Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনামূল্যেই বিমানে যাওয়া যাবে হংকংয়ে! জানুন কীভাবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:২০ পিএম

ভাবুন, বিমানে চড়ে আপনি হংকং গেলেন অথচ কোনও খরচ লাগল না! এমনটা কোনও আকাশকুসুম কল্পনা নয়। যদি আপনি হতে পারেন ভাগ্যবান ৫ লাখ জনের একজন! কেননা এতগুলি বিমানের টিকিট বিলি করে দেওয়ার সিদ্ধান্ত নিল হংকং প্রশাসন। সরকারি এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে।

কেন হঠাৎ এমন অদ্ভুত পরিকল্পনা? আসলে সেদেশের পর্যটনের অবস্থা অত্যন্ত শোচনীয়। ২০১৯ সালে হিংসাত্মক প্রতিবাদ হওয়ার পর থেকেই হংকংয়ের ভাবমূর্তি প্রবল ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এরপরই অতিমারীর প্রাদুর্ভাবে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। বিশ্বের কাছে হংকংয়ের ভাবমূর্তি শোধরাতে এবং পর্যটকদের ফেরাতে ‘হ্যালো হংকং’ প্রকল্প শুরু করা হবে। তারই অংশ বিমানের টিকিট বিলি করা। এমনটাই দাবি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের।

সব মিলিয়ে ২০০টি পরিকল্পনা রয়েছে হংকং প্রশাসনের। তবে এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য বিনামূল্যে টিকিট বিলির পরিকল্পনা। সেদেশের ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ ও এয়ারলাইন এইচকে এক্সপ্রেসের তরফেই ওই টিকিট বিলি করা হবে। চীন-সহ এশিয়ার বিভিন্ন দেশের পর্যটকরা ওই টিকিট পাবেন। টিকিট দেয়া হবে ইউরোপ ও মার্কিন পর্যটকদেরও। এমনকী অল্প পরিমাণে টিকি পাবেন স্থানীয় বাসিন্দারাও, যারা অন্য দেশে যেতে চান।

হংকংয়ের পর্যটক সংখ্যা অবশ্য বাড়তে শুরু করেছে। ২০২১ সালে যেখানে হংকংয়ে ৯১ হাজার পর্যটক এসেছিলেন, সেখানে ২০২২ সালে একলাফে সংখ্যাটা বেড়ে ৬ লাখ ৫ হাজার হয়ে গিয়েছে। কিন্তু যদিও সেটা মহামারীর আগের সংখ্যার থেকে নগন্যই। গড়ে সাড়ে পাঁচ কোটিরও বেশি পর্যটক আসতেন সেদেশে। সেই সংখ্যাকে ফেরাতে মরিয়া হয়েই এই সিদ্ধান্ত নিল হংকং প্রশাসন। তবে চীনা পর্যটকদের যে কোটা ছিল তা তুলে নেয়া হয়েছে। তিন বছর পর খুলে দেয়া হবে দেশের তিনদিকের সীমান্তও। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং

২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ