Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খারকভ অঞ্চলে রাশিয়ার নিয়ন্ত্রণাধীন এলাকার সংখ্যা সরকারিভাবে প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ৭:৫৮ পিএম | আপডেট : ৮:০৪ পিএম, ৩১ জানুয়ারি, ২০২৩

মঙ্গলবার খারকভ অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান ভিটালি গানচেভ বলেছেন, রাশিয়ান বাহিনী বর্তমানে খারকভ অঞ্চলের প্রায় ২৫টি এলাকা নিয়ন্ত্রণ করছে, যেগুলি ক্রমাগত হামলার সম্মুখীন হয়েছে।

‘কেউ বলতে পারবে না যে, এসব অঞ্চলে কত জনবসতি রয়েছে। ফ্রন্টলাইনে পরিস্থিতি অস্থিতিশীল। আমি বলতে পারি যে প্রায় ২৫টি এলাকা এখন রাশিয়ান ফেডারেশনের নিয়ন্ত্রণে রয়েছে,’ তিনি বলেছিলেন। গানচেভের মতে, ইউক্রেনের অবিরাম গোলাগুলির কারণে ‘অবশ্যই সেখানে পরিস্থিতি কঠিন’।

১০ সেপ্টেম্বর, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ডনবাসে প্রচেষ্টা বাড়ানোর জন্য খারকভ অঞ্চলের বালাক্লিয়া এবং ইজিয়ামের কাছে রাশিয়ান সৈন্যদের পুনর্গঠনের ঘোষণা করেছে। এই অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসন স্থানীয়দের রাশিয়াতেও সরে যাওয়ার আহ্বান জানিয়েছে।

গানচেভ এর আগে বলেছিলেন যে, প্রায় ৭০ হাজার লোক এ অঞ্চল ছেড়ে গেছে, তাদের বেশিরভাগই বর্তমানে বেলগোরোড এবং ভোরোনেজ অঞ্চলে, রাশিয়ার দক্ষিণ ক্রাসনোদর অঞ্চল এবং লুহানস্ক গণপ্রজাতন্ত্রী (এলপিআর) এ অবস্থান করছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ