Inqilab Logo

শনিবার , ০১ এপ্রিল ২০২৩, ১৮ চৈত্র ১৪২৯, ০৯ রমজান ১৪৪৪ হিজরী

নর্ড স্ট্রিমে নাশকতায় যুক্তরাষ্ট্র ‘সরাসরি অংশগ্রহণ করেছে’: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:২৯ পিএম

বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন যে, গত বছর বাল্টিক সাগরের নীচে রাশিয়ার নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করা বিস্ফোরণের সাথে যুক্তরাষ্ট্র সরাসরি জড়িত ছিল।

রাষ্ট্রীয় টিভিতে একটি সাক্ষাত্কারে, ল্যাভরভ আরও বলেছিলেন যে, পশ্চিমারা ইউক্রেন নিয়ে রাশিয়ার আলোচনার অস্বীকৃতি সম্পর্কে মিথ্যা বলছে এবং মলদোভা, জর্জিয়া এবং মধ্য এশিয়ার প্রাক্তন সোভিয়েত রাজ্যগুলিকে মস্কোর বিরুদ্ধে পরিণত করার চেষ্টা করছে। তিনি আরও বলেছিলেন যে, মস্কোর পরিকল্পনা ছিল ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সশস্ত্র বাহিনীকে ইউক্রেনে পাঠানোর বার্ষিকী উপলক্ষে বিশ্বজুড়ে পশ্চিমা এবং মিত্র দেশগুলি দ্বারা সাজানো ইউক্রেনপন্থী প্রচারণাকে ছাপিয়ে দেয়ার।

তিনি যোগ করেছেন যে, রাশিয়ান কূটনীতিকরা বিশদ বিবরণ প্রদান না করেই নিউইয়র্ক এবং অন্য কোথাও পশ্চিমা নেতৃত্বাধীন প্রচারণাগুলো ‘বিশ্বের দৃষ্টি আকর্ষণ করার জন্য একমাত্র নয়’ তা নিশ্চিত করার জন্য কিছু কাজ করছেন। ল্যাভরভ আরও বলেছেন যে, রাশিয়ান বাহিনী কিয়েভকে দীর্ঘ পাল্লার পশ্চিমা অস্ত্র সরবরাহের প্রতিক্রিয়া জানাবে একটি নিরাপদ বাফার জোন তৈরি করতে ইউক্রেনীয় বাহিনীকে তার সীমানা থেকে আরও দূরে ঠেলে দেয়ার চেষ্টা করবে।

তিনি বলেছিলেন যে, সবাই ইউক্রেনের সংঘাত চেয়েছিল - যাকে মস্কো একটি ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করে - তবে কিয়েভের প্রতি পশ্চিমাদের সমর্থন রাশিয়া কীভাবে প্রচারণার কাছে এসেছিল তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দুই মার্কিন কর্মকর্তা মঙ্গলবার রয়টার্সকে বলেছেন যে, ওয়াশিংটন ২২০ কোটি ডলারের সামরিক সহায়তার একটি নতুন প্যাকেজ প্রস্তুত করছে যা প্রথমবারের মতো দীর্ঘ পাল্লার রকেট অন্তর্ভুক্ত করবে বলে আশা করা হচ্ছে।

ল্যাভরভ বলেন, ‘আমরা দেখছি পুরো ন্যাটো কীভাবে আমাদের বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে। আমরা এখন ইউক্রেনের আর্টিলারিকে এমন দূরত্বে ফিরিয়ে দিতে চাইছি যা আমাদের অঞ্চলের জন্য হুমকি সৃষ্টি করবে না। কিয়েভ সরকারকে যত বেশি অস্ত্র সরবরাহ করা হবে, আমাদের দেশের অংশ সেই অঞ্চলগুলি থেকে আমাদেরকে তত বেশি পিছনে ঠেলে দিতে হবে।’

এ প্রসঙ্গে, তিনি বলেছিলেন যে এটি একটি ‘উদ্দেশ্যমূলক বাস্তবতা’ যে রাশিয়া গত বছর ইউক্রেনের চারটি অঞ্চলকে অন্তর্ভুক্ত করে তার অঞ্চল প্রসারিত করেছে। জাতিসংঘের বেশির ভাগ দেশ এ ঘোষণাকে বেআইনি বলে নিন্দা করেছে। ক্রেমলিন বুধবার বলেছে যে, দূরপাল্লার রকেটগুলো সংঘর্ষকে বাড়িয়ে তুলবে কিন্তু তার গতিপথ পরিবর্তন করবে না। সূত্র: আল-অ্যারাবিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ