Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানি বলেই খাজাকে ভোগায় ভারত!

ভিসা জটিলতা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

অস্ট্রেলিয়ার টেস্ট স্কোয়াডের বাকি সবাই পৌঁছে গেছেন ভারতে। তবে এখনো উড়াল দিতে না পেরে ভিসার অপেক্ষায় সময় কাটছে উসমান খাজার। ভারতের ভিসা পেতে ফের অস্বাভাবিক এক বিলম্বের মধ্যে পড়েছেন তিনি। চার টেস্টের সিরিজ খেলতে গতপরশু ও কাল ভারতের উদ্দেশ্যে দেশ ছাড়েন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। সতীর্থদের যাত্রার পর ইন্সটাগ্রামে নিজের ভিসার অপেক্ষার কথা জানিয়ে পোস্ট দেন খাজা। নিজের ভিসা না পাওয়ার ব্যাপারটি কৌতুককর দৃষ্টিতে দেখছেন খাজা। টুইটারে একটি মিম পোস্ট করেছেন এ ব্যাপারে। সেই মিমে ভিসার জন্য খাজা নিজের অনিশ্চিত অপেক্ষাটি তুলে ধরেছেন।
পাকিস্তানে জন্ম নেওয়া খাজা অস্ট্রেলিয়ার নাগরিক হিসেবে বেশ কয়েকবার ভারতে গিয়েছেন। তবে প্রতিবারই ভিসা নিয়ে একটা জটিলতায় পড়তে হয়েছে তাকে। ২০১১ সালে অনুষ্ঠিত ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স লিগে খেলতে ভারত সফরে যেতে সমস্যা হয়েছিল খাজার। পরে বিশেষ হস্তক্ষেপে তাঁকে ভিসা দেওয়া হয়। ভারতীয় ভিসার পূর্বশর্ত হিসেবে আবেদনপত্রে একটি বিশেষ প্রশ্নের উত্তর লিখতে হয়। সেটি হচ্ছে, আবেদনকারীর মা-বাবা পাকিস্তানি কি না। এ জায়গাতেই হয়তো বারবার আটকে যান খাজা। পাকিস্তানের ইসলামাবাদে জন্ম উসমান খাজার। ১৯৮৯ সালের দিকে তার মা–বাবা অস্ট্রেলিয়ায় পাড়ি জমান। তখন থেকে অস্ট্রেলিয়াতেই স্থায়ী তারা। খাজার বেড়ে ওঠা অস্ট্রেলিয়াতেই।
ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো অবশ্য জানিয়েছে, খুব দ্রুতই এই সমস্যা কেটে যাবে। আজকের মধ্যে ভিসা পেয়ে যাবেন তিনি। গত বছর অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হওয়া এই বাঁহাতি ব্যাটার ভিসা পাওয়া মাত্রই বেঙ্গালুরু যাত্রা করবেন।
২০২২ সাল টেস্টে স্বপ্নের মতো কেটেছে খাওয়াহার। বছরে ৭৯.৬৮ গড় ও ৫ সেঞ্চুরিতে করেছেন ১ হাজার ২৭৫ রান। আগে ভারতে সীমিত ওভারের ক্রিকেট খেললেও এবারই প্রথম টেস্ট খেলার কথা আছে খাজার। আগামী ৯ ফেব্রুয়ারি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে নাগপুরে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়ার বোর্ডার গাভাস্কার সিরিজ। পরের টেস্টগুলো হবে দিল্লি, ধর্মশালা ও আহমেদাবাদে। সিরিজ শুরুর আগে বেঙ্গালুরুতে অনুশীলন করবে অজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ