Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সদস্যদের তোপের মুখে বায়রার এজিএম পণ্ড

আগামী তিন মাসের মধ্যে নতুন এজিএম-----

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২৩, ৭:৪৫ পিএম | আপডেট : ৮:২৪ পিএম, ৩০ জানুয়ারি, ২০২৩

অডিট রিপোর্ট ও বার্ষিক প্রতিবেদন যথাসময়ে পৌঁছে দিতে ব্যর্থ হওয়ায় সদস্যদের তোপের মুখে আজ সোমবার বায়রার এজিএম প- হয়ে গেছে। পরিস্থিতি বেগতিক দেখে বায়রা সভাপতি মোহাম্মদ আবুল বাশার সংক্ষিপ্ত বক্তব্যে আগামী তিন মাসের মধ্যে যথাযথ নিয়ম অনুসরণ করে বায়রার এজিএম করার ঘোষণা দিয়েছেন। পরে উত্তপ্ত পরিস্থিতি শান্ত হয়। আজ সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে বায়রার এজিএম শুরু করা হয়। উপস্থিত সদস্যরা অডিট রিপোর্ট ও বার্ষিক প্রতিবেদন হাতে না পাওয়ায় হৈ চৈ শুরু করেন। বাণিজ্য মন্ত্রণালয়ের বিধি অনুযায়ী ১৫ দিন পূর্বে এজিএম এর আগে বায়রা সদস্যদের কাছে অডিট রিপোর্ট ও বার্ষিক প্রতিবেদন পৌঁছে দেয়ার কথা। কিন্ত বায়রা এ ব্যাপারে চরম ব্যর্থতার পরিচয় দেয়। এজিএম শুরুর প্রাক্কালে অডিট রিপোর্ট ও বার্ষিক প্রতিবেদন তৈরি করে সদস্যদের কাছে সরবরাহ করতে না পারায় সদস্যরা তুমুল হৈ চৈ শুরু করেন। সদস্যরা শ্লোগান দিতে থাকেন অগণতান্ত্রিক বায়রার এজিএম মানি না মানবো না। পরিস্থিতি বেগতিক দেখে বায়রার সাবেক সভাপতি বেনজীর আহমেদ সকলকে শান্ত হবার অনুরোধ জানিয়ে বলেন, বায়রার বর্তমান সভাপতি যে ঘোষণা দিবেন তা’ আমরা সবাই মেনে নিবো। আপনারা শান্ত হয়ে বসুন। এসময়ে বায়রা সভাপতি মোহাম্মদ আবুল বাশার সদস্যদের চরম আপত্তির মুখে জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) বার্ষিক সাধারণ সভা (এজিএম) স্থগিতের ঘোষণা দেন।
বায়রা সভাপতি মোহাম্মদ আবুল বাশার বলেন, প্রচলিত নিয়ম নীতি অনুসরণ করে আগামী তিন মাসের মধ্যেই বায়রার এজিএম করা হবে। বায়রার একটি সূত্র জানায়, পূর্বের দুইবারের প্রেসিডেন্ট বেনজীর আহমেদ এমপির আমলে কোনো হিসাব নিকাশ সমম্পন্ন হয়নি। আগে চারটি এজিএম হয়নি। গাজীপুরে ট্রেনিং সেন্টার নির্মাণে ১৪ কোটি টাকার অনিয়ম হয়েছে। পূর্বের অনেক লেনদেনে অস্বচ্ছতা রয়েছে। আগের সব ডকুমেন্টস এই কমিটি হাতে পায়নি। তাই অডিট বিলম্বিত হয়েছে। বর্তমান কমিটি পূর্বের কমিটির প্রায় চার বৎসরের হিসাবের এডিট সম্পন্ন করা হলেও সদসদেরকে নিয়ম অনুযায়ী আর্থিক প্রতিবেদন ২ সপ্তাহ পূর্বে পাঠানো সম্ভব হয়নি।
সভায় বায়রার বর্তমান ও সাবেক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ