Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার ইউক্রেনের নৌঘাঁটিতে হামলা চালিয়েছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৩৯ এএম | আপডেট : ১:১৮ পিএম, ১ ফেব্রুয়ারি, ২০২৩

ব্রিটিশ ভাড়াটে সেনা যারা ইউক্রেনীয় বাহিনীকে কৃষ্ণ সাগর এবং আজভ সাগরে নাশকতার জন্য বিশেষ প্রশিক্ষণ দিয়েছিল, ওচাকভের ইউক্রেনীয় নৌবাহিনীর ঘাঁটিতে রাশিয়ার হামলার মাধ্যমে তাদের নির্মূল করা হয়েছে। সোমবার নিরাপত্তা সংস্থার একজন প্রতিনিধি সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। খবর তাস নিউজের।

তিনি বলেন, সোমবার রাতে, ওচাকভ (নিকোলায়েভ অঞ্চল) এলাকায় ইউক্রেনীয় নৌবাহিনীর ঘাঁটিতে একটি আর্টিলারি স্ট্রাইক চালানো হয়েছিল, যেখানে ৭৩তম মেরিটাইম বিশেষ অপারেশন সেন্টারের একটি ইউনিট অবস্থিত। হামলার ফলে সেখানকার লাইফ সাপোর্ট সিস্টেম এবং ডক অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।

তিনি জানান, ‘শত্রুদের তিনটি অটোমোবাইল যান ধ্বংস হয়েছে। তাদের ১৪ সেনা নিহত ও ৭ জন আহত হয়েছেন। নির্মূল করা সেনাদের মধ্যে ব্রিটিশ ভাড়াটে সেনারা রয়েছেন, যারা কৃষ্ণ সাগর ও আজভ সাগরে নাশকতামূলক কর্মকাণ্ডে ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য বিশেষ প্রশিক্ষণ দিয়েছিল।’

রাশিয়ান গোয়েন্দা তথ্যানুসারে, এটি রাশিয়ান ব্ল্যাক সি ফ্লিটের সদর দপ্তর সেভাস্তোপল বন্দরে গত নভেম্বরে ব্যর্থ হামলা চালানোর জন্য ব্যবহৃত আন্ডারওয়াটার ড্রোনগুলো এ নৌঘাঁটি থেকে চালু করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ