Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আমি এখন আরও রাগী’, ২০২৪ সালে ক্ষমতায় ফিরতে প্রচার শুরু ট্রাম্পের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ১০:০০ পিএম

আগেই তিনি ঘোষণা করেছিলেন ২০২৪ সালে ফের মার্কিন নির্বাচনে লড়বেন। এবার রীতিমতো প্রচারও শুরু করে দিলেন ডোনাল্ড ট্রাম্প। ৭৬ বছরের নেতার দাবি, তিনি আগের চেয়েও বেশি রাগী এবং প্রতিশ্রুতিবদ্ধ। নিউ হ্যাম্পশায়ার ও সাউথ ক্যারোলিনায় প্রচার সারার সময়ই এই কথা বলতে দেখা গেল তাকে।

কলম্বিয়ায় একটি অনুষ্ঠানে ট্রাম্পের ঘোষণা, ‘আমরা একসঙ্গে মিলে ফের আমেরিকাকে শ্রেষ্ঠ করে তোলার অসম্পূর্ণ কাজটি করব এবং সফল ভাবেই শেষ করব।’ উল্লেখ্য, এর আগে আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে ‘লাল ঝড়’ বইয়ে দেয়ার দাবি করেছিল ট্রাম্পের দল। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। সেনেটের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতেই রয়ে গিয়েছে। তবে নিম্নকক্ষ বা ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে’ ডেমোক্র্যাটদের পিছনে ফেলেছে রিপাবলিকানরা। তবে সেখানেও ব্যবধান সামান্যই। নির্বাচনের আগে যা পূর্বাভাস করছিলেন বিশেষজ্ঞরা তার ধারেকাছেও পৌঁছতে পারেননি ট্রাম্পরা।

ফলে সব মিলিয়ে মধ্যবর্তী নির্বাচনের শেষে বাইডেনের মুখের হাসিই চওড়া হয়েছে। কেননা সাধারণত, মধ্যবর্তী নির্বাচনে ক্ষমতাসীন দল চাপে পড়ে যায়। এবার সেই সঙ্গে বাইডেনের আরও বড় চ্যালেঞ্জ ছিল মুদ্রাস্ফীতি ও তার জনপ্রিয়তার গ্রাফের নিম্নমুখী হওয়া। সেই চ্যালেঞ্জে তিনি জয়ী। ফলে মুখে যাই দাবি করুন, তার ক্ষমতায় প্রত্যাবর্তন যে কঠিন তাতে নিঃসন্দেহ ওয়াকিবহাল মহল। তবু নতুন উদ্যমে বুক বাঁধছেন ট্রাম্প।

কিন্তু তার প্রচার শুরুর ক্ষেত্রে ঢিলেমির অভিযোগও উঠেছে। যার জবাব এদিন দিতে দেখা গিয়েছে ট্রাম্পকে। তিনি বলেছেন, ‘ওরা বলছে আমি জনসভা করছি না, প্রচার করছি না। হয়তো আশা হারিয়ে ফেলেছি। কিন্তু আমি এখন আরও বেশি রাগী এবং আরও বেশি প্রতিশ্রুতিবদ্ধ। সামনেই বড় বড় জনসভার পরিকল্পনা করেছি। এমন বড় সভা, যা কেউ কখনও দেখেনি।’ সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ