দিয়েছিলেন বাবা-মা। এখন দুই বাড়িতেও কোনো সমস্যা নেই। কিন্তু গোপালকে গ্রেফতার করেছে পুলিশ। বাবা-মায়ের কান্না আর কাকুতি মিনতিতেও কাজ হয়নি। পুলিশ কোনো কথাই শুনতে চায় না। ‘আমার ছেলে ও বৌমা নাবালক-নাবালিকা নয়। কিন্তু আধার কার্ডে বয়স নিয়ে সমস্যা হয়েছে কিছু। পুলিশ ছেলেকে ধরে নিয়ে গেল, কথাই শুনল না’, রিজবুলের স্ত্রী কান্নায় ভেঙে পড়েছেন।

আসাম সরকার জানিয়েছে, চার হাজারের বেশি বাল্যবিবাহের ঘটনা সামনে এসেছে। প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই যারা বিয়ে করেছিলেন বা ইদানীংকালেও যাদের বিয়ে হয়েছে, তাদের সকলকে গ্রেফতার করা হচ্ছে। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বৃহস্পতিবার হুঁশিয়ারি দিয়েছিলেন যারা বাল্যবিবাহ আইন অমান্য করেছেন, তাদের রেয়াত করা হবে না। তার ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই রাজ্যজুড়ে ধরপাকড় শুরু হয়। পুলিশ জানিয়েছে, তাদের কাছে ৮ হাজার অভিযুক্তের তালিকা রয়েছে।

সরকারের এ ভ‚মিকায় অসন্তোষ এবং ক্ষোভ ছড়িয়েছে বাড়ির মহিলাদের মধ্যে। রাস্তায় নেমে এ গ্রেফতারির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন শয়ে শয়ে মহিলা। এ গণগ্রেফতার অনেক সংসার ভাসিয়ে দিচ্ছে বলেই অভিযোগ করেছেন তারা। সূত্র : দ্য ওয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ