Inqilab Logo

বৃহস্পতিবার , ২৩ মার্চ ২০২৩, ০৯ চৈত্র ১৪২৯, ৩০ শাবান ১৪৪৪ হিজিরী

মার্শাল ল’ জারি করে ক্ষমতা দখলের পথ বন্ধ : শেখ হাসিনা

রংপুর সিটি কর্পোরেশনের মেয়র ও ওয়ার্ড কাউন্সিলরসহ সংরক্ষিত নারী আসনের কাউন্সিলরদের শপথ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের গণতন্ত্রকে শক্তিশালী এবং অবৈধভাবে ক্ষমতা দখলের পথ বন্ধ করেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও ওয়ার্ড কাউন্সিলরসহ সংরক্ষিত নারী আসনের কাউন্সিলরদের শপথ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, পঞ্চদশ সংশোধনী আনয়নের ফলে দেশে একটা স্থিতিশীলতা এসেছে। কারণ দেশে দীর্ঘদিন গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে। এখন আর অনির্বাচিত কেউ অবৈধভাবে ক্ষমতা দখল করতে পারছে না।

শেখ হাসিনা বলেন, মার্শাল ল’ জারি করে ক্ষমতা দখলকে উচ্চ আদালত অবৈধ হিসেবে ঘোষণা দিয়েছেন, যার ফলে আজকে বাংলাদেশের মানুষের ভোটের অধিকার, গণতান্ত্রিক অধিকার নিশ্চিত হয়েছে। তিনি বলেন, আমরা এই ঘোষণার প্রেক্ষিতে আমাদের সংবিধানে পঞ্চদশ সংশোধনী নিয়ে এসে গণতন্ত্রকে সুসংহত করেছি। এই গণতন্ত্র হচ্ছে জনগণের শক্তিকে আরো দৃঢ় করা এবং ক্ষমতায় কে যাবে কে যাবে না জনগণই যেন তা নির্ধারণ করতে পারে, তা নিশ্চিত করা।

মার্শাল ল’ জারি করে ক্ষমতা দখলের পথ বন্ধ হওয়ায় দেশের এক শ্রেণির বুদ্ধিজীবীর মনোকষ্টের কারণ মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, যদিও সেটা দেশের তথাকথিত এক শ্রেণির বুদ্ধিজীবীদের অন্তর্জ্বালার কারণ। তারা কোনদিন ভোটের জিততে পারবে না আর আর রাজনীতি করতে পারবে না বা জনগণের মুখোমুখি দাঁড়াবার মতো সাহস যাদের নেই। কোনোমতে ক্ষমতায় কীভাবে যাবে তাই তারা সব সময় এই গণতান্ত্রিক ধারাকে ব্যর্থ করার চেষ্টা করে। তাদের এই প্রচেষ্টা আমরা যুগ যুগ ধরে দেখে আসছি। শেখ হাসিনা বলেন, ৯৬ থেকে ২০০১ মেয়াদে একুশ বছর পর সরকারে এসে আওয়ামী লীগ ৫ বছর দেশ পরিচালনার পর শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর করেছিল আর যেটি ছিল বাংলাদেশের ইতিহাসে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের একমাত্র ঘটনা। এছাড়া অবৈধভাবে ক্ষমতা দখল, ইমার্জেন্সি বা ‘মার্শাল ল’ নানা ধরনের ঘটনায় বাংলাদেশের মানুষের ভাগ্যের কোনো পরিবর্তনই হয়নি। সরকারের গত ৩ মেয়াদের টানা শাসনে ২০০৯ থেকে ২০২৩ আজকের বাংলাদেশ বদলে গেছে। নির্বাচন প্রক্রিয়াকে স্বচ্ছ ও জবাবদিহিমূলক করতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের প্রস্তাবে নির্বাচন পদ্ধতিতে সংস্কার ১ কোটি ২৩ লাখ ভুয়া ভোটারকে বাদ দিয়ে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন, স্বচ্ছ ব্যালট বাক্স, স্বাধীন নির্বাচন কমিশন গঠনে নির্বাচন কমিশন আইন পাশসহ নির্বাচন কমিশনের ব্যয় নির্বাহের বিষয়টাও স্বাধীন করে দেওয়ায় পদক্ষেপ নিয়েছে সরকার।

ভুমিহীন-গৃহহীনকে ঘর করে দেয়ার কর্মসূচি বাস্তবায়নের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ভ‚মিহীন-গৃহহীণ মানুষকে ঘর করে দেয়ার সময় কে কোন দলের তা দেখিনি। মানুষকে মানুষ হিসেবেই দেখেছি। মুজিবের এই বাংলায় একটি মানুষও গৃহহীণ-ভ‚মিহীন থাকবে না, তা তার সরকার নিশ্চিত করবে।

জনগণ যাতে সরকারের সেবা পায় তা নিশ্চিত করার জন্যই তিনি রংপুর বিভাগ করে দিয়েছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখানে পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারি, কুড়িগ্রাম, লালমনিরহাট, গাইবান্ধা এবং রংপুর অঞ্চল সবসময়ই ছিল দুর্ভিক্ষ বা মঙ্গা পীড়িত। সে জন্যই আমি চেয়েছি যে এখানে যদি একটা বিভাগ হয় এবং সেবা যদি জনগণের দোরগোড়ায় আমরা পৌঁছে দিতে পারি তাহলে মানুষ ভাল থাকবে। এরপর রংপুর সিটি কর্পোরেশন করে দিয়ে তার সরকারের বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন এবং বাস্তবায়নাধীন প্রকল্পেরও একটি খতিয়ান তিনি তুলে ধরেন।
রংপুর সিটি কর্পোরেশনের ৮টি প্রকল্পে মোট ১১৭৩ দশমিক ৮৪ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে বলেও জানান শেখ হাসিনা। তিনি বলেন, কে কোন দলের মেয়র সেটা কিন্তু দেখি নাই। আমরা কিন্তু মানুষের জন্যই কাজ করেছি। এটাই হলো বাস্তব কথা।
তিনি এ সময় করোনা পরবর্তী রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে দেশের প্রতি ইঞ্চি অনাবাদি জমিকে চাষাবাদের আওতায় আনার জন্য দেশবাসীর প্রতি তার আহবান পুণর্ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী নবনির্বাচিত রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফাকে শপথবাক্য পাঠ করান এবং নবনির্বাচিত কাউন্সিলরদের শপথবাক্য পাঠ করান স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। মঞ্চে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং সঞ্চালনা করেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব মুহাম্মদ ইব্রাহিম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং অনুষ্টান সঞ্চালনা করেন সংশ্লিষ্ট মনন্ত্রণালয়ের সচিব মুহাম্মদ ইব্রাহিম।
গত বছরের ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচনে জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী মোস্তফা টানা দ্বিতীয়বারের মতো মেয়র পদে জয়ী হন। ##



 

Show all comments
  • নাজমুল হোসেন বাদল মাঝী ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২০ এএম says : 0
    পঞ্চদশ সংশোধোনীর মাধ্যমে দেশে জনগনের ভোটাধিকার কেড়ে নিয়ে রাতের আধারে ভোট চুরি করে ক্ষমতায় বসার পথ সুগম হয়েছে
    Total Reply(0) Reply
  • Sayed Kamal ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২১ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী এগিয়ে চলেন, আমরা আছি আপনার সাথে।
    Total Reply(0) Reply
  • নজরুল ইসলাম গাজী ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২২ এএম says : 0
    শেখ হাসিনার নেতৃত্বে অদম্য গতিতে উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে যাবে বাংলাদেশ।
    Total Reply(0) Reply
  • Nurul Hoq Shak ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২২ এএম says : 0
    শেখ হাসিনা মানেই বাংলাদেশের অগ্রগতি ও উন্নয়ন।
    Total Reply(0) Reply
  • Md Tuhin Bisnesman ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২২ এএম says : 1
    সারা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বদলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
    Total Reply(0) Reply
  • Main Rupa ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২২ এএম says : 1
    জননেত্রী শেখ হাসিনার হাত দিয়ে গড়ে উঠবে ও বাস্তবায়িত হবে হাজারো স্বপ্ন।
    Total Reply(0) Reply
  • Khan ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৩২ এএম says : 0
    পঞ্চম সংশোধনের জন্য সেনাবাহিনীক খমতায় আসা বন্ধ করে দেওয়া হয়েছে এর জন্য প্রধানমন্ত্রীকে অশেষ ধন্যবাদ কিন্তু যদি দুরশাসক শক্তি দেশের খমতায় বসে তখন তাদেরকে কে খমতা থেকে সরাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ হাসিনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ