Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

চোখের সামনে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাড়ি, ৫ জনের প্রাণ বাঁচাল একটি ইঁদুর!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ১০:০৮ পিএম

প্রকৃতির সঙ্গে ওদের সম্পর্ক নিবিড়। ফলে বন্যা, ভূমিকম্প, সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগের আগাম খবর পায় বন্যপ্রাণীরা। এই দাবি করেন খোদ প্রাণীবিজ্ঞানীরা। এক্ষেত্রেও কি তেমনটা ঘটেছিল? তার জন্যেই প্রাণ বাঁচল রাজস্থানের এক পরিবারের ৫ জনের! মাঝরাতে হুড়মুড় করে ভেঙে পড়েছিল লজঝড়ে পুরনো বাড়িটির একাংশ। ভেতরে থাকা সকলের চাপা পড়ে মৃত্যু অবধারিত ছিল। কিন্তু শেষ মুহূর্তে বাড়ি ছাড়তে সক্ষম হন। বেঁচে যান সকলে। নেপথ্যে একটি ইঁদুর! ঠিক কী ঘটেছিল?

এই ঘটনা রাজস্থানের ধৌলপুর জেলার সিকরৌদা গ্রামের। সেখানকার এক বাসিন্দা জয়প্রকাশ থাকতেন বহু পুরনো একটি বাড়িতে। যেমন বাড়িতে প্রশাসন ‘বিপজ্জনক বাড়ি’র সাইনবোর্ড ঝুলিয়ে দিয়ে থাকে। এক্ষেত্রে স্থানীয় প্রশাসন জয়প্রকাশদের বাড়ি ছাড়তে বলেছিল কিনা জানা যায়নি। তবে জয়প্রকাশ-সহ পরিবার পাঁচ সদস্য ওই বাড়িতেই থাকছিলেন।

জানা গিয়েছে, শনিবার রাতে আলাদা আলাদা ঘরে শুয়ে ছিলেন জয়প্রকাশ, নিহালসিং, ইন্দিরা, ববিতা ও নাথিলাল। জয়প্রকাশের দাবি, মাঝরাতে একটি ইঁদুর ঢুকেছিল ঘরে। এতেই ঘুম ভেঙে যায় তার। বাকিরা তখন গভীর নিদ্রামগ্ন। কিন্তু তখনই দেয়াল থেকে প্লাস্টার খসে পড়ার আওয়াজ পান। বাড়ি ধসে পড়তে পারে আশঙ্কা করে পরিবারের সকলকে ডেকে তোলেন তিনি। এবং সকলে মিলে নিচে নেমে আসেন দ্রুত। বিপদের আশঙ্কা বাস্তবে পরিণত হয়। পাঁচ জন বাড়ির বাইরে বেরোতেই দোতলা বাড়ির একাংশ হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। ভয়ংকর দৃশ্য দেখে সকলে শিউরে ওঠেন।

দুর্ঘটনার থেকে বাঁচা জয়প্রকাশ ও তার পরিবারের সদস্যরা যাবতীয় কৃতিত্ব দিচ্ছেন ওই ইঁদুরটিকে। তাঁদের কথায় ভগবানের দূত হয়ে এসেছিল প্রাণীটি। জয়প্রকাশ বলেন, ‘ভাগ্যিস ইঁদুরের উৎপাতে ঘুম ভেঙে গিয়েছিল। ইঁদুরের জন্যই প্রাণে বাঁচলাম।’ সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ