Inqilab Logo

শুক্রবার , ২৪ মার্চ ২০২৩, ১০ চৈত্র ১৪২৯, ১ রমজান ১৪৪৪ হিজিরী

ইসলামবিরোধী সিলেবাস জনগণ কিছুতেই মেনে নেবে না

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ইসলামবিরোধী শিক্ষা সিলেবাস এদেশের জনগণ কিছুতেই মেনে নেবে না। নাস্তিক্যবাদী মতবাদ যারা পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। বিজ্ঞ আলেমদের সমন্বয়ে গঠিত কমিশনের মাধ্যমে গ্রহণযোগ্য নতুন পাঠ্যসূচি তৈরি করতে হবে। বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ এসব কথা বলেছেন।

বাংলাদেশ খেলাফত আন্দোলন ঃ কোরআন-হাদীস বিরোধী বিতর্কিত সিলেবাস বাতিলের জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন জামিয়া নুরিয়া ইসলামিয়ার মহাপরিচালক ও বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী। তিনি বলেন, বিতর্কিত সিলেবাসের মাধ্যমে নতুন প্রজন্মকে নাস্তিক ও পৌত্তলিক বানানোর ষড়যন্ত্র এদেশের তৌহিদী জনতা মেনে নিবেনা। সরকার যদি দাবি মানতে ব্যর্থ হয় তাহলে আন্দোলন থামবে না এবং জনগণ সঠিক সময়ে সঠিক জবাব দিবে।

তিনি আরো বলেন, ৯২ভাগ মুসলমান এ দেশের পাঠ্য পুস্তকে ডারউইনের মতবাদ দেখতে চায়না। কতিপয় নাস্তিক ব্যতীত সমগ্র সাচ্চা মুসলমান ও গোটা জাতি বিশ্বাস করে আমরা আদম সন্তান, বানরের প্রজাতি নয়। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা মানুষ সৃষ্টির ইতিহাস বর্ণনা করেছেন । আদম (আঃ) ও হাওয়া (আঃ) থেকে মানুষের সূচনা। এ বিশ্বাস না থাকলে ঈমানহারা হয়ে যাবে। তিনি আরো বলেন, মুসলমানদের বাংলাদেশের পাঠ্য পুস্তকে মন্দিরের ছবি থাকতে পারে না। অবিলম্বে এই সিলেবাস বাতিল করতে হবে। অন্যথায় গণ আন্দোলন সৃষ্টি হবে। শুক্রবার রাতে রাজধানীর ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান জামিয়া নুরিয়া কামরাঙ্গীরচর মাদরাসার বার্ষিক ইসলামী মহাসম্মেলনে সভাপতির ভাষণে তিনি এসব কথা বলেন।

সম্মেলনে আরো বক্তব্য রাখেন, সাবেক খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি, হেফাজতে ইসলামের মহাসচিব মাওলানা সাজিদুর রহমান, মাওলানা জুনায়েদ আল হাবিব, মাওলানা উবায়দুর রহমান খান নদভী, জাগ্রত কবি মুহিব খান, খেলাফত আন্দোলনের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী, মাওলানা সাইদুর রহমান, আলহাজ আতিকুর রহমান নান্নু মুন্সি, মাওলানা ইউসুফ সাদেক হক্কানী, মাওলানা আব্দুল হালিম, মাওলানা ইমরান কাসেমী, মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী ও মুফতি ফখরুল ইসলাম। সম্মেলন সঞ্চালনায় ছিলেন মাওলানা মুজিবুর রহমান হামিদী, মুফতি সুলতান মহিউদ্দিন ও মুফতি আকরাম হোসাইন।

বাংলাদেশ লেবার পার্টি ঃ বিতর্কিত ও ইসলাম বিদ্বেষী পাঠ্যপুস্তক বাতিলের দাবি জানিয়ে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান বলেছেন, ইসলাম বিদ্বেষী একটি গোষ্ঠি পাঠ্যপুস্তকে শিক্ষার্থীদের ডারউইনের মতবাদ শিক্ষা দিয়ে নাস্তিক বানাতে চায়। এরা দীর্ঘদিন যাবৎ এদেশে ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রে লিপ্ত। বর্তমানে তারা সরকারের ভেতরে অনুপ্রবেশ করে পাঠ্যপুস্তকে হিন্দুত্ববাদ, নাস্তিক্যবাদ অন্তর্ভুক্ত করে মুসলিম শিক্ষার্থীদের ঈমান আক্বিদা নষ্ট করতে চাচ্ছে। তাদের মুখোশ উম্মোচন করতে হবে। তিনি আজ শনিবার পুরানা পল্টন মসজিদের সামনে বিতর্কিত ও ইসলাম বিদ্বেষী পাঠ্যপুস্তক বাতিলের দাবিতে বাংলাদেশ লেবার পার্টি ঢাকা মহানগর আয়োজিত বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। তিনি বলেন, স্কুল ও আলিয়া মাদরাসার নতুন পাঠ্যপুস্তকে ইসলামী আদর্শ ও মূল্যবোধকে বিসর্জন দেয়া হয়েছে। তাই অবিলম্বে বিতর্কিত ইসলাম ও মুসলিম বিদ্বেষী ও ইতিহাস বিকৃত পাঠ্যপুস্তক বাতিল ও জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তি দিতে হবে। অন্যথায় তৌহিদী জনতাকে সাথে নিয়ে পাঠ্যপুস্তক বোর্ড ঘেরাওসহ কঠিন কর্মসুচী দেয়া হবে।


ঢাকা মহানগর লেবার পার্টির সভাপতি এস এম ইউসুফ আলীর সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন, মানবাধিকার বাস্তবায়ন সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট জোহরা খাতুন জুইঁ, মুক্তিযোদ্ধা দলের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম চৌধুরী মিলন, দেশ বাচাঁও আন্দোলনের সভাপতি রকিবুল ইসলাম রিপন, লেবার পার্টির সাংগঠনিক সম্পাদক মিরাজুল ইসলাম, মুফতি তরিকুল ইসলাম, মহিলা সম্পাদিকা নাছিমা নাজনিন সরকার, ছাত্রমিশন সভাপতি সৈয়দ মো. মিলন, সাধারন সম্পাদক শরিফুল ইসলাম।

ইসলামী ঐক্য জোট ঃ ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা অ্যাডভোকেট আব্দুর রকীব আজ শনিবার এক বিবৃতিতে বলেন, ডারউইনের ভ্রান্ত মতবাদ শিক্ষা দিয়ে শিশুদের নাস্তিক বানানোর ষড়যন্ত্র সফল হবে না। অবিলম্বে নাস্তিক্যবাদী পাঠ্যপুস্তক বাতিল এবং দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। পাঠ্যসূচিতে মুসলিম শাসনামলকে উপেক্ষা করে যারা মানব জাতিকে বানরের জাতিতে পরিণত করার অপচেষ্টা চালিয়েছে তারা দেশ জাতি, ইসলাম ও মানবতার দুশমন। এরা এদেশে সাম্প্রদায়িকতা উস্কে দেয়ার জন্যই নাস্তিক্যবাদ মতবাদ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করেছে। তিনি বিজ্ঞ আলেমদের সমন্বয়ে নতুন শিক্ষা কমিশন গঠন করে গ্রহণযোগ্য পাঠ্যসূচি তৈরির উদ্যোগ নেয়ার জোর দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ