Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাঁচ প্রেক্ষাগৃহে আসছে ‘বীরকন্যা প্রীতিলতা’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫৯ পিএম

অবশেষে মুক্তি পাচ্ছে বাংলার প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বীরকন্যা প্রীতিলতা’। সিনেমাটি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে নির্মিত। আগামীকাল ৩ ফেব্রুয়ারিত মুক্তি পাবে সিনেমাটি। এ উপলক্ষে সম্প্রতি বসুন্ধরা সিটি শপিংমলে স্টার সিনেপ্লেক্সে সিনেমাটির প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীতে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এ সময় সিনেমাটির নির্মাতা প্রদীপ ঘোষ বলেন, 'আপাতত সিনেমাটি পাঁচটি সিনেপ্লেক্সে মুক্তি পাবে। পাশাপাশি ইউজিসির নির্দেশে দেশের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি দেখানো হবে। এছাড়া সিনেমা হলে ছাত্র-ছাত্রীরা অর্ধেক টিকিটে ছবিটি দেখতে পারবে।'

ঐতিহাসিক প্রেক্ষাপট নির্ভর ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে নির্মিত ‘বীরকন্যা প্রীতিলতা’ গেল নভেম্বরে মুক্তি পাওয়ার কথা থাকলেও পরে তা পিছিয়ে যায়। সিনেমাটিতে প্রীতিলতা চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। তার বিপরীতে মনোজ প্রামাণিককে দেখা যাবে বিপ্লবী রামকৃষ্ণের চরিত্রে।

উল্লেখ্য, মাস্টার দা সূর্য সেনের নেতৃত্বে অভ্যুত্থানের মধ্য দিয়ে চট্টগ্রাম চারদিন স্বাধীন ছিল। প্রীতিলতা সূর্য সেনের নেতৃত্বে একটি বিপ্লবী দলে যোগদান করেন। তিনি ব্রিটিশ প্রমোদ কেন্দ্র ইউরোপিয়ান ক্লাবে সফলভাবে হামলা করেন। বিপ্লবীরা ক্লাবে অগ্নিসংযোগ করে এবং পরে ঔপনিবেশিক পুলিশের হাতে ধরা পড়ে। গ্রেফতার এড়াতে প্রীতিলতা সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন। তাকে "বাংলার প্রথম নারী শহীদ" হিসেবে প্রশংসিত করা হয়। প্রীতিলতার আত্মাহুতির বীরচিত এই ঐতিহাসিক ঘটনার বিবরণ নিয়েই তৈরি ‘বীরকন্যা প্রীতিলতা’ সিনেমাটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ