Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

হজযাত্রীদের ইমিগ্রেশন “মক্কা রোড চুক্তি” অনুযায়ী উক্ত বিমানবন্দরেই অনুষ্ঠিত হবে: ধর্মপ্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৫৩ পিএম

ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, সরকারী ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

তিনি আজ দুপুরে সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির এক সভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

ধর্মপ্রতিমন্ত্রী বলেন, পবিত্র হজ-২০২৩ উপলক্ষে প্যাকেজ নির্ধারণ সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় হজ প্যাকেজের অন্তর্ভূক্ত বিভিন্ন খাতের ব্যয় পর্যালোচনা করা হয় এবং সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সে অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ৬ লক্ষ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়। মিনার তাঁবুর সি ক্যাটাগরির মূল্য অনুসারে সরকারি প্যাকেজ নির্ধারণ করা হয়েছে।

তিনি জানান, মিনার তাঁবুর অবস্থান সংক্রান্ত ক্যাটাগরি গ্রহণের ভিত্তিতে বেসরকারি এজেন্সিসমূহ সরকারি প্যাকেজের সঙ্গে সামঞ্জস্য রেখে স্ব-স্ব হজ প্যাকেজ ঘোষণা করবে। তাঁবুর অবস্থান ব্যতীত অন্যান্য সুযোগ-সুবিধা সরকারি ব্যবস্থাপনার প্যাকেজের ন্যায় নিশ্চিত করতে হবে।
ফরিদুল হক খান আরও জানান, চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের আগামী ২৭ জুন সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে গত ৯ জানুয়ারী সৌদি সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে দ্বি-পাক্ষিক হজ চুক্তি ২০২৩ স্বাক্ষরিত হয়েছে।
তিনি জানান, হজ চুক্তি অনুযায়ী এ বছর হজযাত্রীর কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন নির্ধারিত হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন পবিত্র হজব্রত পালন করতে পারবেন।
প্রতিমন্ত্রী আরো জানান, এ বছর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সৌদি আরবে যাওয়া শতভাগ হজযাত্রীর প্রি-এরাইভাল ইমিগ্রেশন “মক্কা রোড চুক্তি” অনুযায়ী উক্ত বিমানবন্দরেই অনুষ্ঠিত হবে।

সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলীসহ ধর্ম সচিব কাজী এনামুল হাসান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মো. মোকাম্মেল হোসেন, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড.মু. আনোয়ার হোসেন হাওলাদার, নৌ পরিবহন সচিব মো. মোস্তফা কামাল, রেলপথ সচিব ড. মো. হুমায়ুন কবির, ধর্ম বিষয়ক অতিরিক্ত সচিব (হজ) মো. মতিউল ইসলাম, বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো.মফিদুর রহমান, বিমান বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম, পরিচালক হজ, ঢাকা মো. সাইফুল ইসলাম, কাউন্সিলর হজ মো. জহিরুল ইসলাম ও সহ "হজ সংক্রান্ত নির্বাহী কমিটি" রসদস্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ