Inqilab Logo

বৃহস্পতিবার , ১ জুন ২০২৩, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ১১ যিলক্বদ ১৪৪৪ হিজরী

রুশ হামলায় ইউক্রেনের ৮৮ আর্টিলারি ধ্বংস, ২৯৫ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৩৪ পিএম

রাশিয়ার সেনা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকে অভিযান চালিয়ে গোলা চালানোর অবস্থানে থাকা অবস্থায় ৮৮টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট ধ্বংস করেছে। এছাড়া, সংঘর্ষে বিভিন্ন স্থানে অন্তত ২৯৫ জন ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ এ তথ্য জানিয়েছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে সুমি অঞ্চলে ইউক্রেনের গোলাবারুদ তৈরির কারখানা ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘অপারেশনাল-কৌশলগত বিমান, ক্ষেপণাস্ত্র সৈন্য এবং রাশিয়ান বাহিনীর আর্টিলারি ফায়ারিং পজিশনে ৮৮টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট এবং ১৩১টি এলাকায় জনশক্তি এবং সামরিক সরঞ্জামগুলোতে আঘাত করেছে। সুমি অঞ্চলের শোস্তকা বসতি এলাকায় ইউক্রেনীয় সেনাবাহিনীর জন্য আর্টিলারি গোলাবারুদ উৎপাদন কারখানা ধ্বংস করা হয়েছিল,’ মুখপাত্র বলেছেন।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চলাকালীন রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের উগলেদারের কাছে দুটি ইউক্রেনীয় সেনা ব্রিগেডকে আঘাত করেছে। ‘দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে নির্দেশনায়, বিমান হামলা এবং আর্টিলারি ফায়ারের ফলে উগলেদার শহরের কাছে ইউক্রেনীয় সেনাবাহিনীর ৭২ তম যান্ত্রিক ব্রিগেড এবং ৩৫ তম মেরিন কর্পস ব্রিগেডের কর্মী ও সরঞ্জামগুলোর ফায়ার পাওয়ার দ্বারা ক্ষতি হয়েছে, রুশ বাহিনী ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের নোভোসিওলকা এবং মিরনয়য়ের বসতিগুলির কাছে ইউক্রেনের সেনাবাহিনীর ১০৮ তম এবং ১২৪ তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডগুলিতেও আঘাত করেছে, জেনারেল যোগ করেছেন।

রাশিয়ান আর্টিলারি গত দিনে কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর জনবল এবং সামরিক সরঞ্জামে আঘাত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘কুপিয়ানস্কের দিকে, পশ্চিমী যুদ্ধগোষ্ঠীর আর্টিলারি খারকভ অঞ্চলের গ্র্যানিকোভকা এবং টিমকোভকা সম্প্রদায়ের কাছে ইউক্রেনীয় সেনাবাহিনীর ১৪ তম এবং ৯২ তম যান্ত্রিক ব্রিগেড এবং লুহানস্ক প্রজাতন্ত্রের নোভোসিওলোভস্কয় এর কর্মী ও সরঞ্জামগুলিতে ফায়ার পাওয়ার দ্বারা ক্ষতিগ্রস্থ হয়েছিল। রুশ বাহিনী গত ২৪ ঘণ্টায় ওই এলাকায় ৩০ জনের মতো ইউক্রেনীয় সেনা, দুটি পিকআপ ট্রাক এবং একটি ডি-২০ হাউইৎজারকে নির্মূল করেছে,’ জেনারেল উল্লেখ করেছেন।

রাশিয়ান সেনাবাহিনীর বিমান ও কামান ক্র্যাসনি লিমান এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর ব্রিগেডগুলিতে আঘাত করেছে, গত দিনে প্রায় ৯৫ শত্রু সৈন্যকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। মুখপাত্র বলেছেন, ‘ক্র্যাসনি লিমানের দিক থেকে, যুদ্ধগ্রুপ কেন্দ্রের সেনা বিমান হামলা এবং আর্টিলারি ফায়ারে ইউক্রেনের সেনাবাহিনীর ৮০ তম এবং ৯৫ তম এয়ার অ্যাসল্ট ব্রিগেডের সঞ্চিত জনবলের ক্ষতি হয়েছে। গত ২৪ ঘন্টায় সেই এলাকায় শত্রুদের ক্ষয়ক্ষতির পরিমাণ ৯৫ ইউক্রেনীয় কর্মী, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং একটি মোটর গাড়ি।’

কোনাশেনকভ রিপোর্ট করেছেন, ‘ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের টোনেনকোয়ে, নেলেপোভকা এবং সেভারনয়য়ের বসতিগুলির কাছাকাছি অঞ্চলে গুলি চালিয়ে শত্রুদের ক্ষতি করেছে। গত ২৪ ঘন্টা সময়কালে, রাশিয়ান বাহিনী সেই এলাকায় ১০০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, একটি ট্যাঙ্ক, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, একটি এমস্টা-বি হাউইটজার, একটি উরাগান মাল্টিপল রকেট লঞ্চার এবং একটি ফরাসি তৈরি সিজার স্ব-চালিত আর্টিলারি সিস্টেম ধ্বংস করেছে।’

রাশিয়ান বাহিনী গত দিনে দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে এলাকায় ৬০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘গত ২৪ ঘন্টার মধ্যে ইউক্রেনের সেনাবাহিনীর ক্ষয়ক্ষতির পরিমাণ ৬০ জনেরও বেশি কর্মী, একটি ট্যাঙ্ক, একটি পদাতিক ফাইটিং ভেহিকেল, দুটি সাঁজোয়া কর্মী বাহন এবং তিনটি মোটর গাড়ি। এছাড়াও, একটি গভোজডিকা স্ব-চালিত হাউইটজার, দুটি ডি-৩০ হাউইটজার এবং একটি ডি-২০ হাউইটজার ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

জাপোরোজিয়ে অঞ্চলের ওরেখভের বন্দোবস্তের এলাকায়, একটি মার্কিন-তৈরি এএন/টিপিকিউ-৩৭ কাউন্টার-ব্যাটারি রাডার নিশ্চিহ্ন করা হয়েছিল, জেনারেল নির্দিষ্ট করেছেন। রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন এলাকায় প্রায় দশটি ইউক্রেনীয় কমান্ডো এবং দুটি মোটর বোটকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘খেরসন এলাকার ক্রুগলিক হ্রদের কাছে দুটি মোটর বোট এবং ইউক্রেনীয় আক্রমণকারী বাহিনীর দশজন সদস্যকে নির্মূল করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

পাল্টা ব্যাটারি যুদ্ধে, রাশিয়ান বাহিনী একটি ইউক্রেনীয় গোজডিকা স্ব-চালিত হাউইৎজার এবং তিনটি গোলাবারুদ ডিপো নিশ্চিহ্ন করে দিয়েছে খেরসন অঞ্চলের গ্যাভরিলোভকা এবং আন্তোনোভকার বসতিগুলির এলাকায়, জেনারেল নির্দিষ্ট করেছেন। রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের একটি ইউক্রেনের আর্টিলারি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে ও রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে নয়টি ইউক্রেনীয় ড্রোন গুলি করে নামায় এবং তিনটি মার্কিন তৈরি হিমারস রকেটকে বাধা দেয়, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

সব মিলিয়ে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৩৮১টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২০৬টি হেলিকপ্টার, ২,৯৯৬টি মনুষ্যবিহীন আকাশযান, ৪০২টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৭,৭০৬টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ৯৯৮টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৯৭৮টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৮,২৪৩টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ