Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রকাশ্যে কুরআন অবমাননার নিন্দা করতে আহ্বান রাশিয়ান সিনেটরদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:২৮ পিএম

রাশিয়ান সিনেটররা ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের প্রতি সুইডেন এবং নেদারল্যান্ডসে কুরআন শরীফ অবমাননার প্রকাশ্যে নিন্দা, বিশ্বাসীদের সুরক্ষার জন্য ব্যবস্থা গ্রহণ এবং অপরাধীদেরকে দায়ী করার আহ্বান জানিয়েছেন, রাশিয়ান ফেডারেশন কাউন্সিলের স্পিকার ভ্যালেন্টিনা মাতভিয়েঙ্কো শনিবার তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন।

‘রাশিয়ান সিনেটররা ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদেরকে ধর্মীয় অসহিষ্ণুতার প্রদর্শন হিসাবে উগ্রপন্থীদের কর্মকাণ্ডের প্রকাশ্যে নিন্দা করার জন্য এবং মুসলমানদের ও অন্যান্য ধর্মের প্রতিনিধিদের ধর্মের স্বাধীনতা রক্ষা করার জন্য ব্যবস্থা নেয়ার জন্য এবং এ উস্কানির জন্য দোষী ব্যক্তিদের বিচারের আওয়তায় আনার জন্য আহ্বান জানিয়েছেন,’ মাতভিয়েনকো বলেছেন।

স্পিকার উল্লেখ করেছেন যে, তার সহকর্মীরা গত বৈঠকে সুইডেন এবং নেদারল্যান্ডে সাম্প্রতিক ইসলামোফোবিক কর্মকাণ্ডের বিষয়ে একটি নিষ্পত্তিমূলক প্রতিবাদ প্রকাশ করেছেন। ‘আমি সম্পূর্ণরূপে আমার সহকর্মীদের সমর্থন করি এবং আমি কুরআনের অপবিত্রতাকে বর্বরতা এবং জেনোফোবিয়ার কাজ বলে মনে করি,’ মাতভিয়েঙ্কো বলেছেন।

তিনি উল্লেখ করেছেন যে রাশিয়া একটি অনন্য দেশ, যেখানে বিভিন্ন জাতি ও ধর্মের মানুষ যুগ যুগ ধরে শান্তিপূর্ণভাবে এবং একে অপরের প্রতি শ্রদ্ধার সাথে বসবাস করে আসছে। স্পিকারের মতে, ‘কুরআনের অপবিত্রতা শুধুমাত্র মুসলমানদেরই নয়, রাশিয়ার সকল ধর্মের প্রতিনিধিদেরকে হতবাক করে।’

‘এ কারণেই আমরা বিশেষ করে ইউরোপীয় রাষ্ট্রগুলোর সরকার ও সংসদ থেকে চরমপন্থীদের কর্মকাণ্ডের যথাযথ প্রতিক্রিয়ার অনুপস্থিতিতে ক্ষুব্ধ। আইন প্রয়োগকারী এবং স্থানীয় কর্তৃপক্ষের দ্বারা উগ্রপন্থীদের সক্রিয় করা ভয়ঙ্কর,’ মাতভিয়েঙ্কো উপসংহারে বলেছেন। সূত্র: তাস।

 



 

Show all comments
  • M zaman ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২০ এএম says : 0
    অবশ্যই রাশিয়া সঠিক সিদ্ধান্ত গ্রহন করেছে । ধন্যবাদ ।
    Total Reply(0) Reply
  • M zaman ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২০ এএম says : 0
    অবশ্যই রাশিয়া সঠিক সিদ্ধান্ত গ্রহন করেছে । ধন্যবাদ ।
    Total Reply(0) Reply
  • মমিনুল হক ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১১ পিএম says : 0
    ইসলাম অন্য কোন ধর্ম-জাতি-গোষ্ঠিকে অবমাননার স্বীকৃতি দেয় না। যে নির্দিষ্ট কোন ধর্মকে অবমাননা করে তারা নিকৃষ্ট মানব হিসেবে চিহ্নিত। ধন্যবাদ রাশিয়া।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ