Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আর রাজতন্ত্রের শিকল নয়! অস্ট্রেলীয় নোট থেকে বাদ পড়ছে রানির ছবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪২ পিএম

রাজতন্ত্র থেকে মুক্তির পথে আরও এক ধাপ! অস্ট্রেলিয়ার নোট থেকে সরছে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি। পরিবর্তে অস্ট্রেলীয় মুদ্রায় স্থান পাবে সে দেশের পার্লামেন্ট ও ব্যক্তিত্বর ছবি। বুধবার এমনই সিদ্ধান্ত নিয়েছে সে দেশের সরকার। তবে সেই মুদ্রার নকশা এখনও চূড়ান্ত হয়নি।

অস্ট্রেলিয়ার ৫ ডলারের নোটে ছবি রয়েছে ব্রিটেনের প্রাক্তন রানি দ্বিতীয় এলিজাবেথের। ৫ মাসে আগে প্রয়াত হয়েছেন রানি। তারপর থেকেই প্রশ্ন উঠতে শুরু করে যে সে দেশের মুদ্রায় কি আর দ্বিতীয় এলিজাবেথের ছবি থাকবে? বুধবার মিলল সেই প্রশ্নের জবাব। দ্বিতীয় এলিজাবেথের পর ব্রিটেনের সিংহাসনে বসছেন তৃতীয় চার্লস। কিন্তু অস্ট্রেলীয় নোটে কিন্তু সেই পরম্পরা মেনে চলা হবে না। অস্ট্রেলিয়ার সরকার লিখিতভাবে জানিয়েছে, এবার ৫ ডলারের নোটের এক পিঠে অস্ট্রেলিয়ার পার্লামেন্টের ছবি ও অন্য পিঠে দেশের সংস্কৃতি এবং ইতিহাসের ছবি ফুটিয়ে তোলা হবে।

তবে ব্যাপারটা এখনই হচ্ছে না। কারণ, নকশা চূড়ান্ত হয়নি। পাশাপাশি নোটের ছবি বদলের জন্য গণভোট করতে হবে। জনমত নিতে হবে, তবেই নতুন নকশা ফুটবে অস্ট্রেলিয়ার মুদ্রায়। যতদিন এই নকশা চূড়ান্ত না হয়, ততদিন পুরনো নোট ব্যবহার করা যাবে।

প্রসঙ্গত, রীতি অনুযায়ী অস্ট্রেলিয়া-সহ ১২টি কমনওয়েলথ দেশের আনুষ্ঠানিক প্রধান ব্রিটেনের রাজা বা রানি। দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তৃতীয় চার্লস আপাতত সে দেশের আনুষ্ঠানিক প্রধান। কিন্তু রানির মৃত্যুর পর থেকে রাজতন্ত্র থেকে মুক্তি পাওয়ার দাবি উঠেছে দেশের অন্দরেই। তবে এই দাবি নতুন নয়। এর আগে ১৯৯৯ সালেও রাজতন্ত্র থেকে মুক্তির দাবিতে সে দেশে গণভোট হয়েছিল। কিন্তু রানি এলিজাবেথের পক্ষেই অধিকাংশ ভোট পড়েছিল। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ