Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন ক্রিমিয়া পুনরুদ্ধার করতে পারবে না: গোপন ব্রিফিংয়ে বলেছে পেন্টাগন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২১ পিএম

ইউক্রেনীয় বাহিনীর জন্য অদূর ভবিষ্যতে রাশিয়ান সৈন্যদের কাছ থেকে ক্রিমিয়া পুনরুদ্ধার করতে সক্ষম হওয়ার সম্ভাবনা নেই, মার্কিন প্রতিরক্ষা বিভাগের চারজন সিনিয়র কর্মকর্তা একটি গোপনীয় ব্রিফিংয়ে হাউস আর্মড সার্ভিসেস কমিটির আইন প্রণেতাদের বলেছেন। এই মূল্যায়ন নিশ্চিতভাবে কিয়েভের নেতাদের হতাশ করবে যারা উপদ্বীপকে ফিরিয়ে নেয়ার আশা করে।

ব্রিফারের মধ্যে ছিলেন রাশিয়া, ইউক্রেন এবং ইউরেশিয়ার উপ-সহকারী প্রতিরক্ষা সচিব লরা কুপার এবং জয়েন্ট স্টাফের অপারেশন ডিরেক্টর লেফটেন্যান্ট জেনারেল ডগলাস সিমস। পেন্টাগনের মুখপাত্র সাবরিনা সিং বলেছেন, ‘আমরা বন্ধ দরজার গোপন ব্রিফিং নিয়ে মন্তব্য করতে যাচ্ছি না বা আমরা অনুমান সম্পর্কে কথা বলব না বা সম্ভাব্য ভবিষ্যতের অপারেশন সম্পর্কে অনুমান করব না। ইউক্রেনের যুদ্ধ করার এবং সার্বভৌম অঞ্চল ফিরিয়ে নেয়ার ক্ষমতার পরিপ্রেক্ষিতে, রাশিয়ান আগ্রাসন প্রতিহত করার ক্ষেত্রে তাদের অসাধারণ পারফরম্যান্স এবং যুদ্ধক্ষেত্রে অব্যাহত অভিযোজনযোগ্যতা নিজেই কথা বলে।’

হাউস আর্মড সার্ভিসেসের একজন মুখপাত্র মন্তব্য করতে রাজি হননি। সাম্প্রতিক সপ্তাহগুলিতে জয়েন্ট চিফস চেয়ার জেনারেল মার্ক মিলি যা ইঙ্গিত করেছেন ব্রিফারের মূল্যায়ন তারই প্রতিধ্বনি করে। ২০ জানুয়ারি জার্মানিতে ইউক্রেন ডিফেন্স কন্টাক্টের এক বৈঠকে তিনি বলেন, ‘আমি এখনও মনে করি যে, এ বছরের জন্য রাশিয়ান বাহিনীকে সামরিকভাবে সকলের কাছ থেকে - ইউক্রেনের প্রতি ইঞ্চি এবং দখলকৃত বা রুশ-অধিকৃত ইউক্রেন থেকে বিতাড়িত করা খুব কঠিন হবে। এর মানে এই নয় যে এটা ঘটতে পারে না। তবে এটি খুব, খুব কঠিন হবে।’

রাশিয়ান বাহিনী ২০১৪ সালে গণভোটের মাধমে ক্রিমিয়াকে সংযুক্ত করে। তারা সেখানে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও হাজার হাজার সেনা মোতায়েন করেছে। ক্রিমিয়া পুনরুদ্ধারের বিষয়টি কয়েক মাস ধরে বিতর্কিত ছিল, কারণ আমেরিকান এবং ইউরোপীয় কর্মকর্তারা জোর দিয়েছিলেন যে, উপদ্বীপটি আইনত ইউক্রেনের অংশ। তবে তারা ওই অঞ্চলে হামলা করার জন্য কিয়েভকে অস্ত্র দেয়নি।

কিয়েভের চিন্তাধারার সাথে পরিচিত একজন ব্যক্তি বলেছেন যে, জেলেনস্কি প্রশাসন মিলির মন্তব্যে ‘ক্ষোভে’ ছিল, কারণ ইউক্রেন এ বসন্তে বড় আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে। ইউক্রেনীয়রা আরও লক্ষ্য করে যে, প্রায় বছরব্যাপী যুদ্ধে তাদের সামরিক ক্ষমতা সম্পর্কে মার্কিন গোয়েন্দারা ধারাবাহিকভাবে ভুল করেছে। গত মাসে ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বক্তৃতা করার সময়, জেলেনস্কির উপদেষ্টা আন্দ্রি ইয়ারমাক ক্রিমিয়াকে না নিয়েই ইউক্রেনের বিজয়ের ধারণা প্রত্যাখ্যান করেছিলেন।

হাউস আর্মড সার্ভিসেস চেয়ার মাইক রজার্স বুধবার একটি সাক্ষাত্কারে বলেছেন যে, যুদ্ধ ‘এ গ্রীষ্মে শেষ হওয়া দরকার।’ ‘একটি চিন্তাধারা আছে … যে ক্রিমিয়াকে এর একটি অংশ হতে হবে। রাশিয়া কখনই ক্রিমিয়া ছাড়বে না এবং ছেড়ে দেবে না,’ তিনি বলেছেন, ‘ভ্লাদিমির পুতিনকে সিদ্ধান্ত নিতে হবে যে তিনি কী নিয়ে যেতে পারেন এবং জয়ের দাবি করতে পারেন।’

‘তাই আমি মনে করি যে, জয় দেখতে কেমন হবে সে সম্পর্কে আমাদের সরকার এবং ন্যাটো নেতাদের (ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির) জেলেনস্কির উপরে কিছু চাপ দিতে হবে,’ যোগ করেছেন রজার্স, ‘এবং আমি মনে করি যে, এ গ্রীষ্মে যুদ্ধ শেষ করতে পুতিন এবং জেলেনস্কিকে টেবিলে নিয়ে যেতে সক্ষম হওয়ার চেয়ে এটি আমাদের আরও বেশি সাহায্য করবে।’ সূত্র: পলিটিকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ