Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৭ এএম

প্রশ্ন : আমি একজন ছাত্রী। বয়স ২১। আমার মুখের ত্বকে অনেক দাগ পড়েছে। এতে আমার মুখের ত্বক অমসৃন হয়ে গেছে। ফলে আমার মুখশ্রী নষ্ট হয়ে যাচ্ছে। অনেক ওষুধ ব্যবহার করেছি। কাজ হয়নি। আমি আপনার কাছে একটি ভাল সমাধান চাই।
Ñআরফা। শনির আখড়া। ঢাকা।

উত্তর : আপনার চিন্তার দিন শেষ হয়েছে। এখন অত্যাধুনিক মেসোথেরাপী হাতের নাগালে। কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই মাত্র ১ সেসন চিকিৎসায়ই আপনার মুখের ত্বকের কমনীয়তা ফিরিয়ে আনতে সক্ষম।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৯। ইতোমধ্যে আমার মাথায় টাক পড়তে শুরু করেছে। আমার মাথায় কি নতুন চুল গজানো সম্ভব?
Ñজালাল শেখ। মতলব উত্তর। চাঁদপুর।

উত্তর : “টাক্ মাথায় চুল গজায়”। বর্তমানে এটি বাস্তব সত্য। কারণ ‘পিআরপি’ থেরাপি এবং কসমেটিক স্টেম-সেল থেরাপি কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই টাক মাথায় চুল গজাতে সক্ষম।

প্রশ্ন : আমি একজন শিক্ষিকা। বয়স ৫০। আমার পায়ের দুই আঙ্গুলের ফাঁকে ঘা হয়েছে। ডাক্তার চিকিৎসা করেছেন। কিন্তু একটু ভালো হয় তো আবার আগের অবস্থায় ফিরে আসে। আমি এর সঠিক চিকিৎসা চাই।
Ñফাহমিদা হক। বেলাব। নরসিংদি।

উত্তর : আপনার পায়ের রোগটি সম্ভবত “ইন্টারট্রাইগো”। দেখে সঠিক চিকিৎসার মাধ্যমে অতি অল্প সময়ে আপনার রোগটি নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি একজন মাছ ব্যবসায়ী। বয়স ৩৮। প্রায় দু’বৎসর যাবত আমি সহবাসে অক্ষম। আমার লিঙ্গের উত্থান হচ্ছে না। এতে আমি বেশ লজ্জিত। তাই দ্রুত আমি সেরে উঠতে চাই।
-রোহান। লালমোহন। ভোলা।

উত্তর : আপনি সম্ভবত পুরুষত্বহীনতায় ভুগছেন। এ জন্য ভাবনা কেন? আপনার রক্তে সেক্স-হরমোন এনালাইসিস করে চিকিৎসা নিলে সমস্যাটি নির্মূল করা সম্ভব।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন