Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী মরুভূমি : পরিবেশবান্ধব পর্যটনের এক নয়া দুনিয়া

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিগত ৭০ বছর ধরে মধ্যপ্রাচ্য তার সম্পদগুলো অত্যধিক হারে শোষণ করেছে, যা মানুষ এবং প্রকৃতি জগতের সহাবস্থানের দীর্ঘ ইতিহাসকে ধ্বংস করে দিয়েছে। বর্তমনে মধ্যপ্রাচ্য তার কার্বন নিঃসরণ বন্ধ করতে লোহিত সাগরের তীরে পরিবেম বান্ধব পর্যটন বা ইকোটুরিজমের সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে এমন ব্যাপক মাত্রায়, যা আগে কখনও দেখা যায়নি। এ লক্ষ্যে ২হাজার ৫শ’ কোটি মার্কিন ডলার মূল্যের এবং বেলজিয়ামের আকারের একটি স্বতন্ত্র অঞ্চল গড়ে তোলা হচ্ছে যার নাম ‘রেড সি গ্লোবাল’। এটি অচিরেই নবায়নযোগ্য শক্তি দ্বারা চালিত বিশ্বের বৃহত্তম পর্যটন কেন্দ্র হয়ে উঠতে যাচ্ছে।

প্রথম তিনটি হোটেল এই বসন্তে খোলা পরের বছরের শেষ নাগাদ ১৬টি হোটেলে প্রায় ৩হাজার জমকালো কামরা উদ্বোধনের আগে প্রায় ২শ’ ৫০টি সৌর-চালিত কামরা উন্মোচন করতে যাচ্ছে, যেখানে অতিথিরা জলশক্তি দ্বারা চালিত নৌকা বা উভচর বিমানের মাধ্যমে তাদের ভিলাগুলিতে যাতায়াত করবে। বিভিন্ন ভূখ- জুড়ে বৈচিত্রময় এলাকাগুলির প্রতিটির নিজস্ব স্থাপত্য বৈশিষ্ট্য থাকবে। যেমন, উমাহাত দ্বীপ যেখানে ভিলাগুলি পানির স্তর থেকে কিছুটা উপরে খনন করা বিশাল প্রবালের মতো দেখায়। প্রতিটি ঘরের ছাদ স্থানীয়ভাবে কাঠের তৈরি, যা ঝিনুকের কথা মনে করিয়ে দেয়। জাপানি স্থপতি কেনগো কুমা দ্বারা ডিজাইন করা ইংরেজি সি-আকৃতির কাঠামোটি নিকটস্থ মরুভূমির বালিয়াড়ির বক্ররেখা এবং নীচের জলের ভাটা এবং প্রবাহকে প্রতিফলিত করে।

রেড সি গ্লোবালের বিশ কিলোমিটার দূরে রেড সি ইন্টারন্যাশনাল বিমান বন্দরটি এই বছরেই সম্পন্ন হওয়ার কথা, যা দর্শনার্থীদের খুব শীঘ্রই রিসোর্টে পৌঁছাতে দেয়। মোহাম্মদ বিন সালমান হিসাবে এখানে প্রত্যেকের জন্য কিছু আছে, যার স্থায়িত্বের গুরুত্বের প্রতি বিশ্বাস তাকে ২০২১ সালে সউদী গ্রিন ইনিশিয়েটিভ চালু করতে দেখেছে, তার দেশের তেলের ব্যবহারে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করেছে। উপকূল থেকে কয়েক মাইল দূরে সমুদ্রের মধ্যে দ্বীপ প্রকল্পটিতে পানির ওপর স্টেইনলেস-স্টীল তৈরি ভাসমান আবাসন কাঠামোগুলির প্রতিটির ওজন ১শ’ ৩০ টন। দ্বীপের কুমা নামক এই স্যুটগুলি যেমন উষ্ণ এবং ঘরোয়া, তেমনি এগুলি সাহসী এবং ভবিষ্যতের প্রতিনিধিত্বকারী।

একটি রিসোর্ট সহ প্রতিটি মানবসৃষ্ট দ্বীপের জন্য তিনটি প্রাকৃতিক দ্বীপ অপরিবর্তিত রয়েছে। এর মধ্যে অনেকগুলিই দীর্ঘস্থায়ী কচ্ছপের বাসা বাঁধার স্থান। আল ওয়াজ লেগুন, বিশ্বের চতুর্থ বৃহত্তম ব্যারিয়ার রিফ সিস্টেম, রেড সি গ্লোবাল থেকে একটি পাথর নিক্ষেপ অক্ষত রয়েছে। প্রবালের নার্সারি রয়েছে যেখানে প্রবালগুলি ভাইরাসেন্ট ক্যালিডোস্কোপের মতো ফুল ফোটে। এটি এমন একটি জায়গা, যেখানে বিনিয়োগ উদ্ভাবনের দিকে আকৃষ্ট হয় এবং যেখানে নির্মাতা, বিজ্ঞানী এবং প্রকৌশলীরা একই অঞ্চলে অবসর যাপন করেন। এটিকে কাজের পাশাপাশি বিশ্রামের একটি স্থান হিসিবে তৈরি করা হচ্ছে, যেখানে সর্বোচ্চ ৪০হাজার জন লোক রিয়াদ থেকে বেরিয়ে সমুদ্রের ধারে বসবাস বা সময় কাটাতে সক্ষম হবে। এভাবেই রেড সি গ্লোবাল তার নিজস্ব বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরি করছে। সূত্র : ইন্ডিপেন্ডেন্ট।



 

Show all comments
  • MN Afsar ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৪৬ এএম says : 0
    খুবই ভালো খবর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী মরুভূমি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ