Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫৫ বছর বয়সেও নতুন ক্লাবে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৭ এএম

বয়স ৫৬ ছুঁইছুঁই। সাড়ে তিন দশকের বেশি সময় ধরে দাপিয়ে বেড়াচ্ছেন ফুটবলের সবুজ আঙিনায়। তবু থামাথামির নাম নেই কাজুইয়োশি মিউরার। ধারে পর্তুগালের দ্বিতীয় বিভাগের দল অলিভেইরেন্সে যোগ দিয়েছেন অভিজ্ঞ এই জাপানিজ স্ট্রাইকার। জাপানের জে-লিগের দল ইয়োকোহামা থেকে ধারে মিউরাকে দলে নেওয়ার কথা গতপরশু বিবৃতি দিয়ে জানায় অলিভেইরেন্স। আগামী ২৬ ফেব্রæয়ারি ৫৬ বছর পূর্ণ করতে যাওয়া মিউরা এই নিয়ে ষষ্ঠ দেশের ক্লাবে খেলবেন। এর আগে খেলেছেন ব্রাজিল, জাপান, ইতালি, ক্রোয়েশিয়া ও অস্ট্রেলিয়ায়, ‘এটি আমার জন্য একটি নতুন জায়গা হলেও যে ধরনের খেলার জন্য আমি পরিচিত, তা সবাইকে দেখাতে কঠোর পরিশ্রম করব।’ এর আগে মিউরা বলেছিলেন, ৬০ বছর বয়স পর্যন্ত খেলা চালিয়ে যাওয়ার পরিকল্পনা আছে তার।
গত মৌসুমে তিনি ধারে কাটান সুজুকা পয়েন্ট গেটার্সে, যে ক্লাবের কোচ তার বড় ভাই ইয়াসুতোশি। জাপানের চতুর্থ স্তরের দলটির হয়ে ১৮ ম্যাচে তিনি গোল করেন ২টি। মিউরা পেশাদার ক্যারিয়ার শুরু করেন ১৯৮৬ সালে, ব্রাজিলের ক্লাব সান্তোসের হয়ে। ২০১৭ সালে সবচেয়ে বেশি বয়সী (৫০ বছর ১৪ দিন) খেলোয়াড় হিসেবে জাপানের পেশাদার লিগ ম্যাচে গোল করার কীর্তি গড়েন তিনি। জাপানে ‘কিং কাজু’ নামে পরিচিত মিউরা দেশটির সবচেয়ে জনপ্রিয় ক্রীড়াবিদদের একজন। জাপান জাতীয় দলের জার্সিতে ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত ৮৯ ম্যাচে তিনি গোল করেন ৫৫টি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ