Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জার্মান মন্ত্রিসভার সকল সদস্য ইউক্রেনীয় সংঘাতে ন্যাটোর হস্তক্ষেপের বিরুদ্ধে: চ্যান্সেলর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২৩, ৭:২৯ পিএম

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ রাশিয়া এবং ন্যাটোর মধ্যে উত্তেজনা রোধ করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি উল্লেখ করেছেন যে, জার্মান সরকারের সকল সদস্য এ মতামতটি সমর্থন করে।

‘কোন ন্যাটো দেশ সরাসরি এ যুদ্ধে অংশগ্রহণ করে না। কেউই এটা করবে না,’ রোববার প্রকাশিত দৈনিক ডের ট্যাগেসপিগেলকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন। ‘জার্মান চ্যান্সেলর যে শপথ নিয়েছেন এবং এটি সম্পর্কে যত্নশীল, তার উচিত ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধকে রাশিয়া এবং ন্যাটোর মধ্যে যুদ্ধে পরিণত হওয়া রোধ করার জন্য সবকিছু করা উচিত,’ শলৎজ উল্লেখ করেছেন।

জার্মানির চ্যান্সেলর বলেন, তিনি ‘এ ধরনের ক্রমবর্ধম আমঙ্কা ব্যর্থ করে দেবেন,’ যোগ করেছেন যে, দেশের সরকারের সকল সদস্য এ মতামত দিয়েছেন। ‘পররাষ্ট্রমন্ত্রীও (আনালেনা বেয়ারবক) সেরকমই মনে করেন,’ তিনি যোগ করেছেন।

শলৎজ পররাষ্ট্রমন্ত্রীর সাম্প্রতিক মন্তব্য উল্রেখ করেছেন যে, ইউরোপীয় দেশগুলো ‘রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছে, একে অপরের বিরুদ্ধে নয়।’ এ মর্মে তিনি কিয়েভে অস্ত্র সরবরাহের ইস্যুতে পশ্চিমা দেশগুলোর মধ্যে বিতর্ক এড়ানোর পরামর্শ দিয়েছেন। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি পরে উল্লেখ করেছেন যে, মন্ত্রী শুধুমাত্র ইউক্রেনকে সমর্থন করার ইস্যুতে পশ্চিমের সংহতির উপর জোর দিতে চেয়েছিলেন, জোর দিয়ে বলেছিলেন যে, ইংরেজিতে দীর্ঘ আলোচনার সময় এই বাক্যাংশটি উচ্চারিত হয়েছিল।

জার্মান সরকার তার পরে বারবার বলেছে যে, দেশটি ইউক্রেনের সামরিক সংঘাতের পক্ষ ছিল না। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যান্সেলর

১২ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ